হাসিনাসহ ৯৯ জনের বিরুদ্ধে গুলশান থানায় বিএনপির মামলা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ২০১৩ সালে 'মার্চ ফর ডেমোক্রেসি' কর্মসূচিতে বাধা দেওয়ার কারণে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ওবায়দুল কাদেরসহ ৯৯ জনের নাম উল্লেখ করে গুলশান থানায় মামলা করেছে বিএনপি।

শুক্রবার (০৪ অক্টোবর) সন্ধায় রাজধানীর গুলশান থানায় ৯৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত তিনশত জনের নামে মামলা করেছে কেন্দ্রীয় কৃষকদলের সদস্য শরীফুল ইসলাম শাওন।

বিজ্ঞাপন

মামলার এজহারে বলা হয়, ২০০৮ সালে তথাকথিত সামরিক তত্ত্বাবধায়ক সরকার এর আমল থেকে সামরিক সরকারের সহায়তায় নির্বাচন অনুষ্ঠিত হয়। একতরফা নির্বাচনে আওয়ামীলীগ ক্ষমতায় আসে। একই কায়দায় ২০১৪ সালের সংসদ নির্বাচন অবৈধভাবে ও অগনতান্ত্রিক উপায়ে আওয়ামীলীগসহ আইনশৃঙ্খলা বাহিনী ও নির্বাচন কমিশন নির্বাচন করার প্রস্তুতি নিলে বিএনপিসহ সকল দল তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করার দাবী করে।

সকল দাবী উপেক্ষা করে ভোটার বিহীন সরকার ২০১৪ সালের সংসদ নির্বাচন করার প্রস্তুতি নিলে সারাবাংলাদেশে বিএনপিসহ বিভিন্ন দল শান্তিপুর্ন আন্দোলন গড়ে তোলে। একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের জন্য সারাদেশে প্রতিবাদের ঝড় ওঠে। এমনকি বিশ্বের বিভিন্ন দেশেও তত্ত্ববধায়ক সরকারের অধীনে নির্বাচন যুক্তি সঙ্গত বলে মন্তব্য করেন। সকল বাঁধা উপেক্ষা করে ৫ জানুয়ারি ২০১৪ সালে অবৈধ আওয়ামী সরকার অবৈধ নির্বাচন কমিশন দ্বারা সংসদ নির্বাচনের ঘোষণা দেন।

নির্বাচনকে সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষে বিএনপি আন্দোলন শুরু করে। আন্দোলনের রূপরেখা হিসেবে ২৯ ডিসেম্বর ২০১৩ মার্চ অব ডেমোক্রেসি বিএনপি সমাবেশের ডাক দেন। মার্চ অব ডেমোক্রেসি সমাবেশে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া অংশগ্রহণ করলে হাজার হাজার জনতা তাঁর আগমন উপলক্ষ্যে বাসা থেকে বের হলে রাস্তায় আপোষহীন নেত্রী সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে স্বাগতম জানাবে এবং সমাবেশে অংশগ্রহণ করলে লক্ষ লক্ষ জনতা সমাবেশে অংশগ্রহণ করবে। সংসদ নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার গঠন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে অবৈধ সরকারকে বাধ্য করবে।

সেখানে আরও জানানো হয়, কর্মসূচিতে বাধা দেওয়ার কারণে সরকারের অবৈধ প্রধানমন্ত্রী আসামী (১) শেখ হাসিনা (২) মোঃ ওবায়দুল কাদের, (৩) সাবেক আইজিপি- হাসান মাহমুদ খন্দকার, বিপিএম (৪) সাবেক আইজিপি ও ডিএমপি কমিশনার এ কে এম শহিদুল হক (৫) সাবেক ডিএমপির কমিশনার ও অতিরিক্ত আইজিপি আসাদুজ্জামান মিয়া (৬) সাবেক এসবি প্রধান অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলামসহ অজ্ঞাত ২৪০ থেকে ৩০০ জন কর্মসূচিতে বাধা সৃষ্টি করে।