উপার্জনের একমাত্র বাহনটি চুরি হওয়ায় বিপাকে প্রতিবন্ধী দবির

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

শারীরীক প্রতিবন্ধী দবির খান। উচ্চতা সাড়ে ৩ ফুট। দবিরের স্ত্রী ও একমাত্র পুত্র সন্তানও শারীরীক প্রতিবন্ধী। সবাই উচ্চতায় ছোট (বেটে)। প্রতিবন্ধী পরিবার হলেও দবিরের দিনকাল মোটামুটি ভালই কাটছিল। স্থানীয় একটি সংস্থা (এনজিও) থেকে কিছু টাকা ঋণ নিয়ে একটি ব্যাটারিচালিত ভ্যান গাড়ি কেনেন তিনি। মেকারের পরামর্শে বিশেষ পদ্ধতিতে তৈরি করা ভ্যান চালিয়ে দবির কিস্তি ও সংসারের খরচ যোগার করতেন।

গত ২৬ সেপ্টেম্বর দবিরের সেই বিশেষ পদ্ধতিতে তৈরি করা ব্যাটারিচালিত ভ্যানটি গভীর রাতে তার নিজ বাড়ির আঙিনা থেকে চুরি হয়ে যায়। ভ্যানটি চুরি হয়ে যাওয়ার পর দবির ৪ সদস্যের পরিবার নিয়ে হতাশ হয়ে পড়েছেন। একে কিস্তির বোঝা মাথায় অন্যদিকে সংসার।

বিজ্ঞাপন

দবির রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নের খৌর্দ্দমেগচামী গ্রামের মৃত আহম্মেদ খানের ছেলে।

শনিবার (৫ অক্টোবর) বিকালে কথা হয় তার সাথে। তিনি বার্তা২৪.কমকে জানান, ভ্যানটি চুরি হয়ে যাওয়ার পর থেকে ভীষণ কষ্টে আছি। কিভাবে সংসার চালাব তাই ভেবে পাচ্ছি না। অন্যদিকে কিস্তির চাপ রয়েছে। প্রতি সপ্তাহে প্রায় ৫০০ টাকা কিস্তি দিতে হয়। একদিন ভ্যানের চাকা না ঘুরলে সংসারের চাকাও ঘুরে না। ভ্যানটি হারিয়ে যাওয়ার পর এলাকার মানুষ কেউ কেউ কিছু আর্থিক সহযোগিতা করছে। সেই অর্থ দিয়ে চাল কিনে সংসার চালাচ্ছি।

এভাবে কয়দিন মানুষ আমাকে সহযোগিতা করবে। কোনো সহৃদয়বান মানুষ যদি আমার একটা ভ্যানের ব্যবস্থা করে দিত তাহলে আমি পরিবার নিয়ে কয়টা ভাত খেয়ে বেঁচে থাকতে পারতাম। আমার ঘরটি ছাড়া আর কোন সম্পদ নেই। আমার মতো অসহায় একজন মানুষের ভ্যানটি চুরি হয়ে যাবে ভাবতেও পারিনি কখনো।

দবিরের প্রতিবেশী সাংবাদিক গোলাম মোর্তবা রিজু বার্তা২৪.কমকে জানান, দবির খুবই অসহায় একজন মানুষ। ওর পরিবারটিই প্রতিবন্ধী। প্রতিবন্ধী হলেও দবির কর্মঠ একজন মানুষ। ভিক্ষা না করে সে কর্ম করে সংসার চালায়। আমরা এলাকার লোকজন যে যা পারছি সামর্থ্য অনুযায়ী ওকে সহযোগিতা করছি। কিন্তু ব্যাটারিচালিত একটি নতুন ভ্যানের দাম প্রায় ৫০ হাজার টাকার মতো। এতো টাকা সংগ্রহ করা দবিরের পক্ষে সম্ভব নয়। সমাজের বিত্তবান যারা রয়েছেন তারা যদি এগিয়ে আসেন তাহলে হয়ত দবির একটি ভ্যান আবার ভ্যান কিনতে পারবেন।