লোকসানের বৃত্তে পাটের সুদিন ফিরে আসার স্বপ্ন অধরা!



মানজারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
পাট কারখানায় কর্মরত নারী শ্রমিক/ছবি: বার্তা২৪.কম

পাট কারখানায় কর্মরত নারী শ্রমিক/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পণ‌্যের মোড়কে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক আইন আছে ঠিকই কিন্তু প্রয়োগ নেই বললেই চলে। দেশে পাট পণ্য উৎপাদনে রাষ্ট্রায়ত্ত শিল্প আছে কিন্তু বহুমুখী পণ্য উৎপাদনের উদ্যোগ নেই। এতে পাট ও পাটজাত পণ্যের সুদিন ফিরিয়ে আনার স্বপ্ন অধরাই রয়ে গেছে বহুকাল ধরে। লোকসানের বৃত্ত থেকে বের হতে পারছেন না কৃষক, পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ও রফতানিকারকেরা।

লোকসানের বৃত্ত থেকে বের হতে পারছেন না কৃষক

খুলনা বিভাগীয় পাট অধিদফতর সূত্রে জানা যায়, পাট ও পাটজাত পণ্যের সুদিন ফিরিয়ে আনতে ২০১০ সালে মোড়কে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক আইন প্রণয়ন করে সরকার। এর ফলে দেশে প্রতিবছর ১’শ কোটি পাটের বস্তার চাহিদা সৃষ্টি হয়। ধাপে ধাপে প্রথমে ৬টি এরপর মোট ১৯টি পণ্যের সংরক্ষণ ও বিপণনে পাটের মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়। শুরুতে আইন প্রয়োগে পাট মন্ত্রণালয় সচেষ্ট থাকলে সময়ের আবর্তে দীর্ঘ ৯ বছরে ঝিমিয়ে পড়েছে সে উদ্যোগ।

পাটের বস্তা তৈরিতে ব্যস্ত শ্রমিক

আরো জানা যায়, ২০১৫ সালে ১৯টি পণ্যে পাটের বস্তার ব্যবহারে সরকার কড়াকড়ি আরোপ করলে রাষ্ট্রায়ত্ব পাটকলগুলি লোকসানের বৃত্ত থেকে বেরিয়া আসার স্বপ্ন বুনতে থাকে। ২০১৬ সালের প্রথম দুই মাসে খুলনা যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকল উৎপাদন করে প্রায় ৮০ লাখ বস্তা। কিন্তু বিক্রি হয় মাত্র ১০ লাখ বস্তা। কারখানাগুলোতে বহুমুখী পণ্য উৎপাদনে ব্যর্থতা ও বিজেএমসির ত্রুটিপূর্ণ বিপণন ব্যবস্থার কারণে মুখ থুবড়ে পড়েছে পাটের সুদিন ফিরিয়ে আনার স্বপ্ন।

পাটের দড়ি দিয়ে বস্তা সেলাই করছে এক শ্রমিক

এছাড়া উচ্চ আদালতের নিদের্শে ৭টি পণ্যে (চিনি, ডাল, আটা, ধান, গম, ভুট্টা, চাল) পাটের বস্তা ব্যবহারে স্থগিতাদেশের পর বন্ধ হয়ে যায় চটের বস্তার ব্যবহার। একইসঙ্গে আমদানি পণ্যেও মানা হচ্ছেনা পণ্যের মোড়কীকরণ আইন।

পাট অধিদফতরের মুখ্য পাট পরিদর্শক রাধে শ্যাম নাথ বলেন, মোট ১৯টি পণ্যে পাটের মোড়ক ব্যবহারের কথা থাকলেও ব্যবসায়ীদের রিটের প্রেক্ষিতে ৭টি পণ্যের মোড়কে ব্যবহারে আদালতের নিষেধাজ্ঞা দেয়। পরে চালের ওপর থেকে তা প্রত্যাহার করে। ফলে নিষেধাজ্ঞা থাকায় চিনি, ডাল, আটা, ধান, গম ও ভুট্টার সংরক্ষণ-বিপণনে পাটের বস্তা ব্যবহার বাধ‌্যতামূলক করা সম্ভব হচ্ছে না। অপরদিকে বিদেশ থেকে আসা পেঁয়াজ, রসুন, আদাসহ ১২টি পণ্যেও ব্যবসায়ীরা নানা অজুহাতে পাটের বস্তা ব্যবহার করছে না। বাজার ব্যবস্থাপনা ও পণ্যের সংকট রোধে এর বিরুদ্ধেও কোনো কঠোর ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছে না। ফলে মোড়কে পাট পণ্যের বাধ্যতামূলক ব্যবহার আইন ব্যহত হচ্ছে।

যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকল উৎপাদন করে প্রায় ৮০ লাখ বস্তা

পাট অধিদফতরের তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে ১৬০৮ ভ্রাম্যমাণ আদালত ১.৫১ কোটি টাকা অর্থদণ্ড ও দুজনকে কারাদণ্ড দিয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে ১৪৭৫টি ভ্রাম্যমাণ আদালত ১.১১ কোটি টাকা অর্থদণ্ড দিয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে ১০৪৩টি ভ্রাম্যমাণ আদালত ৬৩.৩১ লাখ টাকা অর্থদণ্ড দিয়েছে। সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরে ৮৯৭টি ভ্রাম্যমাণ আদালত ৬৫.৩১ লাখ কোটি টাকা অর্থদণ্ড দিয়েছে।

বিজেএমসির আঞ্চলিক সমন্বয় কর্মকর্তা বণিজ উদ্দিন মিঞা বলেন, বিপণন ব্যবস্থা ভালো করতে ও পাটখাত স্বনির্ভর হবার জন্য আমার প্রযুক্তি পাল্টাতে হবে। একইসঙ্গে লোকবল বাড়াতে হবে এ খাতে। পণ্যে পাটের মোড়ক বাধ্যতামূলক আইন প্রণয়নের উদ্যোগে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো লোকসানের বৃত্ত থেকে বের হওয়ার স্বপ্ন দেখেতে থাকে। কিন্তু বহুমুখী পণ‌্য উৎপাদন ব্যবস্থা চালু না হওয়া ও বিজেএমসির বিপণন ব্যবস্থায় আমলাতান্ত্রিক জটিলতা থাকায় মিলগুলো প্রতিযোগিতামূলক বাজারে পিছিয়ে পড়েছে। ২০১৫ সালে থেকে যেখানে মিলগুলোর লাভে যাওয়ার কথা, সেখানে গত পাঁচ বছরে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯ জুট মিলে লোকসান ১ হাজার ৪৭৫ কোটি টাকা।

মাত্র ১০ লাখ পাটের বস্তা বিক্রি হয়

 

কাঁচাপাট রফতানিকারকদের সংগঠন বাংলাদেশে জুট অ্যাসোসিয়েশনের তথ্য বলছে, বিগত ৫ বছরে পাকিস্তান, ভিয়েতনামসহ বিশ্বের অধিকাংশ দেশে কাঁচাপাট রফতানি বেড়েছে। গতবছর সরকার কাঁচাপাট রফতানি বন্ধ ঘোষণা করায় অধিকাংশ বিদেশি ক্রেতাই এখন আর বাংলাদেশ থেকে পাট কিনতে চান না। ফলে কাঁচাপাটের বাজার এখন ভারত নির্ভর যার সুবিধা নিচ্ছে ভারতীয় ক্রেতারা, লোকসান গুনতে হচ্ছে বাংলাদেশের রফতানিকারকদের।

কারখানায় মজুদ পাটের বস্তা

বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্য শেখ শহিদুল ইসলাম জানান, বিগত বছর‌ে খুলনা অঞ্চলের ১৪০ জনসহ দেশের বিভিন্ন স্থানের ২’শতাধিক ব্যবসায়ী কাঁচাপাট রফতানি করতো। কিন্তু ২০১৯ সালে কাঁচাপাট রফতানিতে নিষেধাজ্ঞা জারি করার ফলে অধিকাংশ রফতানিকারক লোকসানে পড়ে এবং ব‌্যাংকে খেলাপি হয়ে পড়ে। ব্যববসায়ীদের প্রণোদনা দিতে প্রধানমন্ত্রী ও পাটমন্ত্রী রাষ্ট্রায়ত্ত ব্যাংগুলোকে কাঁচাপাট রফতানিকারকদের ব্লকঋণ সুবিধা দেয়ার নির্দেশ দেন। কিন্তু অধিকাংশ ব‌্যাংক তা বাস্তবায়ন না করায় পুঁজি সংকটে বর্তমানে দেশে মাত্র ২০ জন রফতানিকারক কাঁচাপাট রফতানি করছে।

বর্তমানে দেশে মাত্র ২০ জন রফতানিকারক কাঁচাপাট রফতানি করছে

বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্য সাইফুল ইসলাম পিয়াস জানান, অর্থ সংকটে অধিকাংশ ব্যবসায়ী ফড়িয়াদের টাকা দিতে পারছে না। ফলে ফড়িয়ারা কৃষকদের কাছ থেকে কেনা পাটের দামও পরিশোধ করছে না। পাট ও পাটজাত পণ্যের সুদিন ফিরেয়ে আনতে যে আইন আছে তার সুষ্ঠু প্রয়োগ না থাকায় ব্যবসায়ী থেকে কৃষক সকলেই ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর ফলে দেশের অর্থনীতিতে বিরুপ প্রভাব পড়ছে যা কাম্য নয়।

   

কেন্দ্রে ব্যালট দিয়ে ফেরার পথে ইউএনও'র গাড়ি-বাস মুখোমুখি সংঘর্ষ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ময়মনসিংহ
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ফুলপুরে উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রে ব্যালট দিয়ে ফেরার পথে উপজেলা নির্বাহী কর্মকর্তার গাড়ি ও বাসের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুল ইসলাম প্রিন্স গুরুতর আহত হয়েছেন।

বুধবার (৮ মে) সকাল ৬টার দিকে ময়মনসিংহ -শেরপুর সড়কের ফুলপুরের হরিরামপুর নামক এলাকায় ঘটনাটি ঘটে।

ফুলপুর থানার ইনচার্জ ওসি মাহাবুবুর রহমান ঘটনাটির সত্যতা নিশ্চিত করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার দেহরক্ষী আল-আমিন বলেন, নির্বাচনী ব্যালট কেন্দ্রে দিয়ে উপজেলায় ফেরার পথে বিপরীত দিক থেকে আসা শেরপুরগামী ঝিনাইগাতি এক্সপ্রেস পরিবহনের একটি বাসের সঙ্গে ইউএনও স্যারের গাড়ির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে স্যার গুরুতর আহত হয়েছেন। স্যারকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। চালক পালিয়ে গেলে ও তার সহযোগীকে আটক করা হয়েছে।

ফুলপুর থানার ইনচার্জ (ওসি) মাহাবুবুর রহমান বলেন, ফুলপুরের হরিরামপুর নামক এলাকায় ঈশ্বরগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা গাড়ির সঙ্গে শেরপুরগামী ঝিনাইগাতি এক্সপ্রেস পরিবহনের একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ইউএনওর গাড়ি দুমড়ে-মুচড়ে যায়। বাসটি জব্দ করা হয়েছে।

;

সুন্দরীদের প্রেমের ফাঁদ; সুযোগ বুঝে নগ্ন ভিডিও ধারণ-ব্ল্যাকমেইল



মো.কামরুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

মিষ্টি কথা ও সুন্দর চেহারার আড়ালে প্রেমের ফাঁদ পেতে সুযোগ বুঝে নগ্ন ভিডিও করে ব্ল্যাকমেইল করাই তাদের মূল পেশা। এই অপরাধীদের চক্রে কেউ সাজে পুলিশ, কেউ সাংবাদিক। লোক লজ্জার ভয়ে প্রায়ই ঘটনা এড়িয়ে যান ভুক্তভোগীরা। আশুলিয়ায় বিভিন্ন অভিযানে এমন একাধিক চক্র আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হলেও কমছে না তাদের দৌরাত্ম।

গত ২০ এপ্রিল। পূর্ব পরিচয়ের সূত্র ধরে এমনই এক চক্র আশুলিয়ার জিরানী এলাকায় সড়ক থেকে মোটরসাইকেলে এক যুবককে তুলে নিয়ে যায় পাশ্ববর্তী জঙ্গলে। স্ত্রীর সাথে অনৈতিক সম্পর্কের আখ্যা দিয়ে ব্ল্যাকমেইল করে টাকা হাতিয়ে নেয়। প্রতিবাদ করে মারধর করে ক্ষতবিক্ষত করা হয় ভুক্তভোগীর পুরো শরীর। বিষয়টি বিশ্বাসযোগ্য করে তুলতে যুবকের মুঠোফোন কেড়ে নিয়ে অপরাধীর স্ত্রীর মুঠোফোনে নানা মেসেজ পাঠায় চক্রের সদস্যরাই। টাকার বিনিময়ে ৬ ঘণ্টা পর উদ্ধার হন ভুক্তভোগী ইমন। পরে পুলিশের অভিযানে গ্রেফতার হয় এই চক্রের সদস্য ফাহিম ও সাথী আক্তার দম্পতি।


ভুক্তভোগী ইমন হোসেন বার্তা ২৪.কমকে বলেন, হঠাৎ করে একটা মোটরসাইকেল আসে আমাকে অস্ত্র ঠেকিয়ে জোরজবরদস্তি করে জিরানী থেকে তুলে নিয়ে আসে। ওখান থেকে শ্রীপুর এলাকায় ল্যাব ওয়ান হসপিটাল এর পিছনে জঙ্গলের ভিতরে নিয়ে যেয়ে আমাকে জিম্মি করে রাখেন। আমার কাছ থেকে মোবাইলটা নিয়ে উনারা এই প্ল্যান করেছে। আমাকে নিয়ে যায় ফাহিম ওর স্ত্রীর সাথে অস্ত্র ঠেকিয়ে আমার কাছে থেকে জবানবন্দী নিয়ে রেকর্ড করে রাখেন। পরে তাদের ২০ হাজার টাকা দেওয়ার পরে আমাকে মুক্তি দেওয়া হয়। আমি চলে আসার পরে আমাকে ফোন করে জানানো হয় এটা নিয়ে পরবর্তীতে যদি কোন ধরনের আলোচনা হয় বা কেউ যদি জানে তাহলে যে কোন সময় আমাকে মেরে ফেলা হবে।

জনবহুল এই অঞ্চলে প্রায়ই ঘটে এমন প্রতারণার ঘটনা। প্রেমের ফাঁদে পা দিয়ে গত ২ মে চাপাইনবাবগঞ্জ থেকে এসে আশুলিয়ার জামগড়ায় রিয়া মনি নামে নারীর ব্লাকমেইলের শিকার হন যুবক সানাউল মাহমুদ। ঘরে আটকে রেখে অসামাজিক কাজের আখ্যা দিয়ে হাতিয়ে নেয়া হয় প্রায় ৬০ হাজার টাকা। অভিযোগ পেয়ে এই চক্রের ৩ জনকে গ্রেফতার করে পুলিশ। এর আগে ফেব্রুয়ারি মাসে পোশাক শ্রমিক এক তরুণকে একই কায়দায় আটকে রেখে টাকা হাতিয়ে নেয় অপর একটি চক্র।


ভুক্তভোগী সানাউল মাহমুদ বার্তা ২৪.কমকে বলেন, দশ দিন আগে ফেসবুকে একটি মেয়ের সাথে বন্ধুত্ব হয়। চাঁপাইনবাবগঞ্জ থেকে বাইপাইলে ভাইয়ের কাছে গেলে তারপর তার সাথে দেখা করি। দেখা হওয়ার পরে তার বাসায় নিয়ে যায় আমাকে। বাসায় আমাকে আটকে রেখে ডিবি পুলিশ পরিচয় দিয়ে আমার কাছ থেকে নগদ ৩৫ হাজার ৬০০ টাকা ও বিকাশ থেকে ২৯ হাজার ৩৫০ টাকা হাতিয়ে নেয় ।

ভুক্তভোগীর স্বজন মো. জুলহাস বার্তা ২৪.কমকে বলেন, তারা অনেক ধরনের প্রতারণা করে। যেমন পকেটে ইয়াবা ঢুকিয়ে দেয়। নেশা যোগ্য জিনিস অনেক কিছু ঢুকিয়ে দিয়ে তারা বলে পুলিশকে জানাই এ ধরনের প্রতারণা করেন তারা।

এই সব প্রতারকদের মিষ্টি কথায় না ভুলে আরো সচেতন হওয়ার পরামর্শ আইন শৃঙ্খলাবাহিনীর। আশুলিয়া থানার পুলিশ পরিদর্শক (অপারেশন্স) নির্মল কুমার দাস বার্তা ২৪.কমকে বলেন, কারো সাথে কোন সম্পর্কে জড়ানোর আগে আগে তার পরিচয় জানতে হবে। তার সম্পর্কে বিস্তারিত জানতে হবে। অন্যথায় আমাদের বড় ধরনের যে কোনো সমস্যা হতে পারে। এছাড়া অভিযোগ পেলে আমরা তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করি। ইতিমধ্যে বেশ কয়েকটি চক্রকে আমরা আইনের আওতায় এনেছি। কিন্তু নিজে সতর্ক থাকলে এ ধরণের প্রতারকদের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।

 

;

আজ হজ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে আনুষ্ঠানিকভাবে হজ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (৮ মে) বেলা ১১টায় হিজরি ১৪৪৫ সালের হজ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, অনুষ্ঠানে হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করবেন প্রধানমন্ত্রী।

আগামী বৃহস্পতিবার থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে হজ ফ্লাইট চালু হওয়ার কথা রয়েছে। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ওইদিন প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ বিমানটি ৪১৯ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ২০ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে যাত্রা করবে। একই দিন দুপুর ১টায় সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশ্যে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে ৮৩ হাজারের বেশি হাজী হজ পালন করবেন।

;

নরসিংদীতে নির্বাচনে হলফনামায় জাল সনদ দাখিলের অভিযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,নরসিংদী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে হলফনামায় শিক্ষাগত যোগ্যতার জাল সনদ সংযুক্ত করার অভিযোগ উঠেছে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী জোসনা বেগম নামের এক প্রার্থীর বিরুদ্ধে।

বিষয়টি নিয়ে গত মঙ্গলবার (৭ মে) সহকারী রিটার্নিং কর্মকর্তা মো: মোশারফ হোসেন এবং জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রবিউল আলম বরাবর পৃথক দুটি লিখিত অভিযোগ দাখিল করেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাহমিনা মানিক।

জানা যায়, ১৯৯৬ সালে রায়পুরা কলেজ থেকে মানবিক বিভাগের ৩৩৮ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা থাকলে ৪ জন পরীক্ষায় অনুপস্থিত থাকায় ৩৩৪ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। ওই সালে কলেজ রেজিস্টারে পরীক্ষার্থীদের যেসব তথ্য রয়েছে, সেখানে জোসনা বেগম নামের কোনো শিক্ষার্থীর নাম নেই। সনদপত্রটি অন্যদের সাথেও কোনো মিল নেই। এ ছাড়া সনদে পরীক্ষার রোল নম্বরও কলেজের রোল নম্বরের সাথে কোনো মিল নেই। রেজিস্টারে অন্তর্ভুক্ত পরীক্ষার্থীদের সনদ ক্রমিক নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বরের সাথে কোনো সামঞ্জষ্য পাওয়া যায়নি।

এ বিষয়ে কোন মন্তব্য করতে নারাজ অভিযুক্ত মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী জোসনা বেগম।

উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো: মোশারফ হোসেন জানান, ৫ মে প্রাথমিক যাচাই-বাছাইয়ে জোসনা বেগমের মনোনয়ন বৈধ করা হয়েছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাঁর বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। প্রার্থী বৈধ করার পর অভিযোগ গ্রহণযোগ্য নয়। এ ব্যাপারে জেলা প্রশাসক বরাবর আপিল করারও পরামর্শ দেন তিনি।

;