রংপুরে করোনা পরীক্ষায় পিসিআর মেশিন সংযোজন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুরে করোনা পরীক্ষায় পিসিআর মেশিন সংযোজন

রংপুরে করোনা পরীক্ষায় পিসিআর মেশিন সংযোজন

  • Font increase
  • Font Decrease

রংপুর মেডিকেল হাসপাতালে (রমেকে) করোনাভাইরাস শনাক্তকরণে পিসিআর মেশিন আনা হয়েছে। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) নতুন এ মেশিন দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) সন্ধ্যায় ঢাকা থেকে পিসিআর মেশিন রমেক হাসপাতালে এসে পৌঁছেছে। 

এ বিষয়টি নিশ্চিত করেছেন রমেক হাসপাতালের অধ্যক্ষ ডা. একেএম নুরুন্নবী লাইজু।

পিসিআর মেশিনের মাধ্যমে করোনা আক্রান্ত সন্দেহে হলে রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করা হবে

তিনি জানান, হাসপাতালের মাইক্রো বায়োলজি বিভাগে স্থাপনের জন্যে কোভিড ১৯ পরীক্ষার মেশিন আনা হয়েছে। রংপুর বিভাগের সন্দেহভাজন করোনা আক্রান্ত রোগীদের এ মেশিনে পরীক্ষা করা হবে। শিগগিরই পিসিআর মেশিন চালু হবে।

তিনি আরো জানান, পিসিআর মেশিনের মাধ্যমে করোনা আক্রান্ত সন্দেহে হলে রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করা হবে। এজন্য মেডিকেলে একটি টিম গঠন করা হয়েছে।

প্রসঙ্গত, বুধবার (২৫ মার্চ) লাইভ ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রেস ব্রিফিংয়ে ঢাকা ও ঢাকার বাইরের সব বিভাগীয় হাসপাতালে করোনাভাইরাস শনাক্ত করার পরীক্ষার ব্যবস্থা করার জন্য পিসিআর মেশিন সরবরাহের কথা জানান আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। সেই আলোকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে করোনা শনাক্ত করার পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

উল্লেখ্য, রংপুর জেলায় এখন পর্যন্ত কোন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হননি। বর্তমানে সঙ্গরোধে (হোম কোয়ারেন্টাইন) থাকা ব্যক্তির সংখ্যা ১৭৫ জন। আর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছে একজন ব্যক্তি।

আপনার মতামত লিখুন :