করোনায় জুমার নামাজ সংক্ষিপ্ত, মোনাজাতে মুসল্লিদের কান্না

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
মসজিদে মুসল্লিদের ভিড় কম লক্ষ্য করা গেছে, ছবি: বার্তা২৪.কম

মসজিদে মুসল্লিদের ভিড় কম লক্ষ্য করা গেছে, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

করোনার সংক্রমণ ঠেকাতে পবিত্র জুমায় সীমিত ও সংক্ষিপ্ত পরিসরে নামাজ আদায় হয়েছে। রংপুরের সবচেয়ে বড় মসজিদ কেরামতিয়া জামে মসজিদে অন্য সময়ের তুলনায় মুসল্লিদের উপস্থিতি ছিল কম। এছাড়াও নগরীর পাড়া মহল্লার মসজিদগুলোতে ছিল না মুসল্লিদের তেমন উপস্থিতি।

শুক্রবার (২৭ মার্চ) রংপুর নগরীর বেশ কয়েকটি মসজিদ ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

প্রতিটি মসজিদে সংক্ষিপ্ত বয়ান করেন খতিবরা। খুতবাও ছোট করা হয়। এর আগে, মুসল্লিদের বাসায় সুন্নত ও নফল নামাজ আদায় করে বাড়ির কাছের মসজিদে এসে ফরজ নামাজ আদায়ের আহ্বান জানানো হয়।

কুরআন-হাদিসের আলোকে সরকারি নির্দেশনা মেনে চলার গুরুত্ব তুলে ধরে সকলকে বৈশ্বিক এই মহামারিতে ঘরে থাকতে বলা হয়। একই সাথে কোনো গুজবে আতঙ্কিত বা প্রতারিত না হয়ে সরকারের পরামর্শ মেনে চলার আহ্বান করা হয়।

সিটি করপোরেশনের পক্ষ থেকে জীবাণুনাশক ওষুধ স্প্রে করা হয়
সিটি করপোরেশনের পক্ষ থেকে জীবাণুনাশক ওষুধ স্প্রে করা হয়

এদিকে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সব জায়গাতেই জমায়েতে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। দেওয়া হয়েছে প্রতিটি ধর্মীয় প্রতিষ্ঠানের ক্ষেত্রেও। নামাজ আদায়ের ক্ষেত্রে মসজিদগুলোতে বিশেষ নির্দেশনা দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

সে অনুযায়ী মসজিদগুলোতে সংক্ষেপেই ফরজ নামাজ আদায় ও বয়ান অনুষ্ঠিত হয়। পরে মোনাজাতে করোনা সংক্রমণ থেকে মুক্তি পেতে মহান আল্লাহর কাছে হাত তুলে কান্নায় ভেঙে পড়েন মুসল্লিরা।

নগরীর আশরাফিয়া জামে মসজিদের খতিব ইঞ্জিনিয়ার মুশফিকুর রহমান জানান, প্রতি ওয়াক্তে সুন্নত ও নফল নামাজ বাসায় আদায় করে, মসজিদে এসে শুধু ফরজ নামাজ আদায়ের জন্য মুসল্লিদের আহ্বান করা হয়েছে।

এদিকে শুক্রবার জুমার নামাজের আগে রংপুর সিটি করপোরেশনের পক্ষে থেকে নগরীর বেশিরভাগ মসজিদে জীবাণুনাশক ওষুধ স্প্রে করা হয়।

এ ব্যাপারে সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, নগরীর সব মসজিদ ও ধর্মীয় প্রতিষ্ঠান, রাস্তাঘাট, ব্যবসা প্রতিষ্ঠান, হাট-বাজারে ও যানবাহনে নিয়মিত জীবাণুনাশক স্প্রে প্রদান করা হচ্ছে। শুক্রবার জুমায় বিশেষ গুরুত্ব দিয়ে সকাল থেকেই মসজিদে মসজিদে জীবাণুনাশক ওষুধ স্প্রে করেছে পরিচ্ছন্ন-কর্মীরা।

আপনার মতামত লিখুন :