বাণিজ্য বৃদ্ধিতে জোর শেখ হাসিনা-ওলির

  • সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির একান্ত বৈঠক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির একান্ত বৈঠক।

ঢাকা: নেপাল ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধিতে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি।

৩০ আগস্ট বৃহস্পতিবার সকালে কাঠমান্ডুর সোয়ালটির ক্রাউনি প্লাজা হোটেলে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক হয়।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘‘দুই প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় ও আঞ্চলিক ইস্যুগুলো নিয়ে আলোচনা করেছেন। বাণিজ্য, বিনিয়োগ ও বিদ্যুৎ খাতের উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেছেন।”

সাত দেশের জোট বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনে যোগ দিতে দুই দিনের সফরে বৃহস্পতিবার নেপালে পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বৈঠকে শেখ হাসিনা বলেন, আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে দারিদ্র দূরীকরণ। আমরা শুধু নিজেরাই উন্নত

দেশ হতে চাই না। আমরা চাই, আমাদের প্রতিবেশীরাও উন্নত হোক।”এসময় নেপালকে বাংলাদেশের সমুদ্রবন্দর ও সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারের যে প্রস্তাব দেওয়া হয়েছে সে বিষয়টি তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/30/1535627251929.jpg

বৈঠকে নেপালের প্রধানমন্ত্রী দুই দেশের  মধ্যে সহযোগিতার জায়গা চিহ্নিত করা বিষয়েও জোর দিয়েছেন। নেপালের সঙ্গে বাংলাদেশের একটি সমঝোতা স্মারক সই হয়েছে যার মাধ্যমে জল বিদ্যুৎ আমদানির বিষয়টি তরান্বিত হবে।

এই সমঝোতার আওতায় নেপাল থেকে ভারত হয়ে জলবিদ্যুৎ আমদানি ছাড়াও বাংলাদেশের সরকারি বা বেসরকারি কোম্পানির নেপালের বিদ্যুৎ খাতে বিনিয়োগের বিষয়গুলোও রয়েছে।

প্রেস সচিব ইহসানুল করিম বলেন, বাংলাদেশের জলবিদ্যুৎ নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে।

এছাড়া বাংলাদেশ, নেপাল, ভুটান, ভারতের মধ্যে আঞ্চলিক কানেকটিভিটি বাড়ানোর বিষয়েও শেখ হাসিনা গুরুত্বারোপ করেছেন।

এ সময় বৈঠকে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, পররাষ্ট্র সচিব, নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং নেপালের পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিব ।

নেপালের প্রধানমন্ত্রীর পর শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন ভুটানের অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টা দাশো শেরিং ওয়াংচুক। বৈঠকে দুই দেশের পারস্পারিক বিষয় নিয়ে আলোচনা হয় বলে জানান প্রেস সচিব।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/30/1535627287640.jpg

বঙ্গোপসাগর উপকূলবর্তী সাত দেশের জোট বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনে যোগ দিতে দুই দিনের সফরে বৃহস্পতিবার সকালে নেপালে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জোটভুক্ত সাত দেশের নেতারা বিকালে কাঠমান্ডুতে এই সম্মেলনে অংশ নেবেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য ঠিক হয়েছে ‘শান্তির, সমৃদ্ধির, টেকসই বে অব বেঙ্গলের লক্ষ্যে’।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৯টা ৮ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী। সেখানে তাকে স্ট্যাটিক গার্ড অব অনার দেওয়া হয়।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান নেপালের উপ-প্রধানমন্ত্রী ঈশ্বর পোখারেল এবং নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।

প্রধানমন্ত্রী হোটেলে পৌঁছানোর পর নেপাল ও ভুটানের সরকার প্রধানের সঙ্গে বৈঠকের পর নেপালের রাষ্ট্রপতির বাসভবন শীতল নিবাসে যান। সেখানে বিমসটেকের সদস্য দেশগুলোর নেতাদের সঙ্গে নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং অতিথিদের সন্মানে রাষ্ট্রপতির দেয়া মধ্যাহ্নভোজে অংশ নেন শেখ হাসিনা।

সম্মেলনের উদ্বোধনে নেপালের প্রধানমন্ত্রীর স্বাগত বক্তব্যের পরপরই বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।