র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে অনুরোধ জানানো হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ও ট্রেজারি ডিপার্টমেন্টকে অনুরোধ জানানো হয়েছে বলে সংসদে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ। 

সোমবার (১ জুলাই) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরে বাজেট অধিবেশনে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় র‍্যাবের উপর আরোপিত প্রকল্প নিষেধাজ্ঞার বিরুদ্ধে শুরু থেকে ক্রমাগত প্রতিবাদ জানিয়ে আসছে। র‍্যাবের বিরুদ্ধে আনীত কথিত অভিযোগসমূহের বিষয়ে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ও ট্রেজারি ডিপার্টমেন্ট এর কাছে পদ্ধতিগতভাবে বাংলাদেশের অবস্থান তুলে ধরা হয়েছে এবং নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানানো হয়েছে। নিষেধাজ্ঞা প্রত্যাহারে কূটনৈতিক প্রচেষ্টা ও বিধিগত প্রক্রিয়া চলমান রয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুবিবেচনা আশা করছে।

মন্ত্রী-সচিব সৎ হলে দুর্নীতি থাকতে পারে না: ওবায়দুল কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: বার্তা২৪.কম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

একটা মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব যদি সৎ হয় ঐ মন্ত্রণালয়ে দুর্নীতি থাকতে পারে না বলে মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা জনপ্রতিনিধিরা যদি সৎ থাকি তাহলে দুর্নীতিবাজরা পালিয়ে যাবে। আমাদের জনপ্রতিনিধিদের সৎ মানুষ হিসেবে থাকতে হবে।

বুধবার (৩ জুলাই) বিকালে হেমায়েতপুর বাসস্ট্যান্ডে ঢাকা জেলা আওয়ামী লীগ উদ্যোগে দলটির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

নেতাকর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে আমরা খেলবো। বাংলাদেশকে দুর্নীতিমুক্ত গড়তেই হবে। শেখ হাসিনার অঙ্গীকার আমরা অক্ষরে অক্ষরে পূরণ করে ছাড়বো।

রিজার্ভ বেড়ে যাচ্ছে মন্তব্য করে সেতুমন্ত্রী বলেন, রিজার্ভ বেড়ে যাচ্ছে না? ২৭ এ পৌঁছে গেছে। রিজার্ভ বেড়ে যাচ্ছে ভয়ের কারণ নেই। রেমিট্যান্স বেড়ে যাচ্ছে। ইনশাআল্লাহ শেখ হাসিনার চেষ্টায় জিনিসপত্রের দামও কমে আসবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু দিয়েছেন স্বাধীনতা, তার কন্যা শেখ হাসিনা এসেছেন দেশের মানুষকে মুক্তি দেয়ার জন্য। পিতা দিয়েছেন স্বাধীনতা কন্যা দিবেন মুক্তি। সে মুক্তির সংগ্রাম দেশে চলছে। ২০৪১, তারপর ২১০০ সাল, শেখ হাসিনার টার্গেট অনেক লম্বা। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা অবধি তিনি যতদিন বেঁচে আছেন তার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গড়ার সংগ্রাম-লড়াই চালিয়ে যাবো।  

মঞ্চে নেতাকর্মীদের ভিড়ের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, মঞ্চে অনেকেই আছেন তবে আজকে একটু কম। মঞ্চে গেলেই সব নেতা। আতি নেতা, পাতি নেতা, সিকি নেতা, হায়রে নেতা! কেউ কর্মী থাকতে চায় না।

বিএনপির সমালোচনা করে কাদের বলেন, বিএনপি নিয়ে আসছে বাইডেনের উপদেষ্টা মিয়া আরেফিনকে। বাইডেনের উপদেষ্টা বলে সাংবাদিকদের সঙ্গে কথা বলে ইংরেজিতে। পরে দেখা গেলো পালিয়ে গেলো সব, মিয়া আরেফিনও চলে গেলো এয়ারপোর্টে দেশের বাইরে যাবে বলে। পুলিশ গিয়ে ধরে ফেললো, দিলো ডান্ডা বাড়ি। পুলিশের ডান্ডা বারিতে আর ইংরেজি বলে না। এখন বলে বরিশালের বাংলা।

প্রধানমন্ত্রী ঢাকার সব উপজেলায় যাবেন জানিয়ে কাদের বলেন, আওয়ামী লীগকে শক্তিশালী করতে হলে আওয়ামী লীগের ইঞ্জিন শক্তিশালী করতে হবে। সেই ইঞ্জিন হলো ঢাকা মহানগর ও ঢাকা জেলা আওয়ামী লীগ। সেজন্য আবারও আমরা জনতার কাছে মিনীত হবো। অক্টোবর থেকে আমাদের নেত্রী সারাদেশ সফর করবেন। নেত্রীর জন্য দোয়া করবেন।

নিজের জন্য সবার কাছে দোয়া চেয়ে তিনি বলেন, আমি তো মরেই গেছিলাম, আপনাদের দোয়ায় বেঁচে আছি। দোয়া করবেন যেনো মানুষের খেদমত করতে পারি। যেনো কোন দিন খারাপ কাজ না করি। মন্ত্রী হয়ে যেনো ক্ষমতার অপব্যবহার না করি। মন্ত্রী হয়ে যেনো দুর্নীতি না করি। মন্ত্রী হয়ে যেনো লুটপাট না করি। আপনারা দোয়া করবেন, সে বদনামের ভাগিদার হতে চাই না।

সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলাম, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প উপদেষ্টা সালমান এফ রহমান, ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য মোঃ সাইফুল ইসলাম প্রমুখ।

সভায় সভাপতিত্ব করছেন ঢাকা জেলা আওয়ামী লীগ সভাপতি বেনজির আহমদ ও সঞ্চালনা করছেন সাধারণ সম্পাদক পনিরুজ্জামা তরুন।

;

খালেদা জিয়া মুক্ত হলে গণতন্ত্র মুক্তি পাবে: প্রিন্স



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর
বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স

বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স

  • Font increase
  • Font Decrease

বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেছেন, বেগম খালেদা জিয়া বাইরে থাকলে শেখ হাসিনা বাংলাদেশের গণতন্ত্র লুট করতে পারতেন না। ভোটারবিহীন ডামি নির্বাচন করতে পারতেন না। তাই খালেদা জিয়াকে মুক্ত করতে পারলে গণতন্ত্র মুক্তি পাবে।

বুধবার (৩ জুলাই) কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে জামালপুর জেলা বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এমরান সালেহ প্রিন্স বলেন, সামনে নতুন আন্দোলন আসছে। দেশের সার্বভৌমত্ব রক্ষা, স্বাধীনতা রক্ষা, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলন সবই একসূত্রে গাঁথা। বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে পারলে গণতন্ত্র মুক্তি পাবে। এই সরকারের পতন হবে, দেশের সার্বভৌমত্ব রক্ষা হবে।

তিনি বলেন, তিস্তা নদীর ন্যায্য হিস্যা পাইনি, গঙ্গা চুক্তি অনুযায়ী পানি আমরা পাইনি। কয়েকদিন আগে শেখ হাসিনা ভারত সফরকালে দশটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন, কিন্তু একটিও বাংলাদেশের স্বার্থ রক্ষার জন্য হয়নি।

দুপুরে শহরের লম্বাগাছ এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্টেশন রোডস্থ জেলা বিএনপির দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে আয়োজিত সমাবেশে জেলা বিএনপির সভাপতি ফরিদুল কবির তালুকদার শামীমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

এছাড়াও সমাবেশে বিএনপির ময়মনসিংহ বিভাগীয় সহ সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ মো. ওয়ারেছ আলী মামুন, জলবায়ু বিষয়ক সহ সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুলসহ অন্যরা বক্তব্য রাখেন।

;

আমরা সুসম্পর্ক চাই, অধীনতা নয়: নজরুল ইসলাম খান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, আমি মুক্তিযুদ্ধ করেছি, ভারত থেকে যুদ্ধের সময় ট্রেনিং নিয়েছি। তাদের প্রতি আমাদের কৃতজ্ঞতাবোধ আছে, কিন্তু সেটা তো আমাদের স্বাধীনতার জন্য। কিন্তু সেটাই যদি প্রশ্নবিদ্ধ হয়, আমাদের জনগণের স্বার্থ যদি প্রশ্নের সম্মুখীন হয় তাহলেতো এই ভালোবাসা আর থাকে না। আমরা সুসম্পর্ক চাই, অধীনতা চাই না।

বুধবার (৩ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে ইসলামি আন্দোলন আয়োজিত জাতীয় সংকট নিরসনে জাতীয় সংলাপে তিনি এ কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, যখনই আমাদের সরকার তিস্তা প্রকল্পে রাজি হবে তখনই বুঝতে হবে সরকার পানি বণ্টনের যে প্রসঙ্গ সেটা শেষ করে এসেছে। কারণ তিস্তার পানি আসছে না বলেইতো এই প্রকল্প। আমরা যদি তিস্তার পানি পাই তাহলেতো আর আমাদের প্রকল্পের প্রয়োজন হচ্ছে না। তো আমরা যদি প্রকল্পের জন্য রাজি হয়ে যাই তাহলে ধরেই নিচ্ছি যে আমরা তিস্তার পানি পাচ্ছি না। ভারতের একটা রাজ্য হচ্ছে পশ্চিমবঙ্গ তার মুখ্যমন্ত্রী হচ্ছে মমতা ব্যানার্জি, তিনি মুখের উপর বলে, চিৎকার বলে, চিঠি দিয়ে বলে যে আমার রাজ্যের লোকের পানি দরকার অতএব আপনি আমার সাথে কথা না বলে কোথাও পানি দিবেন না।

তিনি আরও বলেন, আমার দেশ একটা স্বাধীন দেশ। তাহলে আমার দেশের প্রধানমন্ত্রী বা অন্যান্য মন্ত্রী বা সরকার কেন জোর গলায় শক্ত করে বলতে পারে না যে আন্তর্জাতিক নদী আইন অনুযায়ী বিভিন্ন দেশের মধ্যে যে নদী প্রবাহিত হয় সেই নদীর প্রবাহ উজানে বন্ধ করার কোন অধিকার কোনো দেশের নাই। আপনারা (ভারত) যেটা করছেন সেটা অন্যায় করছেন, সেটা ঠিক করেন নাই।

বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, কয়েকদিন আগে আমরা একটা আন্দোলন করেছি। ওই আন্দোলনে আমরা সবাই যুক্ত ছিলাম। কখনো যুগপৎ কখনো যার যার অবস্থান থেকে তবে দাবি কিন্তু আমাদের একটাই সেটা হলো অনির্বাচিত এ গণবিরোধী সরকারের পদত্যাগ এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন। যাতে করে জনগণ তাদের পছন্দের প্রতিনিধিকে নির্বাচিত করতে পারে।

;

বিএনপির মনের জোর কমে গেলেও বেড়েছে গলার জোর: কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

  • Font increase
  • Font Decrease

বিএনপি নেতাদের মনের জোর কমে গেছে, তবে বেড়েছে গলার জোর বলে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, একটা কথা আছে, মানুষের শক্তি যত কমে মুখের বিষ তত উগ্র হয়ে যায়।

বুধবার (৩ জুলাই) বিকেলে সাভারের হেমায়েতপুর বাসস্ট্যান্ডে ঢাকা জেলা আওয়ামী লীগ উদ্যোগে দলটির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, গাড়ির চালক বেপরোয়া হলে যে অবস্থা হয় রাজনীতিতে বিএনপির এখন এই অবস্থা। কখন কোথায় দুর্ঘটনা ঘটিয়ে বসে বলা যায় না। বিএনপি চলে? নাকি কেউ চালায়।

খালেদা জিয়া চালায় নাকি বিএনপি চলে লন্ডন থেকে রিমোট কন্ট্রোলে বলে মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সড়ক, নদী পথে নয় আকাশ পথে বিএনপি চলে। মধ্যরাতে ফরমান, নেতারা দিনের আরাম, রাতের ঘুম হারাম হয়ে গেছে। কখন তারেক রহমানের ডাক আসে। কখন কার চাকরি নট হয়ে যায় কেউ জানে না। ফখরুল সাহেবও শান্তিতে নাই, বড় বড় নেতারা সবাই আতঙ্কে আছে, তারেক আতঙ্ক। কখন কার চেয়ার খেয়ে ফেলে সেই ভয়ে সবাই থর থর করে কাঁপছে।

সভায় সভাপতিত্ব করছেন ঢাকা জেলা আওয়ামী লীগ সভাপতি বেনজির আহমদ ও সঞ্চালনা করছেন সাধারণ সম্পাদক পনিরুজ্জামা তরুন।

;