সুনীল ছেত্রীর জাদুতে ধরাশায়ী জামাল ভূঁইয়ারা

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ফুটবল দল

বাংলাদেশ ফুটবল দল

ড্র’র সুখ স্মৃতি নিয়ে ভারত থেকে ফিরেছিল বাংলাদেশ। যে কারণে স্বপ্নটা বড় করেই দেখেছিল জামাল ভূঁইয়ারা। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বে ভারতের বিপক্ষে জয় ছিনিয়ে নিতে চেয়েছিল বাংলাদেশ। কিন্তু দুর্ভাগ্য! জয়টা কিছুতেই ধরা দিল না। উল্টো হেরে বসল ২-০ গোলে। ভারতকে জোড়া গোল এনে দিয়ে ম্যাচের নায়ক বনে গেলেন ক্যাপ্টেন সুনীল ছেত্রী।

প্রথমার্ধে রক্ষণ দুর্গটা ভালোই সামাল দিয়েছিল বাংলাদেশ। ভারতকে গোলের কোনো সুযোগই দেয়নি লাল-সবুজের প্রতিনিধিরা। বিরতির পরও লড়াইয়ে টিকে ছিল দেশের ছেলেরা। কিন্তু ম্যাচ শেষের ১১ মিনিট আগে মাঠের দৃশ্যপট পাল্টে দেন সুনীল ছেত্রী।

বিজ্ঞাপন

ভারতীয় অধিনায়ক জালে বল জড়ালে লড়াইয়ে পিছিয়ে পড়ে জামাল ভূইয়ারা। ইনজুরি টাইমে (৯০+২ মিনিটে) ফের জ্বলে উঠেন ছেত্রী। ফুটবল ম্যাজিকে জোড়া গোল পূর্ণ করে জয়টাই ছিনিয়ে নেন এ তারকা উইঙ্গার।

ভারতের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ জিতেছিল ১৮ বছর আগে। জয়টা এসেছিল ২০০৩ সালে সাফ গেমসের সেমি-ফাইনালে। ১৮ বছরের জয় খরাটা এবারও কাটল না। অপেক্ষাটা আরও বাড়িয়ে ফেলল কোচ জেমি ডে’র শিষ্যরা।

আফগানিস্তানের বিপক্ষে গত ম্যাচে বিরতি পরপরই পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। তবে শেষ দিকে তপু বর্মণের গোলে ১-১ গোলের স্বস্তির ড্র নিয়ে মাঠ ছাড়ে দেশের ফুটবলাররা। কিন্তু ভারতের বিপক্ষে সেটা আর হলো না। ফলে এশিয়ান কাপের প্লে-অফ এড়ানো গেল না। সরাসরি জায়গা করে নেওয়া হলো না এশিয়ান কাপের বাছাই পর্বে।

প্রথম গোল হজম করে সমতায় তো ফেরাই হলো না। উল্টো দ্বিগুণ ব্যবধানে হারের তেতো স্বাদ হজম করতে হলো। তার আগে ২০১৯ সালের ১৫ অক্টোবর কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল অবশ্য বাংলাদেশ।

এশিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে ৭ ম্যাচ খেলে পাঁচ ম্যাচেই হারল বাংলাদেশ। বাকি দুই ড্র থেকে পাওয়া দুই পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের পয়েন্ট তালিকায় তলানীতে পড়ে রইল জামালরা। আর দ্বিতীয় রাউন্ডে এই প্রথম জিতল ভারত। সাত ম্যাচে এক জয়, তিন হার ও তিন ড্রয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে উঠে গেল ভারত।

বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশ শেষ ম্যাচ খেলবে ওমানের বিপক্ষে। দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে ম্যাচটি হবে ১৫ জুন, বৃহস্পতিবার।