শান্ত ঝড়ে বাংলাদেশের দুর্দান্ত জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ। টসে হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৪৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩১৯ রান করে আইরিশরা। জবাবে ৪৪.৩ ওভারে ৭ উইকেট হারিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ। টাইগারদের পক্ষে ব্যাট হাতে দুর্দান্ত শতক হাঁকান শান্ত। শেষদিকে দলকে জয়ের বন্দরে নিয়ে যান মুশফিকুর রহিম। এই জয়ের ফলে সিরিজে ১-০তে এগিয়ে গেল বাংলাদেশ।

আয়ারল্যান্ডের দেওয়া ৩২০ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতে চাপে পড়ে বাংলাদেশ। টাইগার অধিনায়ক তামিম ইকবাল এদিন দলকে ভালো শুরু এনে দিতে ব্যর্থ হন। ইনিংসের চতুর্থ ওভারেই প্যাভিলিয়নে ফেরেন তিনি। ব্যাট হাতে বড় রান আসে নি লিটন-সাকিবের ব্যাট থেকেও। দলের তিন তারকা ক্রিকেটারের বিদায়ের পর ব্যাট হাতে শক্ত প্রতিরোধ গড়ে তুলেন নাজমুল হোসেন শান্ত ও তাওহীদ হৃদয়। চাপ সামলে খেলতে থাকেন দারুণ সব শট। শান্ত ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পান, হাফ সেঞ্চুরি করেন হৃদয়ও। তাদের বিদায়ে ম্যাচ কিছুটা জমে উঠলেও অভিজ্ঞ মুশফিকুর রহিমের ব্যাটে চড়ে শেষ অবধি দুর্দান্ত এক জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা।

এর আগে, টস জিতে বোলিংয়ে নামা বাংলাদেশকে প্রথম ওভারেই সাফল্য এনে দেন হাসান মাহমুদ। প্রথম ওভারে দুর্দান্ত ডেলিভারিতে স্টার্লিংকে ফেরান তিনি। টাইগাররা নিজেদের দ্বিতীয় সাফল্য পায় হাসানের হাত ধরেই। এবার তিনি ফেরান আরেক উদ্বোধনী ব্যাটার স্টিফেন ডোহানিকে। ২১ বলে ১২ রান করা এই ব্যাটার মেহেদী মিরাজের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন। এরপর হ্যারি টেক্টরের সঙ্গে শুরুর চাপ সামলে দুর্দান্ত জুটি গড়েন অধিনায়ক বালবার্নি। ১০৪ বলে তাদের ৯৮ রানের জুটি ভাঙেন শরিফুল ইসলাম।

৫৭ বলে ৪২ রান করে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন আইরিশ অধিনায়ক। মাঝে লরকান টাকারকে শরিফুল ও কার্টিস ক্যাম্পারকে আউট করেন তাইজুল ইসলাম। কিন্তু তখনও ক্রিজের একপাশে ছিলেন হ্যারি টেক্টর। এক পর্যায়ে তিনি বাংলাদেশের বোলারদের তুলোধোনা শুরু করেন।

একপ্রান্ত আগলে রাখা টেক্টরকে দারুণ সঙ্গ দেন জর্জ ডকরেল। দুই ব্যাটারের ঝোড়ো ব্যাটিংয়ে দিশেহারা হয়ে পড়ে টাইগার বোলাররা। তাদের দুজনের জুটিতে ৬৮ বলে আসে ১১৫ রান। অবশেষে সেটি ভাঙেন এবাদত হোসেন। ৭ চার ও ১০ ছক্কায় ১১৩ বলে ১৪০ রানের দুর্দান্ত ইনিংস খেলে তার বলে বোল্ড হন টেক্টর।

টেক্টর বিদায় হলেও রানের চাকা সচল রাখেন ডকরেল। এই ব্যাটার ৩ চার ও ৪ ছক্কার ইনিংসে ৪৭ বলে ৭৪ রান করে শেষ অবধি অপরাজিত থাকেন। বাংলাদেশের পক্ষে ৯ ওভারে ৪৮ রান দিয়ে দুই উইকেট লাভ করেন হাসান মাহমুদ দুই। এছাড়া ৮৩ রান দিয়ে দুই উইকেট পান শরিফুলও।

মরক্কোর কাছে নাটকীয়ভাবে হারল আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যোগ করা সময়ের শেষ মিনিটে গোল। তাতে সবাই ধরেই নিয়েছিলেন ম্যাচটা বুঝি ২-২ গোলে ড্রই করে বসেছে আর্জেন্টিনা। তবে সেই গোল বাতিল হলো ২ ঘণ্টা পর। ফলে মরক্কোর কাছে ২-১ গোলে হার দিয়ে অলিম্পিকে নিজেদের যাত্রা শুরু করল আর্জেন্টিনা।
গতকাল সেঁত এতিয়েঁনে ম্যাচের দুই অর্ধে মরক্কোর সুফিয়ান রাহিমি করেন জোড়া গোল। ৬৮ মিনিটে গোল করে আর্জেন্টিনাকে ম্যাচে ফেরান গিউলিয়ানো সিমিওনে। এরপর যোগ করা সময়ে মেদিনা মরক্কোর জালে বল জড়ান।
এরপরই মরক্কান সমর্থকরা ক্ষুব্ধ হয়ে মাঠে নেমে আসেন। যার ফলে খেলা বন্ধ রেখে দুই দলকে নিয়ে যাওয়া হয় ড্রেসিং রুমে। তখন বেশ কিছু আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়, ২-২ গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছে দুই দল।
নাটকের শুরু এরপর। ম্যাচটা আসলে শেষ হয়নি তখনও। পরিস্থিতি ঠাণ্ডা হলে ফাঁকা গ্যালারিতে ২ ঘণ্টা পর আবারও মাঠে গড়ায় ম্যাচটা। ভিএআর যাচাইয়ে দেখা যায় মেদিনা বলটা পেয়েছিলেন অফসাইডে থেকে। ফলে গোলটা খাতা থেকে কেটে নেওয়া হয়। পরে আরও ৩ মিনিট খেলা হলেও গোলের দেখা পায়নি আর্জেন্টিনা। ফলে ম্যাচটা হারতে হয় ২-১ গোলে।

;

টিভিতে আজ যেসব খেলা দেখবেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফুটবল
প্যারিস অলিম্পিক
মেয়েদের ফুটবল
রাত ৯টা, স্পোর্টস ১৮-১

ক্রিকেট
মেজর লিগ ক্রিকেট
নিউইয়র্ক-টেক্সাস
সকাল ৬টা ৩০ মি., সনি স্পোর্টস ৫

দ্য হান্ড্রেড
ম্যানচেস্টার-ওয়েলশ (নারী)
রাত ৮টা, সনি স্পোর্টস ৫
ম্যানচেস্টার-ওয়েলশ (পুরুষ)
রাত ১১টা ৩০ মি., সনি স্পোর্টস ৫

গ্লোবাল টি-টোয়েন্টি
টরন্টো-ভ্যানকুবার
রাত ২টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

;

সাগরিকার হ্যাটট্রিকে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেব্রুয়ারিতে দেশের মাটিতে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব ১৯ নারী চ্যাম্পিয়নশিপের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতা বনেছিলেন। মোসাম্মৎ সাগরিকা এবার জানান দিলেন, জাতীয় দলের জন্যও প্রস্তুত তিনি। তার হ্যাটট্রিকে ভর করে বাংলাদেশ আজ ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে ভুটানকে।
ভুটানের বিপক্ষে এর আগে ৪ ম্যাচে ২০ গোল করেছে বাংলাদেশ, হজম করেনি এক গোলও। সেই ভুটান আজ গোলের দেখা পেয়ে যায় প্রথমে।
বাংলাদেশের রক্ষণের ভুলে গোল পেয়ে যান পেমা শেরিং। সেই এক গোলের জবাব প্রথমার্ধে দিতে পারেনি সফরকারীরা।
দিল দ্বিতীয়ার্ধে। বেঞ্চ থেকে উঠে আসা সাগরিকা করলেন একে একে তিনটি গোল। সঙ্গে সাবিনা খাতুন আর ঋতুপর্ণা চাকমারাও নাম লেখালেন স্কোরশিটে।
তবে সাবিনা আর ঋতুপর্ণাদের সামনে আরও গোটা দুই সুযোগ এসেছিল বটে। কিন্তু দুজনে তা কাজে লাগাতে পারেননি। ফলে বাংলাদেশকে ৫-১ গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।

;

মরক্কোর বিপক্ষে হার এড়াল আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মরক্কোর বিপক্ষে ম্যাচ দিয়ে অলিম্পিক যাত্রা শুরু করেছে আর্জেন্টিনা। তবে তাদের এ সূচনাটা ভালো হয়নি আদৌ। মরক্কোর কাছে যে হারতে বসেছিল ২ বারের অলিম্পিক সোনাজয়ীরা!

শেষমেশ অবশ্য সে হার এড়িয়েছে আর্জেন্টিনা। ২-২ গোলের ড্র নিয়ে অলিম্পিকের প্রথম ম্যাচে মুখরক্ষা করেছে লা আলবিসেলেস্তেরা।

সেঁত এতিয়েঁনে আজ প্রথমার্ধের শেষ মুহূর্তে গোল হজম করে আর্জেন্টিনা। গোলটা আসে সুফিয়ান রাহিমির কাছ থেকে। দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও সেই সুফিয়ান গোল করে বসেন। আর তাতেই আর্জেন্টিনা ২-০ গোলে পিছিয়ে পড়ে।

সেই গোল খেয়েই যেন নিজেদের ফিরে পেল আকাশী-সাদারা। ৬৮ মিনিটে গিউলিয়ানো সিমিওনের গোলে ম্যাচে ফেরে দলটা। একেবারে শেষ বাঁশির ঠিক আগে গিয়ে সমতাসূচক গোলটা করলেন ক্রিশ্চিয়ান মেদিনা। ২-২ গোলের স্বস্তির এক ড্র নিয়ে মাঠ ছাড়ে কোচ হাভিয়ের মাসচেরানোর দল। 

;