বিশ্বের প্রথম ট্রান্সজেন্ডার ক্রিকেটার ম্যাকগাহে



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
অভিষেক হতে চলেছে ড্যানিয়েল ম্যাকগাহের। ছবি : সংগৃহীত

অভিষেক হতে চলেছে ড্যানিয়েল ম্যাকগাহের। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে শুরু যাচ্ছে এক নতুন অধ্যায়। প্রথম ট্রান্সজেন্ডার ক্রিকেটার হিসেবে অভিষেক হতে চলেছে ড্যানিয়েল ম্যাকগাহের।

দ্য ক্রিকেটার জানিয়েছে, রেকর্ড সৃষ্টি করে ইতিমধ্যেই কানাডার নারী ক্রিকেট দলে জায়গা পেয়েছেন ড্যানিয়েল ম্যাকগাহে। এবার প্রথম ট্রান্সজেন্ডার ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ রয়েছে এই কানাডিয়ানের সামনে।

বাংলাদেশে অনুষ্ঠেয় ২০২৪ সালের টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্বে খেলার জন্য কানাডার স্কোয়াডে নির্বাচিত হয়েছেন তিনি। কানাডার হয়ে বাংলাদেশের মাটিতে তিনি প্রথম একাদশে খেলার সুযোগ পেলে সেখানেও সৃষ্টি হবে এক নতুন ইতিহাসের। ২৯ বছর বয়সি এই ক্রিকেটার একজন ওপেনার ব্যাটার বলে জানা গেছে।

প্রসঙ্গত ২০২১ সালের মে মাসে অস্ত্রোপচারের মাধ্যমে পুরুষ থেকে নারীতে রুপান্তরিত হন তিনি। অবশ্য নারী দলে খেলার জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) শর্তপূরণ করতে হয়েছে তাকে। তারপরেই কানাডার নারী দলে ডাক পান তিনি।

২০১৮ সালে আইসিসির প্রকাশিত নিয়ম (২০২১ সালে যা সংশোধনও করা হয়েছে ) অনুযায়ী নারীদের আন্তর্জাতিক ক্রিকেট খেলতে ইচ্ছুক দেশে ট্রান্স নারীদের অবশ্যই প্রমাণ করে দেখাতে হবে যে, তাদের সিরামে টেস্টোস্টেরনের ঘনত্ব অন্তত ১২ মাস ধরে ক্রমাগত ৫ এনএমওএল-এর কম ছিল।

এক্ষেত্রে, যতদিন তিনি খেলবেন ততদিন তাকে টেস্টোস্টেরনের ঘনত্ব এই স্তরের নীচেই রাখতে হবে। না হলে খেলার সুযোগ পাবেন না তিনি।

আইসিসির নিয়মানুযায়ী ট্রান্সজেন্ডারদের নির্দিষ্ট মেডিকেল অফিসারের কাছ থেকে লিখিত এবং স্বাক্ষরিত ছাড়পত্র নিতে হয়। যেখানে ট্রান্সজেন্ডার ক্রিকেটার নিজেকে একজন নারী হিসেবে পরিচয় দেন।

ম্যাকগাহের কাছে প্রতি মাসে রক্ত পরীক্ষা করাটা বড় চ্যালেঞ্জ ছিল। কারণ, ক্রিকেটারদের প্রায় সময়ই সফররত অবস্থায় থাকতে হয়। ম্যাকগাহ ২০২২ সালের অক্টোবরে দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপে চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। যেখানে তিনি ৩ ম্যাচে ৪১.৩৩ গড়ে ১২৪ করেন। এরপরই তিনি নির্বাচকদের নজরে পড়েন।

জাতীয় দলের ডাক পাওয়ার পরে ম্যাকগাহ জানিয়েছেন, ‘আমি বেশ সম্মানিত বোধ করছি। আমার সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করতে পারাটা অনেক বড় একটা বিষয় আমার কাছে। এমন একটা বিষয় যা আমি স্বপ্নেও ভাবিনি যে, আমি এটা করতে পারব। টেস্টোস্টেরনের মাত্রা নির্ণয় করার জন্য গত ২ বছরেরও বেশি সময় ধরে প্রতি মাসে রক্ত পরীক্ষা করিয়েছি।’

   

প্লে-অফের আগে বরিশালে যোগ দেবেন ‘কিলার’ মিলার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্লে-অফ এখনো নিশ্চিত হয়নি ফরচুন বরিশালের। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে লিগ পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে তারা। জিতলে প্লে-অফ নিশ্চিত, হারলেও থাকবে সুযোগ। সেক্ষেত্রে নেট রানরেটের হিসাব মুখ্য হয়ে উঠবে। তবে প্লে-অফ কাগজে-কলমে নিশ্চিত হলেও সে পর্বের জন্য প্রস্তুতি শুরু হয়ে গেছে দলটির। সে পর্বের কথা মাথায় রেখে দক্ষিণ আফ্রিকার তারকা অলরাউন্ডার ডেভিড মিলারকে দলে টেনেছে তারা। আগামী ২৫ ফেব্রুয়ারি তথা প্লে-অফ পর্ব শুরুর দিন দলের সঙ্গে যোগ দেয়ার কথা তার।

বিপিএলে এখন পর্যন্ত ১১ ম্যাচ খেলে ১২ পয়েন্ট ঝুলিতে পুরেছে বরিশাল। শেষ ম্যাচে কুমিল্লাকে হারিয়ে দিলেন তাদের পয়েন্ট হবে ১৪। প্লে-অফ নিশ্চিত করা নিয়ে আর কোনো ভাবনা থাকবে না তাদের।

তবে যদি ম্যাচের ফল পক্ষে আসে, ওদিকে দিনের অন্য ম্যাচে সিলেট স্ট্রাইকার্সকে হারিয়ে দেয় ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে থাকা খুলনা টাইগার্স, তখন নেট রানরেটের হিসাব বিবেচনায় নিতে হবে। নেট রানরেটের হিসাবে খুলনার চেয়ে বেশ এগিয়ে থাকায় সেদিক দিয়েও কিছুটা স্বস্তি পাচ্ছে বরিশাল।

তবে লিগ পর্বের শেষ ম্যাচের আগে দলটির দুই বিদেশি ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার কেশব মহারাজ এবং ইংলিশ ব্যাটার টম ব্যান্টন বিদায় নেয়ায় কিছুটা বিপাকেই পড়েছিল তারা। তবে নিউজিল্যান্ডের পেসার জেমস ফুলার এবং মিলারকে দলে ভিড়িয়ে তাদের অভাব পোষাতে চাইছে বরিশাল।

;

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সঙ্গে রংপুর রাইডার্সের অন্যরকম দিন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মানসিক বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সঙ্গে ভিন্ন রকম দিন কাটিয়েছে রংপুর রাইডার্স পরিবার। ২২ ফেব্রুয়ারি ২০২৪ (বৃহস্পতিবার) দক্ষিণ কেরানিগঞ্জের বসুন্ধরা রিভারভিউ প্রকল্পে অবস্থিত বসুন্ধরা স্পেশাল চাইল্ড স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে সময় কাটায় রংপুর রাইডার্সের ক্রিকেটার, কোচিং প্যানেল ও টিম ম্যানেজমেন্ট। 

টিম ডিরেক্টর শানিয়ান তানিম, উপদেষ্টা মেহেরাব আলম চৌধুরী, স্পিন বোলিং কোচ মোহাম্মদ রফিক, ফিল্ডিং কোচ ফাহিম আলমসহ রাইডারদের মধ্যে উপস্থিত ছিলেন ক্যাপ্টেন নুরুল হাসান, মুমিনুল হক, ফজলে রাব্বি, শামীম পাটোয়ারী, রিপন মন্ডল, আশিকুর জামান, ইমরান তাহির, জিমি নিশাম, ডোয়াইন প্রিটোরিয়াস, ব্র‍্যান্ডন কিং ও টম মুরস।

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পরিবেশনায় ভাষা শহীদের স্মরণে গান, রংপুর রাইডার্সের থিম সং এ দলীয় নৃত্য, এবং ছোট নাটক উপভোগ করে রংপুর রাইডার্স পরিবার। 

এছাড়াও শিশুদের জন্য প্রতিষ্ঠানটির সেবা ও শিক্ষা পদ্ধতি পর্যবেক্ষণ করেন রাইডাররা। সবশেষে উপস্থিত সকলের উদ্দেশ্যে বক্তব্য দেন টিম ডিরেক্টর শানিয়ান তানিম, ক্যাপ্টেন নুরুল হাসান এবং অভিজ্ঞ দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহির।

;

গোড়ালির চোটে শেষ শামির আইপিএল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছর ঘরের মাঠে স্বপ্নের মতো এক বিশ্বকাপ কাটিয়েছিলেন মোহাম্মদ শামি। প্রথম চার ম্যাচ না খেলেও হয়েছিলেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারি। তবে বিশ্বকাপে পাওয়া গোড়ালির চোটে আর মাঠে নামা হয়নি তার। আইপিএল দিয়ে মাঠে ফিরতে পারেন শামি, এমন একটা গুঞ্জন ছিল। তবে আজ (২২ ফেব্রুয়ারি) জানা গেল, আইপিএলেও খেলা হচ্ছে না গুজরাট টাইটান্সের এই পেসারের।

চোটের গভীরতায় এখন ছুরি-কাঁচির নিচে যেতে হবে শামিকে। যার কারণে আইপিএলের পুরোটাই মিস করতে হবে তাকে। বার্তা সংস্থা পিটিআইকে এই সংবাদ নিশ্চিত করেছে বিসিসিআইয়ের একটি সূত্র।

গত দুই আসরে গুজরাট টাইটান্সের অধিনায়ক এবং সাফল্যের অন্যতম কারিগর হার্দিক পান্ডিয়া যোগ দিয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সে। এবার দলটির পেস ব্যাটারির নেতৃত্ব দেয়া শামিকেও হারিয়ে বেশ বিপদেই পড়ল আইপিএল উদীয়মান এই ফ্র্যাঞ্চাইজি।

গত দুই মৌসুমে গুজরাটের হয়ে দুর্দান্ত বোলিং করেছেন শামি। ২০২২ সালে গুজরাটের শিরোপাজয়ী মৌসুমে দলটির হয়ে ২০ উইকেট নিয়েছিলেন। গত বছর দলটির জার্সিতে শামি ছিলেন আরও উজ্জ্বল, ২৮ উইকেট নিয়ে দলকে ফাইনালে তোলায় অগ্রণী ভূমিকা পালন করেন ৩৩ বছর বয়সী এই গতিতারকা।

শামির গোড়ালির চোটের বর্তমান অবস্থা জানিয়ে বিসিসিআইয়ের ওই সূত্র পিটিআইকে বলেছে, ‘জানুয়ারির শেষ সপ্তাহে শামি লন্ডনে গিয়েছিল। সেখানে গোড়ালি জন্য কিছু ইনজেকশন নিয়েছিল। এর তিন সপ্তাহ পর তার হালকা দৌড় শুরু করার কথা ছিল। তবে ইনজেকশনগুলো কাজে দেয়নি। এখন অস্ত্রোপচারই একমাত্র সমাধান। শিগগিরই অস্ত্রোপচারের জন্য যুক্তরাজ্যে যাবে শামি।’

;

বিশ্বকাপে খেলা ব্রাজিল ফুটবলারের সাড়ে চার বছর জেল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

২০২২ সালের ডিসেম্বরে বার্সেলোনার এক নাইট ক্লাবে একজন নারীর ওপর যৌন নিপীড়নের দায়ে গড় বছরের জানুয়ারিতে গ্রেফতার হন ব্রাজিলের সাবেক ফুটবলার দানি আলভেস। তার প্রায় ১৩ মাস পর অভিযোগ প্রমাণিত হওয়া সাপেক্ষে সাবেক এই বার্সা ডিফেন্ডারকে সাড়ে চার বছর জেলের সাজা শোনাল কাতালুনিয়ার শীর্ষ আদালত।

পাশাপাশি জরিমানা হিসেবে দেড় লাখ ইউরো গুনতে হবে আলভেসকে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৭৮ লাখ টাকা সমমূল্যের এই অর্থ পাবেন ভুক্তভোগী সেই নারী।

এর আগে ২০২৩ সালের জানুয়ারিতে সম্মতি ছাড়াই এক মহিলার স্পর্শকাতর স্থানে স্পর্শ করার সন্দেহে বার্সার সাবেক এই ৪০ বছর বয়সী ডিফেন্ডারকে গ্রেফতার করে পুলিশ। পরে তথ্য সংগ্রহের ভিত্তিতে ২০২২ সালের ৩১ ডিসেম্বর নতুন বছর উদযাপন অনুষ্ঠানে জোরপূর্বক সেই নারীর সঙ্গে আলভেসের যৌন সম্পর্কের আলামত পায় । 

যদিও চলতি মাসের শুরুতে এই বিচারকাজের অংশে নিজেকে নির্দোষ দাবি করেছিলেন আলভেস। তবে শেষ পর্যন্ত তা ভুল প্রমাণিত এবং দোষী সাব্যস্ত হয়ে এমন সাজার ঘোষণা আসে আলভেসের পক্ষে। 

প্রায় ১৩ মাস আগে আটকের পরই আলভেসের জামিনের আবেদন প্রত্যাখ্যান করে আদালত।

;