মাশরাফির বিদায়, সাকিবের ফেরার লড়াইয়ে জমজমাট সিলেট পর্ব

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিপিএলের ঢাকা পর্ব ৮ ম্যাচ শেষে গত ২৪ জানুয়ারি শুরু হয় সিলেট পর্ব। সেখানে ম্যাচ হয়েছে মোট ১২টি। পয়েন্ট টেবিলেও এসেছে বেশ কিছু পরিবর্তন। এসবের বাইরে আলোচনায় ছিলেন বেশ কয়েকজন ক্রিকেটার। যাদের মধ্যে সিলেট অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার বিদায়, সাকিব আল হাসানের ব্যাট হাতে রানে ফেরার লড়াই ও ফরচুন বরিশালকে বিদায় বলা শোয়েব মালিকের আবার ফেরা ও সবশেষ নায়ক হয়ে উঠা।

তবে এসবের বাইরে সিলেট পর্বের সবচেয়ে বড় হাইলাইটস তাই ছিলেন মাশরাফিই। এই হাইলাইটসে আরও একজনকে জায়গা না দিলে বোধ হয় বিষয়টা পূর্ণতা পাবে না, তিনি অবধারিতভাবেই সাকিব আল হাসান। চোখের সমস্যার কারণে তিনি ব্যাট হাতে অস্বস্তিতে আছেন। সিলেট পর্বে দলের প্রথম ম্যাচে ৮ নম্বরে নেমেছেন, পরের ম্যাচে করলেনই না। একটা ম্যাচে যাও ব্যাট করতে নামলেন, আউট হলেন প্রথম বলে। তবে বল হাতে অবশ্য উইকেট তুলে নিয়েছেন চার ম্যাচে চারটি। এক ম্যাচ বাদে সব ম্যাচে রান দিয়েছেন ওভারপ্রতি ৬-এরও কম করে।

বিজ্ঞাপন

শেষে এসে তিনি আবার আলোচনায় এসেছেন সংবাদ সম্মেলনে। জানালেন, ‘চোখে সমস্যা নেই, চোখ ভালোই আছে, আপনারা চশমা পরে যা দেখেন, তার চেয়ে বেশিই চোখে দেখি।’

সাকিব আল হাসানের সামর্থ্যের অর্ধেকটা ব্যবহার করেও অবশ্য রংপুর রাইডার্স উতরে যাচ্ছে বেশ। সিলেট পর্বে চার ম্যাচের চারটিতেই জিতেছে। ঢাকা পর্বের শেষে শীর্ষ দুইয়ের ধারে কাছেও ছিল না দলটা। এবার সেই রংপুরই সিলেট পর্বের শেষে চলে এসেছে বিপিএলের শীর্ষে। ছয় ম্যাচ থেকে চার জয়ে পাওয়া আট পয়েন্ট বলছে, প্লে অফ নিশ্চিত করারও খুব বেশি দেরি নেই তাদের, আর তিনটে জয়ই তাদের তুলে দিতে পারে শেষ চারে।

ওদিকে মাশরাফির দল অবশ্য তাকে ছাড়াও ধুঁকছে আগের মতোই। একটা ম্যাচে অবশ্য জিতেছে। তবে পরের ম্যাচেই আবারও তাদের বাস্তবতাটা সামনে চলে এসেছে। টপ অর্ডার রান পাচ্ছে না। বিশেষ করে গেল বারের সর্বোচ্চ রান সংগ্রাহক নাজমুল হোসেন শান্ত এবার সব মিলিয়ে ১০০ রানও করতে পারেননি এখন পর্যন্ত। বাকিরাও ব্যর্থ একেবারেই। স্কোরবোর্ডে পুঁজিটা বড় হচ্ছে না একটুও যে কারণে, যার ফলটা দেখাই যাচ্ছে। দুই পয়েন্ট নিয়ে দলটা এখন আছে পয়েন্ট তালিকার একেবারে তলানিতে। তাদের সমান দুই পয়েন্ট নিয়ে তালিকার ছয়ে আছে ঢাকা।

তার ঠিক ওপরের লড়াইটা আবার বেশ জমে ওঠার ইঙ্গিতই দিচ্ছে। বরিশাল আর কুমিল্লার পয়েন্ট সমান ৬ করে। ওদিকে রংপুরের সঙ্গে খুলনা আর চট্টগ্রামের পয়েন্ট সমান, ৮ করে। তবে খুলনা তাদের চেয়ে একটু এগিয়ে আছে একটা ম্যাচ কম খেলে।

তবে এবারের বিপিএলে বড় ভাবনার কারণ হয়ে এসেছে রান না হওয়া। ঢাকা পর্বের পর সিলেট পর্বও দেখেছে একের পর এক লো স্কোরিং ম্যাচ। টুর্নামেন্টে এখনও ২০০’র দেখা মেলেনি। আগের আসরে যেখানে সিলেট পর্বে প্রতি ইনিংসে রান এসেছিল গড়ে ১৬১ করে, সেখানে এবার ১৩৮ রান উঠেছে এবার। পার্থক্যটা বোঝাই যাচ্ছে!

বিপিএলের পয়েন্ট টেবিল-

নাম

ম্যাচ

জয়

হার

পয়েন্ট

নেট রানরেট

রংপুর রাইডার্স

+১.২০৩

খুলনা টাইগার্স

+১.০২৩

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

-০.৩৪৫

কুমিল্লা ভিক্টোরিয়ান্স

+১.১৯৭

ফরচুন বরিশাল

 ৬

+০.২৮৪

দুর্দান্ত ঢাকা

-১.৪৪২

সিলেট স্ট্রাইকার্স

-১.৫৩৫