মদকাণ্ডে মুখ খুললেন ম্যাক্সওয়েল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেটের বাইরে অদ্ভুত সব কাণ্ড ঘটিয়ে প্রায়শই আলোচনায় আসেন ম্যাক্সওয়েল। এই তো গত কদিন আগেও অ্যাডিলেডের একটি বারে ব্রেট লির ব্যান্ড সিক্স অ্যান্ড আউটের শোতে অংশ নিয়ে মদকাণ্ডে জড়িয়ে হাসপাতালে যেতে হয়েছিল তাকে। যার জেরে জায়গা হয়নি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দলে।

তবে টি-টোয়েন্টিতে ঠিকই জায়গা পেয়ে নজরটা নিজের দিকে টানতে ভুলেননি ম্যাক্সি। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫৫ বলে অপরাজিত ১২০ রানের ইনিংস খেলে রোহিত শর্মার রেকর্ড ছুঁয়েছেন তিনি। এরপর ম্যাচ জয়ের নায়ক সংবাদ সম্মেলনে আসলে মদকাণ্ড নিয়ে প্রশ্নের মুখে পড়েন। যদিও এর জন্য কোনো অনুসূচনা নেই তার।

মদকাণ্ড নিয়ে ম্যাক্সি বলেন, ‘আমার সে সপ্তাহে ছুটি ছিল। তবে এটা সত্যি ওই ঘটনা আদর্শ কিছু নয়, তার ওপর যে সময়ে ঘটেছে। তাই এটার প্রভাব পড়েছে। তবে আমার মনে হয় আমার চেয়েও আমার পরিবারের ওপর বেশি প্রভাব ফেলেছে এ ঘটনা।’

এর আগেও এমন অদ্ভুত সব ঘটনায় চোটে পড়েছেন ম্যাক্সি। বন্ধুর জন্মদিনের পার্টিতে গিয়ে পা ভাঙা। গলফ কার্ট থেকে পড়ে মাথায় আঘাত পাওয়া। তবে মাঠে ফিরে পারফরম্যান্সে এসব ঘটনা ঠিকই ভুলিয়ে দিয়েছেন তিনি। আর সে কারণেই কিনা অনুসূচনা নেই ম্যাক্সির, ‘আমি ঘটনাটা দ্রুতই ভুলে গেছি। সোমবারই অনুশীলনে ফিরেছি। ফলে সব ঠিকঠাকই আছে।’

   

অস্ট্রিয়ার বিপক্ষে হারের পুরো দায় নিলেন ডাচ কোচ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পোলিশদের বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে ২-১ ব্যবধানের দারুণ জয় ইউরো চ্যাম্পিয়নশিপের এবারের আসর শুরু করেছিল নেদারল্যান্ডস। পরের ম্যাচে শক্তিশালী ফান্সের বিপক্ষে করেছিল গোলশূন্য ড্র। এতেই গ্রুপপর্বে শেষ ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে ওঠার সম্ভাবনা ছিল ১৯৮৮ আসরের চ্যাম্পিয়নদের। তবে গতরাতের ম্যাচটিতে দাপট দেখাল অস্ট্রিয়া। ডাচদের বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে ৩-২ ব্যবধানের জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে পৌঁছায় সেন্ট্রাল ইউরোপের দেশটি। 

এদিকে এই হারে অবশ্য শেষ ষোলোতে ওঠা নিয়ে কোনো বাঁধার সামনে পড়েনি ডাচরা। গ্রুপে তৃতীয় স্থানে থাকলেও চার তৃতীয় সেরা দলের একটি হিসেবে আগেই শেষ ষোলোর টিকিট কেটেছিল তারা। তবে অস্ট্রিয়ার বিপক্ষে এমন হারে বেশ হতাশ ডাচ কোচ রোনাল্ড কোম্যান। হারের পুরো দায়  নিয়েছেন নিজের কাঁধেই। 

বার্লিনে গতরাতে ম্যাচের শুরুতেই ডাচ ফরোয়ার্ড মালেনের আত্মঘাতী গোলে এগিয়ে যায় অস্ট্রিয়া। পরে দ্বিতীয়ার্ধে দুবার সমতায় ফেরালেও শেষে ৮০তম মিনিটে মারসেল সাবিতজারের গোলে ৩-২ ব্যবধানের জয় পায় অস্ট্রিয়া। 

ম্যাচ শেষে দায় নিজের দিকে নিয়ে কোম্যান বলেন, আমিই দায়ী (হারের জন্য)। এই দল আমি গড়েছি, ভেবেছিলাম একসঙ্গে এটাই সেরা। তবে তা হয়নি। আমি নিজেও হতাশ যে, আমরা এভাবে ম্যাচ শুরু করছি। আমার মতে, আমাদের শুরুর পারফরম্যান্স অনেক বাজে ছিল, তবে পুরো ম্যাচের নয়।’

গ্রুপ ‘ডি’-তে তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে ডাচরা গ্রুপপর্ব শেষ করলো তিনে থেকে। এদিকে রাতের আরেক ম্যাচে পোল্যান্ডের সঙ্গে ১-১ ব্যবধানের ড্রয়ে ফ্রান্স স্থান থামে দুইয়ে। এদিকে গ্রুপপর্বে কোনো ম্যাচ না জিতেই আসর থেকে বিদায় নিল পোলিশরা। এবং ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে গ্রুপপর্ব শেষ করল অস্ট্রিয়া। 

;

লাওতারোর শেষ মুহূর্তের গোলে চিলিকে হারিয়ে শেষ আটে আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্ব ও মহাদেশীয় ফুটবল, দুই অঙ্গনেই বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শিরোপা ধরে রাখার মিশনে কোপার এবারের আসরের শুরুটাও তেমনই দাপুটে হয়েছিল আলবিসেলেস্তেদের। আসরে নিজেদের প্রথম ম্যাচে গত ২১ জুন কানাডাকে ২-০ গোলে হারিয়েছিল মেসি-আলভারেসরা। গ্রুপপর্বে লিওনেল স্কালোনির দলের এবারের প্রতিপক্ষ ছিল সেই চিলি, যাদের কাছে ২০১৫ ও ২০১৬ কোপায় পরপর দুই আসরেই শিরোপা খুইয়ে আর্জেন্টিনা। তবে কোপার বর্তমান চ্যাম্পিয়নদের এবার আর থামাতে পারল না লা রোজারা। ম্যাচের শেষ মুহূর্তে লাওতারো মার্তিনেজের গোলে ১-০ ব্যবধানে চিলিকে হারাল আর্জেন্টিনা। 

এই জয়েই আসরের প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটল আর্জেন্টিনা। গ্রুপ ‘এ’-তে শুরু দুই ম্যাচেই জিতে শীর্ষে থাকা মেসির পয়েন্ট ৬। দুইয়ে থাকা কানাডার পয়েন্ট ৩ এবং সমান ১ পয়েন্ট নিয়ে শেষের দুই স্থানে যথাক্রমে চিলি ও পেরু। 

কোপার এই যুক্তরাষ্ট্র আসরের গ্রুপপর্বে আর্জেন্টিনার শেষ ম্যাচ পেরুর বিপক্ষে, আগামী ৩০জুন। বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু হবে ম্যাচটি। 

চিলির বিপক্ষে মেসিদের এই ম্যাচটি ছিল নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। যেই মাঠেই ২০১৬ কোপার ফাইনালে এই চিলির কাছে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা খুইয়েছিল আর্জেন্টিনা। সেই হতাশা থেকে মেসি গিয়েছিলেন অবসরে। এতে আট বছর আগে ২৭ জুনের সেই দুঃস্মৃতি যেন এখনো তাড়া করে সমর্থকরা। আট বছর পর এবার আজকের (২৬ জুন) ম্যাচের ৮৭তম মিনিট পর্যন্ত সেই দুঃস্মৃতিই যেন তাড়া করছিল আলবিসেলেস্তেদের। সঙ্গে এটিও মনে করাচ্ছিল আগের দিন কোস্টা রিকার বিপক্ষে ১৯টি শট নিয়েও জিততে পারেনি চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল। ম্যাচের ৮৭তম মিনিট পর্যন্ত আর্জেন্টিনা নিয়ে ফেলেছিল ২০টি শট। পরে ২১তম শটে বদলি নামা লাওতারো মার্তিনেজে হলো শেষ রক্ষা। মেসির কর্নার কিক থেকে জটলা পাকানো অবস্থায় গোল করে দলকে জয় এনে দেন এই ইন্টার মিলানের তারকা ফরোয়ার্ড। 

এদিকে ম্যাচের ৩৭তম মিনিটেই এগিয়ে যেতে পারত বর্তমান চ্যাম্পিয়নরা। তবে মেসির দূরপাল্লার এক শট পোস্টে লেগে চলে যায় মাঠের বাইরে। পরে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ব্যবধানে। দ্বিতীয়ার্ধেই শুরতেও দারুণ সম্ভাবনা তৈরি করেছিল আর্জেন্টিনা। ৫০তম মিনিটে ছোট ডি-বক্সের প্রান্তে মেসির পাস থেকে মলিনায় নেওয়া বুলেট গতির এক শট রুখে দেন চিলির ৪১ বছর বয়সী গোলরক্ষক ক্লদিও ব্রাভো। 

পরের ম্যাচে শেষ চতুর্থাংশে গোলের জোড়া সম্ভাবনা জাগিয়েছিল চিলি। তবে পরপর দুটি শটই ফিরিয়ে দেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। ম্যাচের ৭২তম মিনিটে গোল পেতে মরিয়া আর্জেন্টিনা কোচ স্কালোনি গনজালেজ ও আলভারেসকে তুলে নামান ডি মারিয়া ও লাওতারোকে। এবং শেষ পর্যন্ত তাতেই বাজিমাত। ৮৮তম মিনিটে লতারো সেই গোলেই শেষ আটে পৌঁছে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। 

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোতে আজ রাতে মাঠে নামবে পর্তুগাল। জর্জিয়ার বিপক্ষে ম্যাচটি শুরু হবে রাত ১টায়। এছাড়াও টিভিতে যা যা দেখবেন।


ইউরো

বেলজিয়াম-ইউক্রেন

রাত ১০টা, সনি স্পোর্টস টেন ২, টি স্পোর্টস

স্লোভাকিয়া-রোমানিয়া

রাত ১০টা, সনি স্পোর্টস টেন ১

পর্তুগাল-জর্জিয়া

রাত ১টা, সনি স্পোর্টস টেন ২, টি স্পোর্টস

চেক প্রজাতন্ত্র-তুরস্ক

রাত ১টা, সনি স্পোর্টস টেন ১

কোপা আমেরিকা

ইকুয়েডর-জ্যামাইকা

আগামীকাল ভোর ৪টা, টি স্পোর্টস

টি-টোয়েন্টি বিশ্বকাপ (১ম সেমি-ফাইনাল)

আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা

আগামীকাল সকাল ৬টা ৩০ মিনিট, নাগরিক টিভি, স্টার স্পোর্টস ১

;

স্বপ্নভঙ্গের অতীত ভুলে কোয়ার্টার নিশ্চিতের ম্যাচ আর্জেন্টিনার



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে ২৬ জুন বুধবার সকাল ৭টায় চিলের বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা। যেখানে জয় পেলেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যাবে আর্জেন্টিনার। অন্যদিকে আর্জেন্টিনার বিপক্ষে হারলে শঙ্কায় পড়ে যাবে চিলির কোয়ার্টার ফাইনালে খেলা। তাই দু’দলই মুখিয়ে আছে এ ম্যাচে জয় তুলতে।

কোপার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন, তার ওপর বিশ্বকাপজয়ী দল আর্জেন্টিনা। তাদের বিপক্ষে এই ম্যাচে জয় পাওয়াটা চিলির জন্য কঠিনই। তবে তাদের স্বপ্ন দেখাচ্ছে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে আর্জেন্টিনাকে কোপার ফাইনালে হারানোর মধুর স্মৃতি। তবে পুরনো অতীত আর নতুন করে মনে রাখতে চায় না আর্জেন্টিনা। চিলির বিপক্ষে জয় তুলে সবার আগে কোয়ার্টারে পা রাখতে চায় আলবিসেলেস্তেরা।

তবে আর্জেন্টিনার কাজটি অবশ্য সহজ হওয়ার কথা নয়। কেননা, দু’দলের মুখোমুখি পরিসংখ্যান বলছে সবশেষ পাঁচবারের দেখায় আর্জেন্টিনা ২ বার জয় পেলেও বাকি তিনবার তাদের জয় রুখে দিয়েছে চিলি। তাই আর্জেন্টিনাকে সতর্ক থাকতেই হচ্ছে। তবে আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি অবশ্য জয়ের ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী।

তিনি বলেন, ‘২০১৬ সালের ফাইনালে কোনো কিছুই এখন আর অবশিষ্ট নেই। আমরা যেমন এখন বিশ্ব চ্যাম্পিয়ন। গত ম‍্যাচের আগে বলেছিলাম, এটা এখন শেষ হয়ে গেছে। ফুটবল এমনই। সময় এগিয়ে যায়, চাকা ঘুরতে থাকে। বল কখনও থামে না আর সত্যিই কোনো কিছু রেখে যায় না। সব কিছুই ইতিহাস। অতীতে ফিরে যাওয়ার কোনো অর্থ নাই।’

কাজেই কোপার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও বিশ্বকাপজয়ীদের হারাতে বেশ ধকলই পোহাতে হবে চিলিকে। তাই আর্জেন্টিনাকে রুখে দেওয়াটাই হবে চিলির প্রধান লক্ষ্য। সেই লক্ষ্যে কতটা প্রতিরোধ গড়তে পারে চিলি সেটিই এখন দেখার অপেক্ষা। তবে আর্জেন্টিনা ভক্তরা অবশ্য স্বপ্ন দেখছে বড় জয়ের। সঙ্গে মেসির গোলের। মেসিও নিশ্চয় সেটি করে দেখাতে চাইবেন।

;