রাজকোটেও নেই রাহুল, নতুন মুখ পাদিকল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশাখাপত্তনম টেস্ট জিতে সিরিজে ঘুরে দাঁড়িয়েছে ভারত। পাঁচ ম্যাচের সিরিজে এখন ১-১ সমতা। তবে আগামী ১৫ ফেব্রুয়ারি তৃতীয় টেস্টে মাঠে নামার আগে বেশ বড়সড়ই ধাক্কা খেয়েছে রোহিত শর্মার দল। বিরাট কোহলির পর এবার তৃতীয় টেস্টেও মাঠে নামা হচ্ছে না লোকেশ রাহুলের। সিরিজের বাকি ম্যাচগুলো থেকে বাদ পড়েছেন মিডল অর্ডারের আরেক ব্যাটার শ্রেয়াস আইয়ারও। যা রাজকোট টেস্টের আগে বেশ বিপদেই ফেলে দিয়েছে স্বাগতিকদের।

বিপদ এড়াতে রাহুলের জায়গায় তৃতীয় টেস্টের দলে ডাকা হয়েছে তারই কর্ণাটক সতীর্থ দেবদত্ত পাদিকলকে। সম্প্রতি ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে ও রঞ্জি ট্রফিতে পারফরম্যান্সে নজর টেনেছেন এই ২৩ বছর বয়সী বাঁ-হাতি ব্যাটার।

চলতি রঞ্জি ট্রফিতে এখনও পর্যন্ত ছয় ইনিংসে ৯২.৬৬ গড়ে ৫৫৬ রান করেছেন পাদিকল। যেখানে পাঞ্জাবের বিপক্ষে মৌসুমের উদ্বোধনী ম্যাচে সর্বোচ্চ ১৯৩ রান সহ তিনটি সেঞ্চুরি রয়েছে তার। তার আগে, আহমেদাবাদে সফরকারী ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে ভারত এ দলের হয়ে ৬৫, ২১ ও ১০৫ রানের ইনিংস আছে তার। সেই সুবাদেই প্রথমবারের মতো ভারতীয় দলে ডাকা হয়েছে তাকে।

অবশ্য শঙ্কা আছে রবীন্দ্র জাদেজাকে নিয়েও। দ্বিতীয় টেস্টের দলে ছিলেন না তিনিও। এই টেস্টে তার ফেরার কথা থাকলেও এখনও নিশ্চিত হয়নি সেটি। এর আগে বিশাখাপত্তনমে, রজত পতিদারের টেস্ট অভিষেক করিয়েছে ভারত। তবে দলে থাকা আরেক আনক্যাপড সরফরাজ খানকে এখনও মাঠে নামায়নি ভারত। তাই ধারণা করা হচ্ছে পাদিকল কিংবা সরফরাজের যে কোনো একজনের সুযোগ হতে পারে তৃতীয় টেস্টে।

   

লাওতারোর শেষ মুহূর্তের গোলে চিলিকে হারিয়ে শেষ আটে আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্ব ও মহাদেশীয় ফুটবল, দুই অঙ্গনেই বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শিরোপা ধরে রাখার মিশনে কোপার এবারের আসরের শুরুটাও তেমনই দাপুটে হয়েছিল আলবিসেলেস্তেদের। আসরে নিজেদের প্রথম ম্যাচে গত ২১ জুন কানাডাকে ২-০ গোলে হারিয়েছিল মেসি-আলভারেসরা। গ্রুপপর্বে লিওনেল স্কালোনির দলের এবারের প্রতিপক্ষ ছিল সেই চিলি, যাদের কাছে ২০১৫ ও ২০১৬ কোপায় পরপর দুই আসরেই শিরোপা খুইয়ে আর্জেন্টিনা। তবে কোপার বর্তমান চ্যাম্পিয়নদের এবার আর থামাতে পারল না লা রোজারা। ম্যাচের শেষ মুহূর্তে লাওতারো মার্তিনেজের গোলে ১-০ ব্যবধানে চিলিকে হারাল আর্জেন্টিনা। 

এই জয়েই আসরের প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটল আর্জেন্টিনা। গ্রুপ ‘এ’-তে শুরু দুই ম্যাচেই জিতে শীর্ষে থাকা মেসির পয়েন্ট ৬। দুইয়ে থাকা কানাডার পয়েন্ট ৩ এবং সমান ১ পয়েন্ট নিয়ে শেষের দুই স্থানে যথাক্রমে চিলি ও পেরু। 

কোপার এই যুক্তরাষ্ট্র আসরের গ্রুপপর্বে আর্জেন্টিনার শেষ ম্যাচ পেরুর বিপক্ষে, আগামী ৩০জুন। বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু হবে ম্যাচটি। 

চিলির বিপক্ষে মেসিদের এই ম্যাচটি ছিল নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। যেই মাঠেই ২০১৬ কোপার ফাইনালে এই চিলির কাছে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা খুইয়েছিল আর্জেন্টিনা। সেই হতাশা থেকে মেসি গিয়েছিলেন অবসরে। এতে আট বছর আগে ২৭ জুনের সেই দুঃস্মৃতি যেন এখনো তাড়া করে সমর্থকরা। আট বছর পর এবার আজকের (২৬ জুন) ম্যাচের ৮৭তম মিনিট পর্যন্ত সেই দুঃস্মৃতিই যেন তাড়া করছিল আলবিসেলেস্তেদের। সঙ্গে এটিও মনে করাচ্ছিল আগের দিন কোস্টা রিকার বিপক্ষে ১৯টি শট নিয়েও জিততে পারেনি চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল। ম্যাচের ৮৭তম মিনিট পর্যন্ত আর্জেন্টিনা নিয়ে ফেলেছিল ২০টি শট। পরে ২১তম শটে বদলি নামা লাওতারো মার্তিনেজে হলো শেষ রক্ষা। মেসির কর্নার কিক থেকে জটলা পাকানো অবস্থায় গোল করে দলকে জয় এনে দেন এই ইন্টার মিলানের তারকা ফরোয়ার্ড। 

এদিকে ম্যাচের ৩৭তম মিনিটেই এগিয়ে যেতে পারত বর্তমান চ্যাম্পিয়নরা। তবে মেসির দূরপাল্লার এক শট পোস্টে লেগে চলে যায় মাঠের বাইরে। পরে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ব্যবধানে। দ্বিতীয়ার্ধেই শুরতেও দারুণ সম্ভাবনা তৈরি করেছিল আর্জেন্টিনা। ৫০তম মিনিটে ছোট ডি-বক্সের প্রান্তে মেসির পাস থেকে মলিনায় নেওয়া বুলেট গতির এক শট রুখে দেন চিলির ৪১ বছর বয়সী গোলরক্ষক ক্লদিও ব্রাভো। 

পরের ম্যাচে শেষ চতুর্থাংশে গোলের জোড়া সম্ভাবনা জাগিয়েছিল চিলি। তবে পরপর দুটি শটই ফিরিয়ে দেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। ম্যাচের ৭২তম মিনিটে গোল পেতে মরিয়া আর্জেন্টিনা কোচ স্কালোনি গনজালেজ ও আলভারেসকে তুলে নামান ডি মারিয়া ও লাওতারোকে। এবং শেষ পর্যন্ত তাতেই বাজিমাত। ৮৮তম মিনিটে লতারো সেই গোলেই শেষ আটে পৌঁছে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। 

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোতে আজ রাতে মাঠে নামবে পর্তুগাল। জর্জিয়ার বিপক্ষে ম্যাচটি শুরু হবে রাত ১টায়। এছাড়াও টিভিতে যা যা দেখবেন।


ইউরো

বেলজিয়াম-ইউক্রেন

রাত ১০টা, সনি স্পোর্টস টেন ২, টি স্পোর্টস

স্লোভাকিয়া-রোমানিয়া

রাত ১০টা, সনি স্পোর্টস টেন ১

পর্তুগাল-জর্জিয়া

রাত ১টা, সনি স্পোর্টস টেন ২, টি স্পোর্টস

চেক প্রজাতন্ত্র-তুরস্ক

রাত ১টা, সনি স্পোর্টস টেন ১

কোপা আমেরিকা

ইকুয়েডর-জ্যামাইকা

আগামীকাল ভোর ৪টা, টি স্পোর্টস

টি-টোয়েন্টি বিশ্বকাপ (১ম সেমি-ফাইনাল)

আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা

আগামীকাল সকাল ৬টা ৩০ মিনিট, নাগরিক টিভি, স্টার স্পোর্টস ১

;

স্বপ্নভঙ্গের অতীত ভুলে কোয়ার্টার নিশ্চিতের ম্যাচ আর্জেন্টিনার



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে ২৬ জুন বুধবার সকাল ৭টায় চিলের বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা। যেখানে জয় পেলেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যাবে আর্জেন্টিনার। অন্যদিকে আর্জেন্টিনার বিপক্ষে হারলে শঙ্কায় পড়ে যাবে চিলির কোয়ার্টার ফাইনালে খেলা। তাই দু’দলই মুখিয়ে আছে এ ম্যাচে জয় তুলতে।

কোপার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন, তার ওপর বিশ্বকাপজয়ী দল আর্জেন্টিনা। তাদের বিপক্ষে এই ম্যাচে জয় পাওয়াটা চিলির জন্য কঠিনই। তবে তাদের স্বপ্ন দেখাচ্ছে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে আর্জেন্টিনাকে কোপার ফাইনালে হারানোর মধুর স্মৃতি। তবে পুরনো অতীত আর নতুন করে মনে রাখতে চায় না আর্জেন্টিনা। চিলির বিপক্ষে জয় তুলে সবার আগে কোয়ার্টারে পা রাখতে চায় আলবিসেলেস্তেরা।

তবে আর্জেন্টিনার কাজটি অবশ্য সহজ হওয়ার কথা নয়। কেননা, দু’দলের মুখোমুখি পরিসংখ্যান বলছে সবশেষ পাঁচবারের দেখায় আর্জেন্টিনা ২ বার জয় পেলেও বাকি তিনবার তাদের জয় রুখে দিয়েছে চিলি। তাই আর্জেন্টিনাকে সতর্ক থাকতেই হচ্ছে। তবে আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি অবশ্য জয়ের ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী।

তিনি বলেন, ‘২০১৬ সালের ফাইনালে কোনো কিছুই এখন আর অবশিষ্ট নেই। আমরা যেমন এখন বিশ্ব চ্যাম্পিয়ন। গত ম‍্যাচের আগে বলেছিলাম, এটা এখন শেষ হয়ে গেছে। ফুটবল এমনই। সময় এগিয়ে যায়, চাকা ঘুরতে থাকে। বল কখনও থামে না আর সত্যিই কোনো কিছু রেখে যায় না। সব কিছুই ইতিহাস। অতীতে ফিরে যাওয়ার কোনো অর্থ নাই।’

কাজেই কোপার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও বিশ্বকাপজয়ীদের হারাতে বেশ ধকলই পোহাতে হবে চিলিকে। তাই আর্জেন্টিনাকে রুখে দেওয়াটাই হবে চিলির প্রধান লক্ষ্য। সেই লক্ষ্যে কতটা প্রতিরোধ গড়তে পারে চিলি সেটিই এখন দেখার অপেক্ষা। তবে আর্জেন্টিনা ভক্তরা অবশ্য স্বপ্ন দেখছে বড় জয়ের। সঙ্গে মেসির গোলের। মেসিও নিশ্চয় সেটি করে দেখাতে চাইবেন।

;

বিশ্বকাপ থেকে যত আয় হলো বাংলাদেশের

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পার করে সেমিফাইনালেও খেলার স্বপ্ন দেখছিল বাংলাদেশ। ইতিহাস গড়ে প্রথমবারের মতো যেকোনো বিশ্বকাপ মঞ্চেই সেমির টিকিট কাটার বেশ সম্ভাবনাও তৈরি করেছিল নাজমুল শান্তর দল। কিন্তু আফগানিস্তানের সঙ্গে হারের মাধ্যমে সকল স্বপ্ন ভেস্তে গেল টাইগারদের।

আজ (মঙ্গলবার) সকালে আফগানিস্তানের দেওয়া ১১৬ রানের লক্ষ্য টপকাতে ব্যর্থ হয় বাংলাদেশ। মাত্র ৮ রানের ব্যবধানে হারে তারা। অপরদিকে ঐতিহাসিক এই দিনে জয় তুলে নিয়ে অস্ট্রেলিয়াকে ছিটকে বিশ্বকাপের সেমিতে প্রথমবারের মতো জায়গা করে নেয় আফগানরা।

বিশ্বকাপ সফর এখানেই শেষ শান্ত-সাকিবদের। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপটি ছিল এই ফরম্যাটের নবম আসর, যেখানে রেকর্ড পরিমাণ প্রাইজমানির ব্যবস্থা করেছে আইসিসি। গতবার যেই প্রাইজমানির পরিমাণ ছিল ৫৬ লাখ ডলার বা ৬৫ কোটি টাকা, এবার তা দ্বিগুণ পরিমাণ বেড়ে হয়েছে ১১.২৫ মিলিয়ন ডলার বা প্রায় ১৩২ কোটি টাকা।

এবার সুপার এইট থেকে বাদ পড়া চার দল পাবে ২ লাখ ৮২ হাজার ৫০০ ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪ কোটি ৫০ লাখ টাকা করে। সে হিসেবে বিশ্বকাপের সুপার এইট থেকে বিদায় নেওয়ায় বাংলাদেশ দল শুধু প্রাইজমানি হিসেবেই এই পরিমাণ অর্থ পাচ্ছে।

পাশাপাশি এবারের বিশ্বকাপে প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো পাচ্ছে ৩১ হাজার ১৫৪ ডলার। সে হিসেবে তিন ম্যাচ জেতা বাংলাদেশ পাচ্ছে ৯৩ হাজার ৪৬২ ডলার, যা বাংলাদেশি টাকায় ১ কোটি ৯ লাখ ৭৭ হাজার ৬৫৩ টাকার সমান। অর্থাৎ সব মিলিয়ে এবারের বিশ্বকাপ থেকে বাংলাদেশের আয় ৪ লাখ ৭৫ হাজার ৯৬২ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৫ কোটি ৫৯ লাখ টাকারও বেশি।

এছাড়া সেমিফাইনাল থেকে বাদ পড়া দল পাবে ৭, ৮৭, ৫০০ মার্কিন ডলার বা ৯ কোটি ২৪ লাখ টাকা। চ্যাম্পিয়ন দল পাবে ২.৪৫ মিলিয়ন ডলার বা প্রায় ২৯ কোটি টাকা। রানার্স-আপ দলের জন্য রাখা হয়েছে ১.২৮ মিলিয়ন ডলার বা প্রায় সাড়ে ১৫ কোটি টাকা। এর বাইরে ম্যাচ ফি, ম্যাচসেরার পুরস্কারসহ অন্যান্য আয় তো থাকছেই।

;