জর্জিয়াকে উড়িয়ে শেষ আটে স্পেন 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে গ্রুপপর্বে ২-০ ব্যবধানে হারিয়ে শেষ ষোলোতে উঠে বেশ আত্মবিশ্বাসী ছিল জর্জিয়া। প্রথমবারের মতো ইউরো খেলতে এসেই র‍্যাঙ্কিংয়ে ৬৮ ধাপ এগিয়ে থাকা কোনো দলকে হারিয়ে যখন প্রথমবারের মতো শেষ ষোলোতে পৌঁছে যায় তখন এমন আত্মবিশ্বাস যেন বেমানান নয়। তবে নক-আউটে তাদের সামনে ছিল কঠিন পরীক্ষা। প্রতিপক্ষ শক্তিশালী স্পেন, যারা গ্রুপপর্বে তিনটি ম্যাচই জিতে এসেছে শেষ ষোলোতে। তবে স্প্যানিশদের চমকে দিয়ে গত রাতের ম্যাচটিতে গোলের খাতা আগে খোলে জর্জিয়াই। যদিও গোলটি এসেছিল স্প্যানিশ ডিফেন্ডারের সুবাদেই। তবে ম্যাচের বাকি সময় ইয়ামাল-রদ্রিদের কাছে পাত্তাই পেল না জর্জিয়া। এবং দারুণ ফুটবলের প্রদর্শনী দেখিয়ে ৪-১ ব্যবধানে ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায় লুইস দে লা ফুয়েন্তের দলটি। 

কোলনের গত রাতের ম্যাচটিতে জর্জিয়ার অর্জন কেবল ওই বিপক্ষে দলের একটি আত্মঘাতী গোল। এছাড়া পুরো ম্যাচে স্রেফ ২৪ শতাংশ বল দখলে রেখে কেবল ৪টি শট নিয়েছে তারা। যেখানে লক্ষ্যে ছিল না একটিও। 

এদিকে শুরুতে কিছুটা গোলমাল পাকিয়ে ফেললেও দ্রুতই তা সামলে নেয় স্পেন। প্রথমার্ধেই সমতায় ফেরার পর দ্বিতীয়ার্ধে একচেটিয়া আধিপত্য ধরে রাখে টুর্নামেন্টটির সর্বোচ্চ তিনবারের চ্যাম্পিয়নরা। ৭৬ শতাংশ বল ছিল তাদের দখলেই এবং তারা শট নিয়েছিল মোট ৩৫টি!

ম্যাচের শুরু থেকেই নির্ভার হয়ে খেলতে থাকে স্পেন। প্রতিপক্ষের রক্ষণে একের পর এক আক্রমণ চালাতে থাকে দলটির আক্রমণ বিভাগ। তবে ম্যাচের ১৮তম মিনিটে ধাক্কা খেয়ে বসে নিজেরাই। জর্জিয়া মিডফিল্ডার কাকাবাদজের এক ক্রস ক্লিয়ার করতে যেয়ে নিজেদের জালের বল জড়িয়ে বসে স্প্যানিশ ডিফেন্ডার রবিন লে নরম্যান্ড। এতে অবশ্য মোটেও দমে যায়নি দলটি। ম্যাচের ৩৯তম মিনিটে দারুণ এক শটে দলকে সমতায় ফেরান রদ্রি এবং সেই ১-১ ব্যবধানে শেষ হয় প্রথমার্ধের খেলা। 

পরে দ্বিতীয়ার্ধে চলল স্প্যানিশদের গোল উৎসব। একে একে গোল করেন ফাবিয়ান রুইজ, নিকো উইলিয়ামস ও দানি অলমো। এবং ম্যাচ শেষ স্কোরলাইন দাঁড়ায় ৪-১ ব্যবধানের। 

কোয়ার্টার ফাইনালে স্পেন লড়বে জার্মানির বিপক্ষে। স্টুটগার্টে আগামী ৫ জুলাই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। 

রাফিনিয়ার গোলে এগিয়ে গেল ব্রাজিল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কলম্বিয়ার বিপক্ষে তো ঠিক এমন শুরুই চেয়েছিল ব্রাজিল! ম্যাচের দশ মিনিট না যেতেই এগিয়ে গেছে দলটা। গোল করেছেন এই ম্যাচেই শুরুর একাদশে ঢোকা রাফিনিয়া। 

স্যান ফ্র্যান্সিসকোর লেভিস স্টেডিয়ামে আজ সকালে শুরু থেকেই কলম্বিয়া চেষ্টা করেছে ব্রাজিলের ওপর ছড়ি ঘোরানোর। একটা ফ্রি কিকও পেয়েছিল দলটা। 

তবে হামেস রদ্রিগেজের নেওয়া ফ্রি কিকটা চলে যায় ক্রসবারের একটু ওপর দিয়ে। তার আগে ভিনিসিয়াস হলুদ কার্ড দেখেন প্রতিপক্ষকে ফাউল করে। 

ম্যাচের ১২ মিনিটে ফ্রি কিক পায় ব্রাজিল। সেখান থেকে রাফিনিয়া গোল করে এগিয়ে দেন ব্রাজিলকে। 

এরপর ফ্রি কিক থেকে এক বার ব্রাজিলের জালে বল জড়িয়েছিল কলম্বিয়াও। তবে কর্নার নেওয়ার সময় দাভিনসন সানচেজ অফসাইডে ছিলেন, তাই দীর্ঘ ভিএআর যাচাইয়ের পরেও গোলটা পায়নি কলম্বিয়া। লিড টিকে থাকে ব্রাজিলেরই।

এই ম্যাচ জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে উঠে যাবে ব্রাজিল। কোচ দরিভালের শিষ্যরা নিশ্চয়ই তাই চাইবেন!

;

কলম্বিয়ার বিপক্ষে কেমন হলো ব্রাজিলের একাদশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকায় আজ নিজেদের তৃতীয় ম্যাচ খেলবে ব্রাজিল। প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে তারা কলম্বিয়াকে।
তিন ম্যাচের প্রথম দুটোয় একটা করে ড্র আর জয় পেয়েছে ব্রাজিল। দুই ম্যাচ থেকে তাদের অর্জন ৪ পয়েন্ট।
আজকের ম্যাচে কলম্বিয়াকে হারাতে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন বনে যাবে প্রতিযোগিতার ৯ বারের চ্যাম্পিয়নরা। আজ নিশ্চয়ই সে কথা মাথায় রেখেই মাঠে নামবে তারা।
স্যান ফ্র্যান্সিসকোর লেভিস স্টেডিয়ামে মাঠে গড়াবে ম্যাচটা। বাংলাদেশ সময় ৭টায় শুরু হবে ম্যাচটা।
আগের ম্যাচে প্যারাগুয়েকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল। সে ম্যাচের একাদশের ১০ জনই আছেন আজকের একাদশে।
একমাত্র পরিবর্তন এসেছে রাইট উইংয়ে। প্যারাগুয়ে ম্যাচে এই জায়গায় খেলেছিলেন সাভিও, গোলও করেছিলেন একটি। আজ এখানে খেলছেন বার্সেলোনা ফরোয়ার্ড রাফিনিয়া।
ব্রাজিল একাদশ–
এলিসন
দানিলো, এডার মিলিতাও, মারকিনিয়োস, ওয়েন্ডেল
ব্রুনো গিমারেশ, জোয়াও গোমেজ
রাফিনিয়া, লুকাস পাকেতা, ভিনিসিয়াস জুনিয়র
রদ্রিগো

;

আন্তর্জাতিক হ্যান্ডবল সিরিজে চ্যাম্পিয়ন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪
ছবি: বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর হ্যান্ডবল দল

ছবি: বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর হ্যান্ডবল দল

  • Font increase
  • Font Decrease

মালদ্বীপে অনুষ্ঠিত “আন্তর্জাতিক ফ্রেন্ডলি হ্যান্ডবল সিরিজ-২০২৪” এ ডিএসসি হ্যান্ডবল ক্লাব, ভেলিদো ইউনাইটেড ক্লাব ও মালদ্বীপ অনূর্ধ্ব-২০ জাতীয় হ্যান্ডবল দলকে ৩-০ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী পুরুষ হ্যান্ডবল দল। গত ২৬ জুন শুরু হওয়া আন্তর্জাতিক হ্যান্ডবল সিরিজটি শেষ হয় ৩০ জুন।

মঙ্গলবার (২ জুলাই) বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সদর দপ্তরে এই অর্জনে খেলোয়াড়, কোচ, প্রতিনিধি দলের প্রধান উপমহাপরিচালক প্রশিক্ষণ মো. জিয়াউল হাসানসহ সংশ্লিষ্ট সকলকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়। শুভেচ্ছা জানান বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক।

একেএম আমিনুল হক বলেন, দ্বিপাক্ষিক সিরিজটিতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী হ্যান্ডবল দলের অসাধারণ কৃতিত্ব আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে বাংলাদেশের মর্যাদা ও ভাবমূর্তি উজ্জ্বল করেছে। ক্রীড়াক্ষেত্রে এই সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের প্রভাব দ্বিপাক্ষিক আরো বিভিন্ন অঙ্গনে সুদূরপ্রসারী ভূমিকা রাখবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। আন্তর্জাতিক অঙ্গনে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর হ্যান্ডবল দলকে অংশগ্রহণের ‍সুযোগ প্রদানের জন্য মহাপরিচালকের প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান খেলোয়াড়বৃন্দ ও সংশ্লিষ্টরা।

এদিকে পাঁচ দিনব্যাপী তিন ম্যাচের এই সিরিজর প্রথম ম্যাচে মালদ্বীপ ডিএসসি হ্যান্ডবল ক্লাবকে ৪১-২৭ গোলে, দ্বিতীয় ম্যাচে ভেলিদো ইউনাইটেড ক্লাবকে ৪০-২৯ গোলে ও তৃতীয় ম্যাচে মালদ্বীপ অনূর্ধ্ব-২০ জাতীয় হ্যান্ডবল দলকে ৪৫-২৪ গোলে পরাজিত করে সিরিজ জয় করে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী পুরুষ হ্যান্ডবল দল। মোঃ রবিউল আওয়াল, মোঃ সাকির সামি ইমন ও মোঃ রাকিবুল হাসান যথাক্রমে তিনটি ম্যাচে সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপের ক্রীড়া, ফিটনেস ও বিনোদন মন্ত্রী আব্দুল্লাহ রাফিউ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনার রিয়ার এ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ, মালদ্বীপ হ্যান্ডবল ফেডারেশনের সভাপতি আহমেদ মুজতবা ও ডিএসসি হ্যান্ডবল ক্লাবের সভাপতি কর্ণেল আহমেদ জুবায়ের। আরো ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী প্রতিনিধি দলের প্রধান উপমহাপরিচালক (প্রশিক্ষণ) মো. জিয়াউল হাসান, পিএএমএস ও টিম লিডার পরিচালক (ক্রীড়া ও সংস্কৃতি) দেওয়ান মাতলুবুর রহমান।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ক্রীড়া প্রতিনিধিদলের প্রধান উপমহাপরিচালক (প্রশিক্ষণ) মোঃ জিয়াউল হাসান, এসময় প্রধান অতিথি ও বিশেষ অতিথিগণকে মহাপরিচালক, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করেন। মালদ্বীপের পক্ষ থেকেও প্রতিনিধি দল প্রধানকে সম্মননা স্মারক প্রদান করা হয়।

;

‘ক্যারিয়ার নিয়ে আপাতত কোনো প্ল্যান নেই’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ তো বটেই, এমনকি সব দল মিলিয়েও অন্যতম সিনিয়র ক্রিকেটার ছিলেন সাকিব আল হাসান। রোহিত শর্মার পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের সবকটি আসরেই খেলেছেন তিনি। স্বাভাবিকভাবেই সাকিবের কাছে সমর্থকদের প্রত্যাশা ছিল বেশি। তবে সেই সাকিব প্রত্যাশার ছিটেফোঁটাও পূরণ করতে পারেননি বোলিং কিংবা ব্যাটিংয়ে। ডাচদের বিপক্ষে ব্যাট হাতে ৬৪ রানের ইনিংস ছাড়া পুরো আসরজুড়েই ব্যর্থ হয়েছেন সাকিব।

সাকিবের মতো নিষ্প্রভ ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদও। তাই স্বাভাবিকভাবেই দাবি উঠেছে এই দুই সিনিয়র ক্রিকেটারের অবসর নেওয়ার। এই দাবি আরও জোরাল হয়েছে ভারতকে বিশ্বকাপ জেতানোর পর রোহিত-কোহলির মতো পরীক্ষিত পারফর্মার অবসর নেওয়ায়। সাকিব নিজে অবসর নিয়ে কি কিছু ভেবেছেন; যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ছাড়ার আগে বিমানবন্দরে এসব প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছিল সাকিবের কাছে। যেখানে নিজেকে যাচাই করতে সময় নিয়েছেন সাকিব।

যুক্তরাষ্ট্রে মেজর লিগ ক্রিকেট, এরপর কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগ খেলবেন সাকিব। এরপর দেশে ফিরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলার কথা রয়েছে তার। সাকিব তাই আপাতত সে সব নিয়েই ভাবছেন। অবসর নিয়ে ভাববেন এই ম্যাচগুলোতে নিজের পারফরম্যান্স দেখার পর।

দেশ ছাড়ার আগে অবসর নিয়ে সাকিব বলেন, ‘নিজের ক্যারিয়ার নিয়ে কোনো প্ল্যান নেই। এখন আপাতত প্ল্যান হচ্ছে, সামনে দুটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আছে মেজর লিগ আর গ্লোবাল টি-টোয়েন্টি। পরপর দুটি টুর্নামেন্ট খেলে দেখি নিজের কী অবস্থা। এরপর আন্তর্জাতিক সিরিজ আছে, পাকিস্তানের সঙ্গে টেস্ট সিরিজ। তো, আপাতত প্ল্যান এটুকুই। খুব বেশি প্ল্যান করিনি।’

সাকিব আরও বলেন, ‘আসলে নিজের অবস্থা বোঝার দরকার আছে। আসলে এখন আর অমন সময় নেই যে তিন বছর চার বছর ধরে প্ল্যান করার। তিন মাস-ছয় মাসের প্ল্যান করাটাই ভালো। আপাতত পাকিস্তান সিরিজ পর্যন্ত প্ল্যান আছে।’

;