শেষের লড়াইগুলো ‘উপভোগ’ করতে চান মেসি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মেসির বয়সটাও যে এটিই বলছে, ফুরিয়ে এসেছে তোমার ক্ষণ। সদ্যই ৩৭ বছর পূর্ণ করা এই আর্জেন্টাইন মহাতারকার অর্জনের খাতাটা এখন বেশ সমৃদ্ধ। এতে কী নিজেও ভাবতে শুরু করেছেন অবসর নিয়ে? সেটি নিয়ে খোলাসা করে কিছু না বললেও নিজের শেষ দিকের ম্যাচগুলো যতটুকু সম্ভব উপভোগ করে চলেছেন। 

২০১৬ কোপার ফাইনালে হেরেই আচমকা অবসর নিয়েছিলেন মেসি। ২০১৪ বিশ্বকাপ হার, ২০১৫ কোপার ফাইনাল এবং ২০১৬ কোপার ফাইনালের হারের ক্ষত যেন সহ্য করতে পেরেছিলেন ছিলেন তিনি। তবে ২০১৮ বিশ্বকাপের আগে ফিরেছিলেন সেই অবসর ভেঙে। এরপরই অর্জনের খাতা একে একে করেছেন পরিপূর্ণ। ২০২১ কোপা, ২০২২ ফিনালিসিমা এবং ২০২২ বিশ্বকাপ জিতে মেসি নিজের অর্জনের খাতাটা করেছে পরিপূর্ণ। তারই ধারাবাহিকতায় কোপার এবারের আসরেও আর্জেন্টিনা উঠেছে ফাইনালে। তাই আরও একটি শিরোপা জিতেও কী অবসরের ইঙ্গিত দিলেন মেসি? 

বাংলাদেশ সময় আজ (বুধবার) সকালের ম্যাচে আসরের প্রথম সেমিতে কানাডাকে ২-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে পৌঁছায় আর্জেন্টিনা। ম্যাচে আলবিসেলেস্তেদের দ্বিতীয় গোলটি আসে মেসির পায়েই। এটি চলতি আসরে তার প্রথম গোল। 

ম্যাচশেষে আর্জেন্টাইন গণমাধ্যম ডিএস স্পোর্টস রেডিও-তে দেওয়া এক সাক্ষাৎকারে মেসি বলেন, ‘হ্যাঁ, আমি জানি যে এগুলোই শেষ লড়াই… আমি এগুলোকে পুরোপুরি উপভোগ করছি।’ 

আগামী ১৫ জুলাই উরুগুয়ে বা কলম্বিয়ার বিপক্ষে শিরোপা ধরে রাখার লড়াইয়ের শেষ ম্যাচে নামবে আর্জেন্টিনা। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা ইতিমধ্যেই দিয়ে দিয়েছেন আরেক আর্জেন্টাইন তারকা আনহেল ডি মারিয়া। তবে সেটি কি মেসিরও শেষ ম্যাচ কি-না তা নিয়ে মেসি কিছুই জানাননি এখনও, তবে তার কথায় এমন আঁচ নিশ্চয় পাওয়া যায়, বিদায় বলার অনেকটাই কাছে এই ইন্টার মায়ামি তারকা। 

ফিনালিসিমা সহ এ নিয়ে টানা চারটি বৈশ্বিক-মহাদেশীয় টুর্নামেন্টের ফাইনালে উঠল আর্জেন্টিনা। মেসির কাছে দলের এমন অর্জন মোটেও সহজ কিছু ছিল না। তাই প্রতিটা মুহূর্তই তিনি চান উপভোগ করতে। ‘আবারও ফাইনালে ওঠা মোটেও সহজ নয়, আমাদের উপভোগ করতে হবে, প্রতিটি মুহূর্ত উপভোগ করতে হবে।’ 

সাগরিকার হ্যাটট্রিকে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেব্রুয়ারিতে দেশের মাটিতে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব ১৯ নারী চ্যাম্পিয়নশিপের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতা বনেছিলেন। মোসাম্মৎ সাগরিকা এবার জানান দিলেন, জাতীয় দলের জন্যও প্রস্তুত তিনি। তার হ্যাটট্রিকে ভর করে বাংলাদেশ আজ ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে ভুটানকে।
ভুটানের বিপক্ষে এর আগে ৪ ম্যাচে ২০ গোল করেছে বাংলাদেশ, হজম করেনি এক গোলও। সেই ভুটান আজ গোলের দেখা পেয়ে যায় প্রথমে।
বাংলাদেশের রক্ষণের ভুলে গোল পেয়ে যান পেমা শেরিং। সেই এক গোলের জবাব প্রথমার্ধে দিতে পারেনি সফরকারীরা।
দিল দ্বিতীয়ার্ধে। বেঞ্চ থেকে উঠে আসা সাগরিকা করলেন একে একে তিনটি গোল। সঙ্গে সাবিনা খাতুন আর ঋতুপর্ণা চাকমারাও নাম লেখালেন স্কোরশিটে।
তবে সাবিনা আর ঋতুপর্ণাদের সামনে আরও গোটা দুই সুযোগ এসেছিল বটে। কিন্তু দুজনে তা কাজে লাগাতে পারেননি। ফলে বাংলাদেশকে ৫-১ গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।

;

মরক্কোর বিপক্ষে হার এড়াল আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মরক্কোর বিপক্ষে ম্যাচ দিয়ে অলিম্পিক যাত্রা শুরু করেছে আর্জেন্টিনা। তবে তাদের এ সূচনাটা ভালো হয়নি আদৌ। মরক্কোর কাছে যে হারতে বসেছিল ২ বারের অলিম্পিক সোনাজয়ীরা!

শেষমেশ অবশ্য সে হার এড়িয়েছে আর্জেন্টিনা। ২-২ গোলের ড্র নিয়ে অলিম্পিকের প্রথম ম্যাচে মুখরক্ষা করেছে লা আলবিসেলেস্তেরা।

সেঁত এতিয়েঁনে আজ প্রথমার্ধের শেষ মুহূর্তে গোল হজম করে আর্জেন্টিনা। গোলটা আসে সুফিয়ান রাহিমির কাছ থেকে। দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও সেই সুফিয়ান গোল করে বসেন। আর তাতেই আর্জেন্টিনা ২-০ গোলে পিছিয়ে পড়ে।

সেই গোল খেয়েই যেন নিজেদের ফিরে পেল আকাশী-সাদারা। ৬৮ মিনিটে গিউলিয়ানো সিমিওনের গোলে ম্যাচে ফেরে দলটা। একেবারে শেষ বাঁশির ঠিক আগে গিয়ে সমতাসূচক গোলটা করলেন ক্রিশ্চিয়ান মেদিনা। ২-২ গোলের স্বস্তির এক ড্র নিয়ে মাঠ ছাড়ে কোচ হাভিয়ের মাসচেরানোর দল। 

;

ইংল্যান্ডের কোচের প্রস্তাব ফিরিয়ে দিলেন মরগান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ইয়ন মরগান

ইয়ন মরগান

  • Font increase
  • Font Decrease

ব্যর্থতার দায়ে চাকরি ছাড়তে যাচ্ছেন ইংল্যান্ডের সাদা বলের কোচ ম্যাথু মট, গত কিছুদিন ধরে এমন খবর শোনা যাচ্ছে বিভিন্ন গণমাধ্যমে। এমতাবস্থায় অস্ট্রেলিয়ার এই কোচের উত্তরসূরী হিসেবে শোনা যাচ্ছিল ইয়ন মরগানের নাম। যদিও আপাতত ইংলিশদের দায়িত্ব নেওয়ার কোনো ইচ্ছা নেই বলে জানিয়েছেন এই বিশ্বকাপ জয়ী অধিনায়ক।

২০২২ সালে ইংল্যান্ডের সীমিত ওভারের দলের দায়িত্ব নেন মট। তার সঙ্গে চার বছরের চুক্তি করেছিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড, ইসিবি। তবে সবশেষ ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় দুই বছর না যেতেই তুমুল সমালোচনার শিকার হচ্ছেন মট। তার অধীনে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ইংলিশরা। ভারতের মাটিতে অনুষ্ঠিত সে বিশ্বমঞ্চে মাত্র তিন ম্যাচে জয় পায় সাবেক চ্যাম্পিয়নরা। প্রত্যাশা মেটেনি ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপেও। ভারতের কাছে হেরে সবশেষ কুড়ি ওভারের বিশ্বকাপ থেকে বিদায় নেয় জস বাটলার বাহিনী।

ইংলিশ দৈনিক ‘দ্য টাইমস’ জানিয়েছে, ইংল্যান্ডের কোচ হিসেবে আর চালিয়ে যাওয়ার ইচ্ছা নেই মটের। ৫০ বছর বছর বয়সী কোচের স্থলাভিষিক্ত হিসেবে মরগানের নাম উঠে এলেও পরিবারকে প্রাধান্য দেওয়ায় বিষয়টি নাকচ করে দিয়েছেন তিনি। যদিও পরবর্তীতে কোচিং করানোর আগ্রহ প্রকাশ করেছেন সাবেক এই তারকা বাঁহাতি ব্যাটার।

একশ বলের টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেডের’ধারাভাষ্য দেওয়ার সময় ইংল্যান্ডের কোচ হওয়ার প্রসঙ্গ উঠে আসলে মরগান বলেন, ‘প্রথমবারের মতো আমি এই খবরটি শুনতে পেলাম। একজন কোচের জন্য সমালোচনার মুখে পড়াটা ভালো কথা নয়। আমি জেনেছি যে মটের ভবিষ্যত নিয়ে অনেক জল্পনা তৈরি হয়েছে। যদিও এখনই কিছু বলা যাচ্ছে না। কি হবে সেটা সময়ই বলে দেবে।’

মরগান আরও বলেন, ‘ইংল্যান্ডের সাদা বলের দায়িত্ব নেব কিনা সেটা নিয়ে গত কয়েক মাসে আমাকে অনেকবার প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। বিষয়টি নিয়ে আমি সরল স্বীকোরোক্তি দিতে চাই। আমার জীবনে যা কিছু ঘটছে তাতে করে এখন ইংল্যান্ডের কোচ হওয়ার জন্য উপযুক্ত সময় নয়। এটা ঠিক যে আমি সামনে কোচিং করাতে চাই। এখন আমার পরিবার নতুন। তাই আমি ঘরে অনেক বেশি সময় কাটাচ্ছি। সময় পেলে ক্রিকেট দেখি এবং ধারাভাষ্য দেই। এখন যা করছি সেটাকেই আমি ভালোবাসি।’

;

গম্ভীরের তুমুল সমালোচনায় সাবেক পাকিস্তানি ক্রিকেটার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধান কোচ হওয়ার পর এখনও ভারত জাতীয় ক্রিকেট দলের ডাগআউটে বসা হয়নি গৌতম গম্ভীরের। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে গতকাল থেকে অনুশীলন শুরু করেছে ম্যান ইন ব্লুজরা।

সে অনুশীলন দিয়ে আনুষ্ঠানিকভাবে ভারতের দায়িত্ব শুরু করেছেন গম্ভীর। এরই মধ্যে তার ভারতীয় দলের কোচ হওয়া নিয়ে তুমুল সমালোচনা করেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার তানভীর আহমেদ। তার দাবি, যোগ্যতা নয় বরং সুপারিশের মাধ্যমে এশিয়ার অন্যতম সেরা দলের প্রধান শিক্ষক হয়েছেন গম্ভীর।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের প্রধান কোচের মেয়াদ শেষ হয় রাহুল দ্রাবিড়ের। এরপর আর নতুনকরে রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুলদের কোচ হওয়ার জন্য আবেদন করেননি এই কিংবদন্তি ব্যাটার। তাই ভারতের সম্ভাব্য কোচ হিসেবে সবার আগে উঠে আসে গম্ভীরের নাম। সাবেক বাঁহাতি ব্যাটারের প্রতিদ্বন্দ্বী হিসেবে শোনা গেছে ভিভিএস লক্ষ্মণ ও ডব্লিউভি রমনের নাম। যদিও শেষ পর্যন্ত গম্ভীরকে বেছে নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআই।

এর আগে কখনও কোনো জাতীয় দলের কোচ হিসেবে কাজ করা হয়নি গম্ভীরের। অবশ্য আইপিএলের মেন্টর হিসেবে বেশ সফল তিনি। ২০২২ ও ২০২৩ সালের আইপিএলে ফাইনাল খেলে লখনৌ সুপার জায়ান্টস। প্রতিবারই ফ্র্যাঞ্চাইজিটির মেন্টরের ভূমিকায় ছিলেন গম্ভীর। কোটি টাকার টুর্নামেন্টের সবশেষ আসরে কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের ভূমিকায় দেখা গেছে গম্ভীরকে। তার উপস্থিতিতে দীর্ঘ এক দশকের খরা কাটিয়ে আইপিএল শিরোপা জেতে কলকাতা।

আইপিএলে এমন সাফল্যের পরও ভারতের কোচ হিসেবে গম্ভীরকে মেনে নিতে পারছেন না তানভীর। তার অভিমত, ‘বি’ দলের তরুণ খেলোয়াড়দের সাথে ব্যাপক কাজের কারণে প্রধান কোচ হিসেবে লক্ষ্মণকে বেছে নেওয়া উচিত ছিল ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে করা এক পোস্টে তানভীর লিখেছেন, ‘ভিভিএস লক্ষ্মণের ভারতীয় দলের প্রধান কোচ হওয়া উচিত ছিল। কারণ তিনি দীর্ঘদিন ধরে ভারত ‘বি’দলের কোচ হিসেবে কাজ করছেন। আমার কাছে মনে হচ্ছে গম্ভীরকে নিয়োগ দিতে যোগ্যতার বিষয়টি বিবেচনা করা হয়নি। এখানে সুপারিশ প্রাধান্য পেয়েছে।’

;