অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে ইংল্যান্ডের বড় জয়

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শেষ হলো জেমস অ্যান্ডারসনের লাল বলের দীর্ঘ ২১ বছরের ক্যারিয়ার। পেসার হিসেবে অনন্য কীর্তি গড়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন এই ইংলিশ পেসার। ১৮৮টি টেস্ট ম্যাচে ৪০,০৩৭টি ডেলিভারিতে ৭০৪ উইকেট শিকার করা তো সহজ কথা নয়! জিমির ক্যারিয়ারের শুরুটা হয়েছিল লর্ডসে, শেষটাও হলো ঘরের এই মাঠেই। ক্যারিবীয়দের বিপক্ষে জিমির বিদায়ী এই টেস্ট শেষ হলো তৃতীয় দিনের প্রথম সেশনেই। সিরিজের প্রথম টেস্টে ইনিংস ও ১১৪ রানের ব্যবধানে জয় তুলে নিল বেন স্টোকসের দল।

বিদায়ী এই টেস্টে দুই ইনিংস শেষে অ্যান্ডারসনের ঝুলিতে মোট ৭০৪ উইকেট। এতে শেন ওয়ার্নের ৭০৮ উইকেটের কীর্তি ছাড়িয়ে যেতে না পারলেও সব মিলিয়ে তৃতীয় এবং যেকোনো পেসার হিসেবে টেস্ট উইকেটে প্রথম অবস্থানে থেকেই লাল বলের ক্যারিয়ারকে বিদায় বললেন ৪১ বছর বয়সী এই তারকা।

বিজ্ঞাপন

টসে জিতে সিরিজের প্রথম টেস্টে শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। প্রথম ইনিংসে গাস অ্যাটকিন্সন নিজের অভিষেকেই তুলে নেন ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেট। ৪২তম ওভারে মাত্র ১২১ রানেই থামে ক্যারিবিয়ানরা।

জবাবে ব্যাট হাতে নিজেদের দাপট দেখায় স্বাগতিকরা। দ্বিতীয় দিন পর্যন্ত ব্যাটিংয়ে থেকে স্কোরবোর্ডে ৩৭১ রান জমা করেন বেন স্টোকসরা। ২৫০ রানে পিছিয়ে থেকেই দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ব্রেথওয়েটের দল।

আজ (শুক্রবার) তৃতীয় দিনের দ্বিতীয় সেশনেই সবকটি উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। তাদের ইনিংস থামে ১৩৬ রানেই। দ্বিতীয় ইনিংসেও গাস অ্যাটকিন্সন তুলে নিয়েছেন পাঁচ উইকেট। অভিষেক ম্যাচটি মনে রাখার মতোই কাটল এই তরুণের।

তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে দাপটের সঙ্গে জিতে সিরিজে ১-০ তে এগিয়ে গেল স্বাগতিক ইংল্যান্ড। ট্রেন্ট ব্রিজে সিরিজের দ্বিতীয় ম্যাচটি মাঠে গড়াবে জুলাইয়ের ১৮ তারিখ। বাংলাদেশ সময় বিকেল ৪ টায় শুরু হবে সেই ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোরঃ

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংসঃ ১২১ (৪১.৪ ওভার); মিকাইল ২৭, অ্যাটকিন্সন ৭-৪৫

ইংল্যান্ড ১ম ইনিংসঃ ৩৭১ (৯০ ওভার); ক্রাওলি ৭৬, সিলস ৪-৭৭

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংসঃ ১৩৬ (৪৭ ওভার); মোতি ৩১*, অ্যাটকিন্সন ৫-৬১

ফলাফলঃ ইংল্যান্ড ইনিংস ব্যবধানে ও ১১৪ রানে জয়ী

ম্যাচসেরাঃ গাস অ্যাটকিন্সন