খেলোয়াড়দের বিপক্ষে কঠোর সিদ্ধান্ত নিল পিসিবি

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়টা একদমই ভালো কাটছে না পাকিস্তান ক্রিকেট দলের। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ থেকে শুরু হয়েছে বাবর-রিজওয়ানদের ভরাডুবি। সেই ব্যর্থতার ধারাবাহিকতা দেখা গেছে এবারে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং পাকিস্তানের একাধিক সিরিজেও। একের পর এক সমালোচনার শিকার হয়েই চলেছে পিসিবি এবং জাতীয় ক্রিকেট দল। এবার ক্ষুব্ধ হয়ে কঠোর পদক্ষেপ নিল বোর্ড।

দলের এরকম টানা ব্যর্থতার পর নতুন সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। খেলোয়াড়দের বেতন কেটে নেওয়ার গুঞ্জন তো আগেই ছিল। এবার নিশ্চিতভাবেই জাতীয় দলের ক্রিকেটারদের চুক্তির মেয়াদ কমাতে চলেছে বোর্ড।

বিজ্ঞাপন

সোমবার লাহোরে ক্রিকেট বোর্ডের এক মিটিংয়ে পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি কঠোর এই সিদ্ধান্ত নিয়েছেন। পিসিবির অন্যান্য কর্তারা ছাড়াও সে বৈঠকে উপস্থিত ছিলেন দলের সকল বিভাগের কোচ ও দুই নির্বাচক।

পিসিবির এক কর্মকর্তার সূত্র অনুযায়ী, ‘কেন্দ্রীয় এবং ঘরোয়া ক্রিকেটের চুক্তিতে থাকা প্রত্যেক খেলোয়াড়কে তিন মাস অন্তর বাধ্যতামূলক ভাবে ফিটনেস পরীক্ষা দিতে হবে। পরীক্ষা নেবেন কার্স্টেন এবং গিলেসপি। দলে নির্বাচনের সময় গুরুত্ব দিয়ে দেখা হবে কোচদের রিপোর্ট। দল বা চুক্তির তালিকায় জায়গা পেতে হলে নিজেদের প্রমাণ করতে হবে ক্রিকেটারদের। অতীত পারফরম্যান্স বিচারে আর কারও জায়গা হবে না দলে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, পিসিবি এত দিন তাদের খেলোয়াড়দের সঙ্গে তিন বছরের জন্য কেন্দ্রীয় চুক্তি করত । এখন থেকে এক বছরের জন্য চুক্তি করবে বোর্ড। এমনকি যে চুক্তি চলমান রয়েছে সেটির মেয়াদও কমিয়ে এক বছর করা হবে। প্রতি বছর চুক্তির আগে ক্রিকেটারদের ফিটনেস, পারফরম্যান্স, ব্যবহার সব কিছু খতিয়ে দেখা হবে। অর্থাৎ কঠিন পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে বাবর আজমদের।