ফিফার বর্ষসেরা কোচের লড়াইয়ে আছেন যারা

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিষয়টা জানা গিয়েছিল আগেই, ব্যালন ডি'অর পুরস্কারে নতুন ক্যাটাগরি হিসেবে থাকবে বর্ষসেরা পুরুষ কোচের খেতাব। ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকার সঙ্গে গতকাল তাই প্রকাশ হয়েছে বছরের সেরা কোচের দৌড়ে এগিয়ে থাকাদের নাম। সেই তালিকায় আছেন কার্লো আনচেলত্তি, পেপ গার্দিওলা এবং লিওনেল স্কালোনিদের মতো তারকা কোচদের নাম।

সংক্ষিপ্ত এই তালিকায় আছে মোট ছয় কোচের নাম, যার মধ্যে চারজন ক্লাবের এবং দুইজন জাতীয় দলের। রিয়ালের আনচেলত্তি এবং সিটির গার্দিওলা ছাড়াও আছেন বায়ার লেভারকুজেনের ইতিহাস গড়া মৌসুমের কারিগর জাবি আলোনসো এবং আতালান্তা পিয়েরো গাসপেরিনি। এদিকে জাতীয় দল বিবেচনায় স্কালোনি ছাড়াও আছেন স্পেনকে সবশেষ ইউরো জেতানো কোচ লুইস দে লা ফুয়েন্তে।

বিজ্ঞাপন

সবশেষ বছরগুলোতে এই কোচগুলোর অবদান অসামান্য। আনচেলত্তির অধীনে সবশেষ মৌসুমের তিনটি শিরোপা জিতেছে রিয়াল, যার মধ্যে আছে চ্যাম্পিয়নস লিগের শিরোপাও। এদিক গার্দিওলার অধীনে সিটি জিতেছে টানা চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগ শিরোপা, যা ইংল্যান্ডের ইতিহাসে প্রথম।

এদিকে গত মৌসুমে আলোনসো ছিলেন আলাদাভাবেই নজরে। রেকর্ড ৫১ ম্যাচ অপরাজিত থাকা রেকর্ড, সঙ্গে বায়ার্ন মিউনিখের ১১ বছরের রাজত্বের অবসান ঘটিয়ে বুন্দেসলিগা শিরোপা। পরে সেই আলোনসোর দলকে হারিয়ে ইউরোপা লিগের শিরোপা জিতে নেয় আতালান্তা। এবং এই গাসপেরিনির অধীনেই ৬১ বছর পর প্রথম কোনো বড় শিরোপা জেতে ইতালিয়ান ক্লাবটি।

বিজ্ঞাপন

জাতীয় দলের কোচ স্কালোনি তো আগেই বনে গেছেন সেরাদের কাতারে। ২০২১ কোপা, ২০২২ কাতার বিশ্বকাপ, ২০২২ ফিনালিসিমার পর এবারের কোপাতেও আলবিসেলেস্তদের ডাগআউট রাজা এই স্কালোনিই। এদিকে ফুয়েন্তের হাত ধরে এক যুগ পর ইউরো সেরা হয়েছে স্পেন।

সব মিলিয়ে তাই সেরাদের মধ্যেও সেরা ছয়জনকেই বেছে নিয়েছে ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ এবং এদের মধ্যেই একজনের হাতে সাজবে বর্ষসেরা কোচের খেতাবটি।