নিজ যোগ্যতায় ব্যালন ডি’অরের তালিকায় জায়গা করেছেন মার্তিনেজ

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২১ বছর পর ব্যালন ডি’অরের তালিকায় নেই আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কিংবদন্তী লিওনেল মেসি এবং পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবলপ্রেমীরা এই বিষয়টি নিয়ে কিছুটা দুঃখ প্রকাশ করলেও অপরদিকে নতুন এক উন্মাদনাও কাজ করছে সবার ভেতর, কারণ একেবারেই নতুন কারও হাতে প্রথমবারের মতো উঠতে যাচ্ছে বিশ্ব ফুটবলের মর্যাদাপূর্ণ এই পুরস্কার।

আসন্ন ব্যালন ডি’অরের পুরষ্কারটি কার হাতে উঠবে? সমর্থকদের মনে এই প্রশ্ন বছরের শুরু থেকেই ঘুরছিল। তরুণদের মধ্যে কিলিয়ান এমবাপে, জুড বেলিংহাম কিংবা ভিনিসিয়ুসের নামই এই তালিকায় ওপরের দিকে।

বিজ্ঞাপন

তবে পিছিয়ে নেই এবারে ইউরো জয়ী দল স্পেন এবং কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনার ফুটবলাররাও। দল আন্তর্জাতিক শিরোপা জেতায় এই তালিকায় বেশ দাপটের সঙ্গেই আছে রদ্রিগো কিংবা আর্জেন্টাইন স্ট্রাইকার লাউতারো মার্তিনেজের নাম।

২০২২ সালের কাতার বিশ্বকাপে দারুণ কিছু করে দেখাতে না পারলেও চলতি বছর কোপা আমেরিকা জয়ের অন্যতম নায়ক ছিলেন আর্জেন্টাইন স্ট্রাইকার লাউতারো মার্তিনেজ। তার একক পারফরম্যান্সের ওপর ভর করেই আলবিসেলেস্তেরা যেন শিরোপা তুলে ধরেছে। দারুণ এই পারফর্মের সুবাদেই এবারের ব্যালন ডি’অরের অন্যতম দাবিদার তিনি।

বিজ্ঞাপন

‘চলতি মৌসুমে ব্যালন ডি'অরের যে তালিকা হয়েছে, নিজ যোগ্যতায় আমি এখানে জায়গা করেছি। এখানে আসতে গত বছরগুলোতে আমি কঠোর পরিশ্রম করেছি। সম্মানজনক এই তালিকায় দ্বিতীয়বারের মতো আমি জায়গা করেছি। চূড়ান্ত বাছাইয়ের জন্য আমি প্রস্তুত।’- এমনটাই বলেছেন লাউতারো।

নিজের প্রসঙ্গে কথাগুলো যদিও ভুল বলেননি এই ফরোয়ার্ড। ক্লাবের হয়ে নিয়মিতই ছন্দে থাকলেও জাতীয় দলের জার্সি গায়ে প্রশংসনীয় পারফরম্যান্স খুব কমই আছে তার। এর ফলে ব্যাপক সমালোচিতও হতে হয়েছে লাউতারোকে। তবে গেল কোপা আসরে নিজ যোগ্যতায় ভালো খেলা দেখিয়েই আজ ব্যালন ডি’অরের অন্যতম দাবিদার তিনি।