২ সন্তানকে হত্যার পর ডাচ পুলিশের আত্মহত্যা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই সন্তানকে হত্যা করে শেষমেশ নিজেও আত্মহত্যা করেছেন নেদারল্যান্ডের ডরড্রেক্ট শহরের এক পুলিশ কর্মকর্তা।

সোমবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় ডরড্রেক্ট শহরের নিজ বাড়িতে তিনি এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটান বলে দেশটির পুলিশের বরাতে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, আত্মহত্যার আগে স্ত্রী ও সন্তানকে গুলি করেন পুলিশের ওই কর্মকর্তা। গুলিতে তার স্ত্রী (২৮) মারাত্মক আহত হয়েছেন।

ডরড্রেক্ট শহর পুলিশের মুখপাত্র মিরিয়াম জানান, পুলিশের ওই কর্মকর্তার গুলিতেই তার দুই সন্তান প্রাণ হারায়। নিহত দুই সন্তানের বয়স ৮ ও ১২ বছর।

ইতোমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করে বিষয়টি তদন্ত করছে পুলিশের বিশেষ টিম।

এ ঘটনায় শোক প্রকাশ করে এক টুইট বার্তায় ডরড্রেক্ট শহরের মেয়র ওউটার ক্লাফ বলেন, 'এটি অত্যন্ত মারাত্মক একটি ঘটনা।'

   

যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি এক যুবকের মৃত্যু হয়েছে। উইন রোজারিও (১৯) নামের ওই যুবককে নিজ বাসায় গুলি করে পুলিশ।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, বুধবার (২৭ মার্চ) স্থানীয় সময় দুপুরে নিউইয়র্কের কুইন্স শহরে নিজ বাসায় পুলিশ রোজারিও নামের ওই যুবককে গুলি করে। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

রোজারিও মানসিক সমস্যায় ভুগছিলেন বলে জানা গেছে। তার পরিবার ১০ বছর আগে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসী হয়েছিল।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে আরও বলা হয়েছে, গুলিতে নিহত হওয়ার আগে ওই যুবক সাহায্যের জন্য ৯১১ নম্বরে ফোন করেছিলেন। পরে পুলিশ সেখানে গেলে ওই যুবক কাঁচি নিয়ে পুলিশ অফিসারদের দিকে তেড়ে আসেন। পরে আত্মরক্ষার জন্য পুলিশ তাকে লক্ষ্য করে গুলি চালায়।

পুলিশ সংবাদ সম্মেলন করে বলেছিল, দুজন কর্মকর্তা মানসিক সমস্যায় ভোগা এক ব্যক্তির ৯১১ নম্বরে ফোনকল পেয়ে প্রতিক্রিয়ায় অ্যাপার্টমেন্টে যায়। সেখানে পরিস্থিতি বেশ উত্তেজনাপূর্ণ এবং বিপজ্জনক ছিল। অ্যাপার্টমেন্টে যাওয়ার পর পুলিশ কর্মকর্তারা রোজারিওকে হেফাজতে নেওয়ার চেষ্টা করে। কিন্তু তিনি ড্রয়ার থেকে কাঁচি বের করে কর্মকর্তাদের দিকে ধেয়ে আসেন। পরে কর্মকর্তারা রোজারিওর ওপর গুলি করেন। এই পরিস্থিতেতে আত্মরক্ষা করার জন্য গুলি করা ছাড়া উপায় ছিল না।

নিহত রোজারিওর ভাই ওই ঘটনার প্রত্যক্ষদর্শী। তিনি বলেন, মা রোজারিওকে আটকাচ্ছিলেন, কিন্তু পুলিশ কর্মকর্তাদের গুলি করার দরকার ছিল না। প্রথমত, দুজন পুলিশ কর্মকর্তা সেখানে ছিলেন। আমার মা আগে থেকেই আমার ভাইকে ধরে রেখেছিলেন, তাই তিনি তাদের ওপর আক্রমণ করতে পারতেন না। আমি মনে করি না একটি কাঁচি দুজন পুলিশ কর্মকর্তার জন্য হুমকি ছিল।

তিনি আরও বলেন, তার ভাই দুই বছর আগে ওজোন পার্কের জন অ্যাডামস হাই স্কুল থেকে স্নাতক সম্পন্ন করেছেন এবং সম্প্রতি মানসিক বিষণ্নতায় ভুগছিলেন।

;

যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে ৪ জন নিহত, আহত ৭



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের উত্তর ইলিনয়ে ছুরিকাঘাতে ৪ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ৭ জন। এ ঘটনায় সন্দেহভাজন একজনকে আটক করেছে পুলিশ।

বুধবার (২৭ মার্চ) যুক্তরাষ্ট্রের রকফোর্ডের উত্তর ইলিনয়ে এ ঘটনা ঘটে।

নিহতের পরিচয় জানা না গেলেও পলিশ বলছে, তাদের মধ্যে একজন ১৫ বছর বয়সী তরুণী, ৬৩ বছর বয়সী এক নারী, ৪৯ বছর বয়সী এক পুরুষ এবং ২২ বছর বয়সী একজন তরুণ রয়েছেন।

কানাডীয় সংবাদ মাধ্যম টরেন্টো স্টারের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

রকফোর্ড পুলিশের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর ইলিনয়ে এক ব্যক্তির ছুরিকাঘাতে ৪ জন নিহত হয়েছেন, এতে আহত হয়েছেন আরও ৭ জন। আহতদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। এ ঘটনায় ২২ বছর বয়সী এক ব্যক্তিকে হেফাজতে নেওয়া হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এতে আরও বলা হয়, কী উদ্দেশে এ হামলা চালানো হয়েছে, সে সম্পর্কে এখনো কোনো তথ্য জানা যায়নি।

পুলিশ বলেছে, যে এলাকার বাসিন্দাদের ওপর হামলা হয়েছে, সেখানের সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করা হচ্ছে। ওই এলাকা নজরদারিতে রাখা হয়েছে।

;

গাজায় আরও ৭৬ জনের প্রাণহানি, নিহত বেড়ে প্রায় ৩২৫০০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: আল-জাজিরা

ছবি: আল-জাজিরা

  • Font increase
  • Font Decrease

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়ার পরও ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বর্বর হামলা থামছে না। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় গাজায় আরও ৭৬ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। এনিয়ে নিহতের সংখ্যা বেড়ে প্রায় ৩২ হাজার ৫শ’ জনে পৌঁছেছে। এতে আহতের সংখ্যা পৌঁছেছে প্রায় ৭৫ হাজার জনে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) লাইভ আপডেটে এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম আল-জাজিরা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, গত অক্টোবর মাস থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি বর্বর হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ হাজার ৪৯০ জনে।

এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় জরুরিভিত্তিতে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হয়েছে। সোমবার (২৫ মার্চ) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়া এই প্রস্তাবে গাজায় যুদ্ধবিরতির পাশাপাশি হামাসের হাত থাকা জিম্মিদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির শর্ত রাখা হয়েছে।

এ প্রস্তাবে নিরাপত্তা পরিষদের ১৪টি দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত ছিল ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র।

প্রস্তাবকে স্বাগত জানিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, দীর্ঘ প্রতীক্ষার পর নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত প্রস্তাব পাস হয়েছে। এই প্রস্তাব অবশ্যই বাস্তবায়ন হতে হবে। কোনো পক্ষ যুদ্ধবিরতি ও এর শর্তগুলো বাস্তবায়নে যদি ব্যর্থ হয়, তাহলে তা হবে ক্ষমার অযোগ্য অপরাধের শামিল।

;

ফিলিস্তিনিদের নিশ্চিহ্ন করতে চায় ইসরায়েল: জাতিসংঘ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ সময় অতিবাহিত করছে গাজাবাসী। দীর্ঘ সময়ের চলমান হত্যাযজ্ঞ ও ভয়াবহ খাদ্য সংকটে ফিলিস্তিনবাসীর জীবন বিপন্ন। বাস্তুহারা গাজাবাসীদের উপর অতর্কিত হামলার সমালোচনা করছে সারাবিশ্ব। তবুও হামলা থামাতে নারাজ ইসরায়েল প্রধান বেনিয়ামিন নেতানিয়াহু।  এ পরিস্থিতিতে বারবার প্রচেষ্টা চালিয়ে কোনো সমাধান করতে না পারা আন্তর্জাতিক সংগঠন জাতিসংঘ জানায়, ইসরায়েল ফিলিস্তিনিদের নিশ্চিহ্ন করতে নেমেছে।

সোমবার (২৫ মার্চ) ফিলিস্তিনের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ফ্রান্সেস্কা আলবানেজ তার বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছেন। এতে তিনি উল্লেখ করেছেন, এই হামলা শুরুর পর থেকে গাজাবাসীদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে ইসরায়েল। এই গাজাবাসীদের ওপর হামলা করা যায়, তাদের মেরে ফেলা যায়, এমনকি তাদের ধ্বংস করে ফেলা যায়-এমনটাই ধরে নিয়েছে ইসরায়েলি বাহিনী। এর মধ্য দিয়ে ইসরায়েলের গণহত্যামূলক পদক্ষেপ স্পষ্ট হয়ে উঠেছে। তারা ফিলিস্তিন থেকে ফিলিস্তিনিদের মুছে দেওয়ার চেষ্টা করছে।

বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের মানবাধিকার পরিষদের বৈঠকে ইসরায়েলকে কড়া ভাষায় আক্রমণ করেন আলবানেজ। তিনি বলেন, গাজা ধ্বংস করে দিয়েছে ইসরায়েল। তিনি আরও বলেন, ‘গাজায় যেটা হচ্ছে তাতে গণহত্যার অভিপ্রায় স্পষ্ট। আমরা সেখান থেকে মুখ ফিরিয়ে রাখতে পারি না। আমাদের এর মুখোমুখি হতে হবে, এই গণহত্যা আমাদের ঠেকাতে হবে এবং এই পদক্ষেপ যারা নিয়েছে তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিতে হবে।’

ফিলিস্তিনের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত হিসেবে কাজ করছেন ফ্রান্সেস্কা আলবানেজ। তিনি জাতিসংঘের মানবাধিকার পরিষদকে গত সোমবার জানিয়েছেন, ইসরায়েলের বিরুদ্ধে সংস্থাটির সদস্য দেশগুলোর অস্ত্র নিষেধাজ্ঞা এবং ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করা উচিত।

ফিলিস্তিনে গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর থেকেই ইসরায়েলের বিরুদ্ধে উঠা গণহত্যার অভিযোগ নিয়ে কাজ করা জাতিসংঘের এই বিশেষজ্ঞ দলের প্রতি সমর্থন বাড়ছে। বিভিন্ন দেশই এখন এই গণহত্যার অভিযোগ খতিয়ে দেখার আগ্রহ দেখাচ্ছেন।

আলবানেজের এই প্রতিবেদনে সমর্থন দিচ্ছেন বিভিন্ন দেশের দূতেরা। ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনতে যারা আলবানেজের এই প্রতিবেদনে সমর্থন দিচ্ছেন, তাদের মধ্যে মুসলিম ও আরব দেশের দূতেরা যেমন রয়েছেন, তেমনি রয়েছেন লাতিন আমরিকার দেশের দূতেরাও।

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) হয়ে আলবানেজের এই প্রতিবেদনে সমর্থন দিয়েছে পাকিস্তান। ওআইসির পক্ষ থেকেও ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়েছে। আলবানেজ জাতিসংঘের মানবাধিকার পরিষদে যখন এ প্রতিবেদন উপস্থাপন করেন, তখন সেখানে উপস্থিত পাকিস্তানের প্রতিনিধি বলেন, ‘গাজায় গণহত্যার তথ্য নথিভুক্ত করার ক্ষেত্রে আপনার সাহসের আমরা প্রশংসা করি।

ইসরায়েলের বিরুদ্ধে এমন সময়ে গণহত্যার অভিযোগ জোরালো হচ্ছে, যখন আন্তর্জাতিক মহলের আহ্বান উপেক্ষা করে গাজার রাফাহ এলাকায় অভিযান চালানো হচ্ছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সেখানে হামলায় ৭৬ জন নিহত হয়েছে। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় ৩২ হাজার ৪৯০ জন নিহত হয়েছে।

আরব দেশগুলোর পক্ষ থেকে মিশরের প্রতিনিধি বলেন, গাজা উপত্যকাকে বসবাসের অযোগ্য করে তোলার ক্ষেত্রে ইসরায়েলের কাঠামোগত এবং পদ্ধতিগত আক্রমণ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন তারা। বৈঠকে উপসাগরীয় দেশগুলোর পক্ষ থেকে প্রতিনিধিত্ব করে কাতার। ইসরায়েল ফিলিস্তিনে যে যুদ্ধ চালাচ্ছে তা বন্ধে আন্তর্জাতিক মহলের পদক্ষেপ চায় তারা। 

;