বিষাক্ত মদপানে রূপপুর পারমানবিক কেন্দ্রের প্রকৌশলীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম
রামেক হাসপাতালে চিকিৎসাধীন রাশিয়ান দুই প্রকৌশলী, ছবি: বার্তা২৪

রামেক হাসপাতালে চিকিৎসাধীন রাশিয়ান দুই প্রকৌশলী, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

বিষাক্ত মদপান করে পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের রাশিয়ান প্রকৌশলী দিমিত্রি বেল্লি (৪১) মারা গেছেন। রোববার (৭ এপ্রিল) ভোরের দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এ ঘটনায় আরও দুই প্রকৌশলী গুরুতর অসুস্থ অবস্থায় রামেক হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তারা হলেন- মিকায়েল দিমা ও লোগেচেভ লেভ। তারা রামেকের ১৭নং ওয়ার্ডে ভর্তি রয়েছেন। তাদেরকে ২৪ ঘণ্টার নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

মৃত প্রকৌশলী দিমিত্রি বেল্লির পিতার নাম ভ্লাদিমির বেল্লি। তার মৃতদেহ রামেক হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে।

রামেক হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. নাফিস রহমান সকালে বার্তা২৪.কমকে এসব তথ্য জানান।

হাসপাতালে চিকিৎসাধীন প্রকৌশলী মিকায়েল দিমার সঙ্গে থাকা সাগর হোসেন বার্তা২৪.কমকে জানান, শনিবার (৬ এপ্রিল) সকালে তারা তিনজনই হুইক ব্র্যান্ডের মদ অতিরিক্ত পান করেন। সন্ধ্যার পর থেকে ক্রমেই তারা অসুস্থ হয়ে পড়েন।

তাদেরকে প্রথমে পাবনার ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নেওয়া হয়। অবস্থা গুরুতর হওয়ায় চিকিৎসকরা তাদের রামেক হাসপাতাল পাঠান। তবে হাসপাতালে পৌঁছানের পর দিমিত্র বেল্লিকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

রাশিয়ান এই তিন প্রকৌশলী ‘নিটিম অ্যাট্ম অ্যাস্প্রে’ নামের কোম্পানিতে চাকরি করতেন।

রামেক হাসপাতালের জরুরি বিভাগের কর্মমকর্তা ডা. নাফিস রহমান বার্তা২৪.কমকে বলেন, দিমিত্র বেল্লি নামের ওই ব্যক্তি হাসপাতালে পৌঁছানোর আগেই মারা যান। বাকি দু’জনের অবস্থাও বেশ গুরুতর। তাদেরকে ২৪ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছে। এরপরই বলা যাবে, তারা শঙ্কামুক্ত কিনা।

তিনি বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তারা যে মদপান করেছিলেন, তাতে ব্যাপক মাত্রায় অ্যালকোহল ছিল। সেটা মেয়াদউত্তীর্ণ হওয়ার কারণে বিষাক্ত হয়ে গিয়েছিল বলে ধারণা করা হচ্ছে। তবে ময়নাতদন্তের রিপোর্ট হাতে পাওয়ার পর এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

   

স্কটল্যান্ড-বাংলাদেশের মধ্যে শিক্ষাগত সম্পর্ক উন্নয়নে পদক্ষেপ নেবে সিপিজি



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্কটিশ পার্লামেন্টে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ বিষয়ক ক্রস পার্টি গ্রুপের (সিপিজি-বাংলাদেশ) সভা। পার্লামেন্টের মিটিং রুম ১ এ অনুষ্ঠিত সভায় স্কটীশ বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবৃন্দ যোগ দেন।

সিপিজি-বাংলাদেশের কনভেনর ফয়ছল হোসেন চৌধুরী, এমবিই, এমএসপি, মেম্বার অব স্কটিশ পার্লামেন্ট, ছায়া মন্ত্রী সংস্কৃতি, ইউরোপ এবং আন্তর্জাতিক উন্নয়ন - র পরিচালনায় উক্ত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি আহ্বায়ক মাইলস ব্রিগস এমএসপি, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম, ব্রিটিশ কাউন্সিল স্কটল্যান্ডের পরিচালক পিটার ব্রাউন, স্টার্লিং বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ফেলো ড. ইব্রাহিম রশিদ ।

সভায় এমএসপি ফয়ছল চৌধুরী এমবিই এবং এমএসপি ব্রিগস বিগত কার্যক্রমের নানা অগ্রগতি তুলে ধরতে গিয়ে বলেন, তারা ইতিমধ্যে স্কটিশ বিশ্ববিদ্যালয় গুলির সঙ্গে কথোপকথন শুরু করেছেন এবং বিশেষত কৃষি, জলবায়ু পরিবর্তন এবং ফিশিং সেক্টরে শিক্ষা ও গবেষণা সহযোগিতা মূলক নানা দ্বিপাক্ষিক কার্যক্রমের সম্ভাবতা নিয়ে মতবিনিময় করেছেন।

এমএসপি ফয়ছল চৌধুরী এমবিই বলেন, "সিপিজি স্কটল্যান্ড ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থ সংশিষ্ট বিষয়ে সম্পর্ক গড়ে তোলতে কাজ করে যাবে”।

স্কটিশ এবং বাংলাদেশি বিশ্ববিদ্যালয় গুলির মধ্যে একটি শিক্ষাও গবেষণা বিনিময় কর্মসূচি চালু করার ব্যাপারে আমরা আশাবাদী, সেক্ষেত্রে ঢাকায় বিভিন্ন স্কটিশ বিশ্ববিদ্যালয়ের একটি ক্যাম্পাস চালু হতে পারে। আমরা ইতিমধ্যে স্কটিশ ইউনিভার্সিটি এবং ব্রিটিশ কাউন্সিলের সাথে এ ব্যাপারে যোগাযোগ শুরু করেদিয়েছি। তাছাড়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশি হাই কমিশনার সাইদা মুনাতাসনিমের সাথে এ ব্যাপারে আলোচনা চলমান রয়েছে।

হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বক্তব্য প্রদান কালে বাংলাদেশ সরকার কতৃক সাম্প্রতিক কালে গৃহীত নানা জাতীয় উন্নয়ন কর্মসূচি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ৪ জানুয়ারি কারাগার থেকে মুক্তি পেয়ে লন্ডন সফরে যান এবং ১৯৭১ সালে মূল্যবোধের উপর ভিত্তি করে বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের বিষয়ে কথা বলেছিলেন। এই ঐতিহাসিক সফর ছিল একটি বড় পদক্ষেপ। এর সাধারণ মূল্যবোধের ভিত্তিতে যুক্তরাজ্য এবং স্কটল্যান্ডের সাথে মহান বন্ধুত্বে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, অন্তর্ভুক্তিমূলক সমাজ, সামাজিক ন্যায়বিচার ও সমতা বিষয়সমূহের দিকগুলো কথা বলেছিলেন। সেই ধারাবাহিকতায় বিগত ৫২ বছর ধরে দ্বিপাক্ষিক সম্পর্ক ক্রমবর্ধমানভাবে বৃদ্ধি পেতে থাকে।

২০২৩ সালে সিপিজি কতৃক বাংলাদেশ ভিজিট পরবর্তী কালে স্কটল্যান্ড-বাংলাদেশ দ্বিপাক্ষিক উন্নয়ন প্রসঙ্গে নানা উল্লেখ যোগ্য অগ্রগতির ব্যাপারে আলোকপাত করেন।

সভায় আরও উপস্থিত ছিলেন, ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ হযরত আলী খান, কমার্শিয়াল কাউন্সিলর তানভীর মোহাম্মদ আজিম, সহকারী প্রতিরক্ষা উপদেষ্টা উইং কমান্ডার মোহাম্মদ সাইফুর রহমান ও কাউন্সেলর (রাজনৈতিক) মৌমিতা জিনাত। 

;

‘পানি বণ্টন নিয়ে মোদিকে মমতার চিঠি ভারতের অভ্যন্তরীণ বিষয়’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশকে তিস্তার পানি দেওয়া সম্ভব নয় জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়।

মঙ্গলবার (২৫ জুন) সকাল ১১টায় গণভবনে ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, তিস্তা ও গঙ্গা নদীর পানি বণ্টন নিয়ে ভারতের সঙ্গে আলোচনা হয়েছে। যদি ২০২৬ সালে গঙ্গা নদীর পানি বণ্টন নিয়ে চুক্তি নয়াবন না হয়, তাহলে আগের চুক্তিই অব্যাহত থাকবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ২১ জুন দুই দিনের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের নয়াদিল্লি যান।

লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করার পর ভারতে কোনো সরকার প্রধানের এটিই প্রথম দ্বিপাক্ষিক সফর।

এছাড়াও, এই সফরটি ছিল ১৫ দিনেরও কম সময়ের মধ্যে ভারতের রাজধানীতে শেখ হাসিনার দ্বিতীয় সফর, তিনি ৯ জুন মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত বিশিষ্ট জনদের মধ্যে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর এই সফরে ঢাকা ও নয়াদিল্লি দুই প্রতিবেশী দেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ককে আরও সুসংহত করতে সাতটি নতুন এবং তিনটি নবায়নসহ ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

;

‘ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখলে ব্যবসায় লাভবান হবো’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কিছু কিছু ওষুধ আছে আমরা ভারত থেকে আমদানি করি। অনেকে ভারতে চিকিৎসা নিতে যাচ্ছেন। ভারতের সঙ্গে যত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখব, তত আমরা ব্যবসা বাণিজ্যে লাভবান হবো।

মঙ্গলবার (২৫ জুন) সকাল ১১টায় গণভবনে ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী একথা বলেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ২১ জুন দুই দিনের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের নয়াদিল্লি যান।

লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করার পর ভারতে কোনো সরকার প্রধানের এটিই প্রথম দ্বিপাক্ষিক সফর।

এছাড়াও, এই সফরটি ছিল ১৫ দিনেরও কম সময়ের মধ্যে ভারতের রাজধানীতে শেখ হাসিনার দ্বিতীয় সফর, তিনি ৯ জুন মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত বিশিষ্ট জনদের মধ্যে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর এই সফরে ঢাকা ও নয়াদিল্লি দুই প্রতিবেশী দেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ককে আরও সুসংহত করতে সাতটি নতুন এবং তিনটি নবায়নসহ ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

;

নোয়াখালীতে চাঁদাবাজি: নগদ টাকাসহ গ্রেফতার ৩৪



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, নোয়াখালী
ছবি: ৩৪ চাঁদাবাজ গ্রেফতার

ছবি: ৩৪ চাঁদাবাজ গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সদর ও বেগমগঞ্জ উপজেলার বিভিন্ন পরিবহন থেকে চাঁদা নেওয়ার সময় ৩৪ চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‍্যাব-১১। এ এসময় চাঁদা আদায়ের নগদ ৯৮ হাজার ৫১৫ টাকা, ৩৪টি মোবাইল, লাঠিসোঁটা এবং বিপুল পরিমাণ চাঁদা আদায়ের রশিদ জব্দ করা হয়।   

মঙ্গলবার (২৫ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-১১, সিপিসি-৩, নোয়াখালী কোম্পানি কমান্ডার (ভারপ্রাপ্ত) সহকারী পুলিশ সুপার মো. গোলাম মোর্শেদ।

এর আগে, সোমবার (২৪ জুন) দুপুরের দিকে জেলার সদর ও বেগমগঞ্জ উপজেলায় এসব অভিযান চালানো হয়।    

র‍্যাব জানায়, গ্রেফতারকৃতরা চাঁদাবাজির সাথে তাদের সম্পৃক্ততার কথা স্বীকার করে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে। তারা নোয়াখালী জেলার  সদর উপজেলার মাইজদী বাজার, দত্তেরহাট, সোনাপুরের এবং বেগমগঞ্জের চৌমুহনী, চৌরাস্তাসহ বিভিন্ন সড়ক ও মহাসড়কে পণ্যবাহী গাড়ি, সিএনজি  চালিত অটোরিকশা, ব্যাটারি অটোরিকশা থেকে চাঁদাবাজি করে।

র‍্যাব আরও জানায়, তারা একাধিক গ্রুপে বিভক্ত হয়ে প্রতিদিন রাস্তার উপর অবস্থান নেয়। এরপর দেশের বিভিন্ন স্থান থেকে ও আভ্যন্তরীণ পণ্যবাহী যানবাহন ঢাকা ও চট্টগ্রাম থেকে নোয়াখালী ও লক্ষ্মীপুরে প্রবেশের সময় তারা লেজার লাইট, লাঠি ও বিভিন্ন সংকেতের মাধ্যমে গাড়ি থামিয়ে ড্রাইভারদের থেকে অবৈধভাবে চাঁদা আদায় করে থাকে। কিছু কিছু ক্ষেত্রে তারা চাঁদা আদায়ের রশিদও প্রদান করে থাকত। ড্রাইভাররা তাদের চাঁদা দিতে অস্বীকৃতি জানালে তাদের গাড়ি ভাংচুর, ড্রাইভার-হেলপারকে মারধরসহ প্রাণনাশের হুমকি প্রদান করে। 

র‍্যাব-১১, সিপিসি-৩, নোয়াখালী কোম্পানি কমান্ডার (ভারপ্রাপ্ত) সহকারী পুলিশ সুপার মো. গোলাম মোর্শেদ বলেন, চক্রটি জেলার বিভিন্ন এলাকার মহসড়ক থেকে প্রতি রাতে পণ্যবাহী গাড়ি,সিএনজি, অটোরিকশা চালকদের থেকে লক্ষাধিক টাকা চাঁদা আদায় করে থাকে বলে জানা যায়। গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানা ও সুধারাম থানায় হস্তান্তর করা হয়েছে। 

;