পুলিশ সদর দপ্তরে নির্বাচন কারচুপির পরিকল্পনা হচ্ছে: মির্জা ফখরুল

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ছবি: বার্তা২৪.কম

মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ছবি: বার্তা২৪.কম

পুলিশ সদর দপ্তরে বসে নির্বাচনে কারচুপির পরিকল্পনা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এমন অভিযোগ করে তিনি বলেন, যেসব কর্মকর্তা পুলিশ সদর দপ্তরে বসে নির্বাচনে কারচুপির পরিকল্পনা করছেন অবিলম্বে তাদের বদলি অথবা ক্লোজড করার আহবান জানাচ্ছি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২০ নভেম্বর) বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারের বিরতিতে সাংবাদিকদের এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বিগত দিনে যে কর্মকর্তা পুলিশ সদর দপ্তরে বসে পরিকল্পনা করেছিলেন একই পুলিশ কর্মকর্তা আবারও নীলনকশা তৈরি করছে যে, কিভাবে নির্বাচনকে সরকারের পক্ষে, আওয়ামী লীগের পক্ষে নিয়ে এসে কারচুপি করা যায়।

তিনি বলেন, বিগত সিটি করপোরেশন নির্বাচনে পুলিশের ভূমিকা ভীষণভাবে প্রশ্নবিদ্ধ হয়েছে। আমরা আবারও খবর পাচ্ছি পুলিশকে দিয়ে নির্বাচনে কারচুপি করার জন্য নীলনকশা তৈরি করা হয়েছে।

মির্জা ফখরুল বলেন, দেশের প্রতিটি জেলায় পুলিশ কর্মকর্তাদের পরিবর্তন চেয়ে যে দাবি আমরা জানিয়েছিলাম এবং এধরনের কর্মকতা পুলিশ হেডকোয়ার্টার্সে বসে যে পরিকল্পনা করছে, অবিলম্বে তাকে বদলি করে দিতে হবে অথবা ক্লোজড করে রেখে দেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি৷

নির্বাচনের আগে অবৈধ অস্ত্র উদ্ধার প্রসঙ্গে তিনি বলেন, কোনো অস্ত্র উদ্ধার দেখছি না। অস্ত্র উদ্ধারের নামে নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে, সেটাও আমরা দেখছি। নির্বাচন কমিশন পুরোপুরিভাবে সুষ্ঠু নির্বাচনের বিপরীত দিকে অবস্থান নিয়েছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, নির্বাচন কমিশন নিজেই একটি পক্ষ নিয়েছে, যে তারা নির্বাচনকে সুষ্ঠু করবে না।

তিনি আরও বলেন, আমরা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি৷ কিন্তু এই নির্বাচন এখনই প্রশ্নবিদ্ধ হয়ে গেছে। নির্বাচন কমিশন এখনও কোনো দায়িত্ব পালন করছে না৷ আমরা দেখতে পাচ্ছি, পুলিশ একইভাবে তফসিল ঘোষণার পরও নেতাকর্মীদের গ্রেপ্তার ও হয়রানি করছে৷ একইভাবে জামিনের জন্য যারা যাচ্ছে তাদের জামিন বিলম্বিত করা হচ্ছে।

যদি সমতল ভূমি তৈরি না করে পুলিশের গ্রেপ্তার, নির্যাতন বন্ধ না করে তাহলে এই নির্বাচন জনগণের কাছে কখনোই গ্রহণযোগ্য হবে না বলেও জানান তিনি।