বরিশালে করোনা শনাক্তকরণ পরীক্ষা কেন্দ্র স্থাপনের দাবি

  বাংলাদেশে করোনাভাইরাস


জহির রায়হান,স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতাল, ছবি: সংগৃহীত

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতাল, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশাল বিভাগ জুড়ে সরকারি-বেসরকারি মিলে প্রায় তিন শতাধিক হাসপাতাল রয়েছে। এর মধ্যে সর্ববৃহৎ ও চিকিৎসা সেবার কেন্দ্রবিন্দু হচ্ছে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতাল। তবে এর একটি হাসপাতালেও নেই করোনা শনাক্তকরণ পরীক্ষা কেন্দ্র। তবে এই হাসপাতালগুলোতে করোনাভাইরাস মোকাবিলায় প্রায় সাড়ে ৯শ বেড প্রস্তুত রাখা হয়েছে।

তবে জরুরি ভিত্তিতে শেবাচিম হাসপাতালে পরীক্ষা কেন্দ্র চালুর বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বরিশাল জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও শেবাচিম হাসপাতাল কর্তৃপক্ষ। তাদের আবেদনের প্রেক্ষিতে শেবাচিমে পরীক্ষা কেন্দ্র চালুর চেষ্টা চালানো হচ্ছে বলে জানা গেছে।

এদিকে, ঢাকাসহ দেশের ১২ কেন্দ্রে করোনা শনাক্তে নমুনা পরীক্ষা কেন্দ্র বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষা কার্যক্রম সম্প্রসারিত হবে বলে ঘোষণা দেন আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। কিন্তু কবে শেবাচিমে পরীক্ষা কেন্দ্রটি স্থাপন করা হবে তা এখনো নির্ধারণ করা হয়নি।

শেবাচিম হাসপাতাল পরিচালক ডাক্তার মো. বাকির হোসেন বার্তা২৪.কম জানান, শেবাচিম হাসপাতালে করোনার সংক্রামক শনাক্তকরণের জন্য একটি পরীক্ষা কেন্দ্রের দাবি জানিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে৷ পরীক্ষা কেন্দ্রটি স্থাপনের জন্য এখানে সব রকমের পরিবেশ আছে বলেও জানান তিনি।

বরিশাল স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক ডাক্তার শ্যামল কৃষ্ণ মন্ডল বার্তা২৪.কমকে জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পরপরই বরিশালে করোনাভাইরাস শনাক্তকরণে একটি পরীক্ষা কেন্দ্র চেয়ে আবেদন করা হয় স্বাস্থ্য মন্ত্রণালয়ে। এবং পরীক্ষা কেন্দ্রটি দ্রুত স্থাপনের জন্য মন্ত্রণালয়ে তাগিদ পত্রও পাঠানো হয়েছে।

কবে পরীক্ষা কেন্দ্রটি স্থাপন করা হবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, একটি পরীক্ষা কেন্দ্র ঘোষণা হলেই কার্যক্রম শুরু হয়। কেননা, পরীক্ষা কেন্দ্রটি স্থাপনের জন্য কয়েকটি বিভাগ কাজ করে। কমপক্ষে ৫০০ স্কয়ার ফুট জায়গা নির্ধারণ, নকশা তৈরি, মাইক্রোলজি ও প্রকৌশলীসহ অন্যান্য বিভাগের সমন্বয়ে পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হবে। যা সময় সাপেক্ষ বিষয়। তাই কবে করোনার শনাক্তকরণ পরীক্ষা কেন্দ্রটি চালু হবে তা সঠিকভাবে বলা যাচ্ছে না।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বার্তা২৪.কমকে জানান, শেবাচিমে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হলে সবাই এর সুফল ভোগ করতে পারবে। তাই এখানে একটি দ্রুত পরীক্ষা কেন্দ্র স্থাপনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি আবেদন পাঠানো হয়েছে। আবেদন পাওয়ার পর পরীক্ষা কেন্দ্রটি স্থাপনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় চেষ্টা করছে বলেও জানান এই জেলা প্রশাসক।

এদিকে, বরিশালে করোনা পরিস্থিতি মোকাবিলা নিয়ে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জাহিদ ফারুক সাংবাদিকদের জানান, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাস শনাক্তকরণ একটি পরীক্ষা কেন্দ্র স্থাপনের ব্যবস্থা নেয়া হচ্ছে। বিষয়টি নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর সাথে কথাও হয়েছে। ইতোমধ্যে এখানে পরীক্ষা কেন্দ্র স্থাপনের জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে।

   

গফরগাঁওয়ে ট্রাক চাপায় অটোরিকশা যাত্রীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় লড়ি ট্রাকের চাপায় খোদেজা (৪৫) বেগম নামে এক অটোরিকশা যাত্রী নিহত হয়েছে।

শুক্রবার (০৩ মে) বিকেলে পাইথল ইউনিয়নের ডুবাইল গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত খোদেজা মাখল কালদাইর গ্রামের মৃত মোহাম্মদ আলীর স্ত্রী।

পাগলা থানার ওসি মো. খায়রুল বাশার ঘটনা সত্যতা নিশ্চিত করেন। 

তিনি বলেন, নিহত খোদেজা বেগম স্থানীয় গয়েশপুর বাজার থেকে চিকিৎসা শেষে ওষুধ নিয়ে অটোরিকশা যোগে বাড়ি ফিরছিলেন। এসময় গয়েশপুর -ডুবাইল সড়কে বিপরীত দিক থেকে আসা দ্রুতগামী লড়ি ট্রাক অটোরিকশাকে চাপা দেয়। লড়ি ট্রাকের চাপায় গুরুতর আহত হন তিনি। পরে স্থানীয়রা উদ্ধার আশঙ্কাজনক অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে আসলে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

পাগলা থানার ওসি মো. খায়রুল বাশার বলেন, এ ঘটনা আইনগত পদক্ষেপ নেওয়া হচ্ছে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

চলন্ত অটোরিকশার চাকা ব্লাস্ট হয়ে চালকের মৃত্যু



স্টাফ করেপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের আনোয়ারায় চলন্ত সিএনজি চালিত অটোরিকশার চাকা ব্লাস্ট হয়ে ওসমান গনি (৪০) নামের এক চালকের মৃত্যু হয়েছে। নিহত অটোরিকশাচালক ওসমান গনি পটিয়ার চরকানাইয়ের আদমপাড়া এলাকার মৃত আইয়ুব আলীর ছেলে।

শুক্রবার (৩ মে) বিকেল ৪টার দিকে উপজেলার মিলিটারিপুল নামক স্থানে এ ঘটনা ঘটেছে।

নিহতের ভাতিজা মো. রাদেশ বার্তা২৪.কমকে বলেন, আমার চাচা অটোরিকশা চালায়। আজকে হঠাৎ অটোরিকশার চাকা ব্লাস্ট হয়ে তিনি গুরুতর আহত হয়। পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে গেলে তিনি মারা যান।

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক নুরুল আলম আশিক বলেন, সিএনজির চাকা খুলে দুর্ঘটনায় আহত হন ওসমান। তাকে চমেক হাসপাতালে আনলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: এক এক করে সরানো হচ্ছে রেলের বগি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের জয়দেবপুর জাংশনের কাজী পাড়া এলাকায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় দুমড়ে মুচড়ে যাওয়া রেলের লাইনচ্যুত বগি এক এক করে সরিয়ে নিচ্ছে উদ্ধারকারী দল।

শুক্রবার (৩ মে) বিকেল সাড়ে ৩ টার দিকে উদ্ধারকারী একটি ক্রেনসহ ঘটনাস্থলে পৌছায় দলটি। পরে বিকেল ৪ টা থেকে তারা উদ্ধার কাজে তৎপরতা চালানো হয়।

এর আগে গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জংশনের কাজী বাড়ি এলাকায় তেলবাহী একটি ট্রেনের সাথে টাঙ্গাইল কমিউটার যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এতে চালকসহ কয়েকজন আহত হলেও নিহতের ঘটনা ঘটেনি।

ঘটনার পরপরই গাজীপুর জেলা প্রশাসক পুলিশ, বিজিবি ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হন।

জয়দেবপুর রেলওয়ে জাংশনের স্টেশন মাস্টার হানিফ আলী বলেন, দুর্ঘটনা কবলিত দুটি ট্রেনের লাইনচ্যুত বগি গুলো এক এক করে সরিয়ে নেয়া হচ্ছে। তবে তেলবাহী ট্রেনের বগিগুলোতে তেল থাকায় উদ্ধার কাজে কিছুটা বেগ পেতে হচ্ছে। তিনি আরও বলেন, দুর্ঘটনার ৩ ঘন্টা পর থেকে অপর পাশের রেল সড়ক দিয়ে স্বাভাবিক ভাবে ট্রেন চলাচল করছে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

জমিতে পল্লী বিদ্যুতের ছেঁড়া তার, প্রাণ গেল বৃদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

চট্টগ্রামের ফটিকছড়িতে জমিতে ছিঁড়ে পড়ে থাকা বৈদ্যুতিক তারে জড়িয়ে সাবা খাতুন (৬০) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।

শুক্রবার (৩ মে) বিকেলে উপজেলার ফটিকছড়ি পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড ডাক্তার কাশেমের বাড়িতে এ ঘটনা ঘটে। নিহত সাবা খাতুন ওই এলাকার মোহাম্মদ কালুর স্ত্রী।

নিহতের স্বজনরা জানায়, সাবা খাতুন বিকেলে গরুর জন্য জমিতে ঘাস কাটতে যান। এরপর সন্ধ্যায় ঘরে ফিরে না আসায় তাকে খুঁজতে গেলে জমিতে বিদ্যুতের তারে জড়িয়ে মৃত অবস্থায় পায়।

এদিন বিকেল চারটার দিকে পল্লী বিদ্যুতের খুঁটি থেকে ওই তারটি ছিঁড়ে পড়ে থাকতে দেখে স্থানীয়রা পল্লী বিদ্যুৎ অফিসকে একাধিকবার জানালেও তারা তা ঠিক করতে আসেনি বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। স্থানীরা এই মৃত্যুর জন্য পল্লী বিদ্যুতের অবহেলাকে দায়ী করছেন।

মো. সরওয়ার নামের স্থানীয় এক বাসিন্দা বলেন, ওই মহিলাটি মারা যাওয়ার আগে অর্থাৎ দিনে তার ছিঁড়ে পড়ে রয়েছে দেখে আমি বিদ্যুৎ অফিসে ফোন করে অভিযোগ দিয়েছি। তারা আসতেছি বলে আর আসেনি। তখন আসলে হয়ত এই মহিলাটি মারা যেত না।

ঘটনার সত্যতা নিশ্চিত করে স্থানীয় পৌর কাউন্সিলর মো. আবুল হাসেম বার্তা২৪.কমকে বলেন, ওই এলাকায় জমিতে বিদ্যুতের মেইন লাইন থেকে যাওয়া একটি তার ছিঁড়ে পড়েছিল। বিষয়টি স্থানীয়রা বিদ্যুত অফিসকে জানালেও কোনো লোক আসেনি। এদিকে বিকেলে জমিতে ওই মহিলা জমিতে ঘাস কাটতে যায়। মহিলাটি তারে বিদ্যুতায়িত হয়ে মারা গেছে। সন্ধ্যায় বিল থেকে ঘরে না ফেরায় খুঁজতে গিয়ে পরে তার মরদেহ পাওয়া যায়। আমি বিষয়টি মেয়রকে জানিয়েছি।

এ বিষয়ে জানতে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২ ডিজিএম (ফটিকছড়ি জোনাল অফিস) আব্দুস ছালামকে ফোন করেও কোনো সাড়া পাওয়া যায়নি।

  বাংলাদেশে করোনাভাইরাস

;