যশোরে ৬৬ হাজার ২শ’ পরিবারকে খাদ্য ও অর্থ সহায়তা

  বাংলাদেশে করোনাভাইরাস


ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, যশোর
৬৬ হাজার ২০০ পরিবারকে খাদ্য ও অর্থ

৬৬ হাজার ২০০ পরিবারকে খাদ্য ও অর্থ

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস পরিস্থিতিতে যশোরে কর্মহীন হয়ে পড়া ৬৬ হাজার ২০০ পরিবারকে খাদ্য ও অর্থ সহায়তা দিয়েছে জেলা প্রশাসন।

যশোর পৌরসভাসহ জেলার আট উপজেলার ৬৬ হাজার ২০০ পরিবারকে ৯১৬ মেট্রিক টন চাল ও নগদ ৩৮ লাখ ৩৯ হাজার টাকা সহায়তা দেওয়া হয়েছে। ৪১৮ মেট্রিক টন চাল ও ১৯ লাখ ৮৩ হাজার টাকা এখনও মজুত রয়েছে।

সোমবার (২০ এপ্রিল) দুপুরে যশোর জেলা প্রশাসক কার্যালয়ের ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ সানোয়ার হোসেন বার্তা২৪.কমকে এসব তথ্য নিশ্চিত করেন।

জেলা ত্রাণ ও পুনর্বাসন সূত্রে জানা যায়, যশোর সদর উপজেলায় ১৯৮ মেট্রিক টন চাল ও ৬ লাখ ৮ হাজার টাকা, মণিরামপুর উপজেলায় ১৫৮ মেট্রিক টন চাল ও ৫ লাখ ২৩ হাজার টাকা, কেশবপুর উপজেলায় ১০২ মেট্রিক টন চাল ও ৩ লাখ ৪২ হাজার টাকা, শার্শা উপজেলায় ১০০ মেট্রিক টন চাল ও ৭ লাখ ২৮ হাজার টাকা, ঝিকরগাছা উপজেলায় ৯৯ মেট্রিক টন চাল ও ৭ লাখ ৩৬ হাজার টাকা, অভয়নগর উপজেলায় ৮২ মেট্রিক টন চাল ও ২ লাখ ৭৫ হাজার টাকা, বাঘারপাড়া উপজেলায় ৭৮ মেট্রিক টন চাল ও ৩ লাখ ২ হাজার টাকা ও চৌগাছা উপজেলায় ৯৭ মেট্রিক টন চাল ও ৩ লাখ ২৬ হাজার টাকা সহায়তা দেওয়া হয়েছে।

এছাড়া অসহায় পরিবারের শিশুদের পুষ্টির নিশ্চয়তা দিতে শিশুদের মাঝে বাড়ি বাড়ি গিয়ে ‘আদর্শ বাড়তি খাবার’ নামে একটি কর্মসূচি চালু করেছে ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর। ইতোমধ্যে এ কর্মসূচিতে যশোরে এক হাজার শিশুকে খাবার দেওয়া হয়েছে।

চলমান এ কর্মসূচিতে ১২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ইতোমধ্যে এই কর্মসূচিতে ৩ লাখ টাকা ব্যয়ে ১ হাজার শিশুকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। প্রতি দুই জন শিশুর মধ্যে তিনশ’ টাকা পরিমাণে শিশু খাদ্য সরবাহর করা হচ্ছে।

শিশু খাদ্য কর্মসূচিতে মধ্যে রয়েছে দুধ, দুগ্ধজাত খাবার, সাগু, সুজি। এতিম, হতদরিদ্র, নিম্ন আয়ের মানুষের শিশু সন্তানরা এসব ত্রাণ পাবে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ সানোয়ার হোসেন বার্তা২৪.কমকে বলেন, করোনা সংকট মোকাবিলায় সরকারি সহায়তা ছাড়াও বেসরকারি সংস্থা ও সমাজের বিত্তবান ব্যক্তিরা সহায়তায় এগিয়ে এসেছেন।

জেলা প্রশাসক শফিউল আরিফ বলেন, করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য সরকারের পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা চলছে। করোনার কারণে ঘর থেকে বাইরে না যেতে পারা নিম্ন আয়ের মানুষের জন্য এ সরকারি সহায়তা প্রতিটি উপজেলা প্রশাসনের মাধ্যমে সংশিষ্টদের হাতে পৌঁচ্ছে দেওয়া হচ্ছে।

   

পিরোজপুরে উপজেলা নির্বাচনে জামানাত হারালেন ১০ প্রার্থী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, পিরোজপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে অনুষ্ঠিত হওয়া ভোটে পিরোজপুরের ৩টি উপজেলায় জামানাত হারিয়েছেন ১০ প্রার্থী। এদের মধ্যে ৩ জন চেয়ারম্যান এবং ৭ জন ভাইস-চেয়ারম্যান প্রার্থী ছিল। প্রদত্ত ভোটের শতকরা ১৫ ভাগ ভোট না পাওয়ায় তাদের জামানত বাতিল হবে।


পিরোজপুর সদর উপজেলায় চেয়ারম্যান পদে প্রদত্ত ৩৯ হাজার ১৮৩ ভোটের বিপরীতে মাত্র ৩ হাজার ৬০৭ ভোট পেয়েছেন মো. শফিউল হক মিঠু। এছাড়া ইন্দুরকানী উপজেলায় প্রদত্ত ২২ হাজার ৪২৮ ভোটের মধ্যে এম মতিউর রহমান পেয়েছেন ২ হাজার ৭০৫ ভোট এবং শেখ আবুল কালাম আজাদ পেয়েছেন মাত্র ৭০৮ ভোট।

অন্যদিকে ভাইস-চেয়ারম্যান পদে পিরোজপুর সদর উপজেলায় ৫ জন এবং নাজিরপুর উপজেলায় ২ জন প্রার্থী তাদের জামানত হারিয়েছেন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, ৮ মে অনুষ্ঠিত হওয়া উপজেলা পরিষদ নির্বাচনে পিরোজপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে জয়ী প্রার্থী এস এম বায়জীদ হোসেন দোয়াত কলম মার্কা নিয়ে ভোট পেয়েছেন ৩৪ হাজার ৭৩৩ ভোট । তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী শফিউল হক মিঠু আনারস মার্কা নিয়ে পেয়েছেন ৩ হাজার ৬০৭ ভোট।

নাজিরপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে জয়ী প্রার্থী এস এম নূরে আলম সিদ্দিকী শাহীন দোয়াত কলম মার্কা নিয়ে ভোট পেয়েছেন ১৯ হাজার ২৭২ ভোট । তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোহাম্মাদ আলী শিকদার ঘোড়া মার্কা নিয়ে পেয়েছেন ১৮ হাজার ২৯৩ ভোট। অন্য দুই প্রার্থী ডা. দীপঙ্কর নাগ আনারস মার্কা নিয়ে পেয়েছেন ১০০৬৪ ভোট ও দীপ্তিষ চন্দ্র হালদার মোটরসাইকেল মার্কা নিয়ে পেয়েছেন ৫ হাজার ৪৩৬ ভোট।

ইন্দুরকানী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে জয়ী প্রার্থী জিয়াউল আহসান গাজী আনারস মার্কা নিয়ে ভোট পেয়েছে ১১ হাজার ২০৭ ভোট । তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী ফাইজুল কবির তালকুদার দোয়াত কলম মার্কা নিয়ে পেয়েছে ৭ হাজার ৭৪৩ ভোট। অন্য দুই প্রার্থী এ্যাড. এম মতিউর রহমান মোটরসাইকল মার্কা নিয়ে পেয়েছেন ২ হাজার ৭০৫ ভোট ও আবুল কালাম কাপ পিরিচ মার্কা নিয়ে পেয়েছেন ৭০৮ ভোট।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

চট্টগ্রামে অল্পের জন্য রক্ষা পেল যাত্রীবাহী উড়োজাহাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রামে অল্পের জন্য রক্ষা পেল যাত্রীবাহী উড়োজাহাজ

চট্টগ্রামে অল্পের জন্য রক্ষা পেল যাত্রীবাহী উড়োজাহাজ

  • Font increase
  • Font Decrease

যান্ত্রিক ত্রুটির কারণে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা পেল এয়ার এরাবিয়ার একটি যাত্রীবাহী উড়োজাহাজ। তবে যাত্রী ও ক্রুরা সবাই নিরাপদে নেমেছেন।

শুক্রবার (১০ মে) সকাল ৮টা ৪০ মিনিটে বিমানবন্দরে অবতরণের পর ১৯৮ জন যাত্রী ও ক্রু নিয়ে রানওয়ের মাঝখানে বন্ধ হয়ে যায় উড়োজাহাজটি। অতঃপর সেখানে প্রায় ১২ মিনিট আটকে থাকে।

বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তসলিম আহমেদ বলেন, 'শারজাহ থেকে আসা ফ্লাইটটিতে ১৯১ জন যাত্রী ও ৭ জন ক্রু ছিলেন। ক্যাপ্টেন মাঝ আকাশে উড়োজাহাজের হাইড্রোলিক প্রেসারে সমস্যা লক্ষ্য করেন এবং বিমানবন্দর ট্রাফিক কন্ট্রোলকে বিষয়টি জানান। অবতরণের পর পরই উড়োজাহাজটি রানওয়েতে বন্ধ হয়ে যায়।’

তিনি আরও বলেন, ' তবে যাত্রী ও ক্রুরা নিরাপদে নেমেছেন। আমরা সকাল ৮টা ৫২ মিনিটের দিকে উড়োজাহাজটিকে নিরাপদে টেনে নিয়ে এসেছি। প্রকৌশলীরা সমস্যাটি খুঁজে এর সমাধান করবেন। আশা করি রাত ১০টার মধ্যে আবার উড়োজাহাজটি উড্ডয়ন কতে পারবে।'

এর আগে জানুয়ারিতে কারিগরি ত্রুটির কারণে এয়ার এরাবিয়ার একটি শারজাহগামী ফ্লাইট উড্ডয়নের দুই ঘণ্টা পর ১৪৯ জন যাত্রী নিয়ে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে আসে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

শনিবার আইইবির ৬০তম কনভেনশন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

প্রকৌশলীদের প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশ (আইইবি) এর ৬১তম কনভেনশনের উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১১ মে) সকাল ১০টায় তিনি এ উদ্বোধন ঘোষণা করবেন।

শুক্রবার (১০ মে) দুপুরে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট বাংলাদেশ -এ আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানান প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আব্দুস সবুর। পরে ৫ দিনব্যাপী আয়োজিত এ কনভেনশনের বিস্তারিত কর্মসূচি সাংবাদিকদের সামিনে তুলে ধরেন সংগঠনটির সাধারণ সম্পাদক প্রকৌশলী এস এম মনজুরুল হক মঞ্জু।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৫ দিনব্যাপী আয়োজিত ৬১তম কনভেনশনে সমাপনী অনুষ্ঠান, জাতীয় সেমিনারের উদ্বোধনী ও সমাপনী পর্ব, শহীদ প্রকৌশলী পরিবারের সংবর্ধনা, ৪টি স্মৃতি বক্তৃতাসহ বিদেশী অতিথিদের সংবর্ধনা এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে।

বৃহস্পতিবার (৯ মে) হতে শুরু হওয়া ৫ দিনব্যাপী এ আয়োজনের শুরুতেই এদিন বিকাল সাড়ে চারটায় প্রকৌশলী স্মৃতি বক্তৃতা, শুক্রবার বিকাল আড়াই টায় প্রকৌশলী এম.এ. জব্বার স্মৃতি বক্তৃতা, বিকাল সাড়ে চারটায় শহীদ প্রকৌশলী পরিবারের সংবর্ধনা অনুষ্ঠান ও শনিবার সকাল দশটায় কনভেনশনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার আড়াই টায় ড. প্রকৌশলী এম.এ. রশীদ স্মৃতি বক্তৃতা, বিকাল সাড়ে চারটায় অধ্যাপক ড. প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরী স্মৃতি বক্তৃতার আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রোববার সকাল সাড়ে নয়টায় 'The Engineers for Transforming Technology Driven Smart Bangladesh' শীর্ষক জাতীয় সেমিনারের উদ্বোধন করা হবে। সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার দুপুর আড়াই টায় জাতীয় সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এছাড়াও সোমবার বিকেল সাড়ে তিনটায় কনভেনশনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা প্রকৌশলী গোলাম মোহাম্মদ কাদের।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

চাকরির পেছনে না ছুটে তরুণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চাকরির পেছনে না ছুটে তরুণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১০ মে) গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে একটি বাড়ি একটি খামার প্রকল্পের সদস্যদের সাথে মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, খাদ্যের নিশ্চয়তা ও আর্থ সামাজিক উন্নয়ন নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। সারা দেশে সমবায় ছড়িয়ে দিতে হবে। সমবায়ের মাধ্যমে যা উৎপাদন হবে, সেখান থেকে কেউ সঞ্চয় করতে চাইলেও পারবেন। পল্লী সঞ্চয় ব্যাংক এক্ষেত্রে সহায়তা করবে।

বিনা জামানতেও ঋণ দেয়া হচ্ছে জানিয়ে সরকার প্রধান বলেন, দারিদ্র্য বিমোচন করে মানুষের জীবনমান উন্নত করাই আমাদের লক্ষ্য। নেতারা তাদের নিজ নিজ এলাকায় দারিদ্র্য বিমোচন ও ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে সমবায় পদ্ধতি কাজে লাগাতে পারেন।

কোটালিপাড়া-টুঙ্গিপাড়ায় যত অনাবাদী জমি আছে, সেগুলোতে চাষ করার কথা জানিয়েছেন শেখ হাসিনা। বলেন, এসব জমি সমবায়ের আওতায় এনে চাষ করা হবে। যার যার জমি তিনি ফসলের ভাগ পাবেন।

অবসর পেলে বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে টুঙ্গিপাড়া এসে থাকবেন বলেও জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি।

এরআগে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করে সেখানে দোয়া ও মোনাজাতে অংশ নেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  বাংলাদেশে করোনাভাইরাস

;