ভুলে ভরা বিজ্ঞপ্তি দিয়ে শেকৃবি শিক্ষকদের কর্মসূচি ঘোষণা

, ক্যাম্পাস

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-02 13:06:09

রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এর শিক্ষকবৃন্দ পেনশন স্কিম বিরোধী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছে। তবে বিজ্ঞপ্তিতে ‘কর্মসূচি’ ও ‘ঘোষণা’ উভয়ক্ষেত্রেই ভুল বানান ব্যবহার করেছেন তারা।

বিজ্ঞপ্তিতে বানান ভুলসহ একাধিক অসংগতি দেখা গেছে। সোমবার (১ জুলাই) শেকৃবি সাধারণ শিক্ষকবৃন্দের আয়োজিত আন্দোলনে ৭০ জন এর অধিক শিক্ষকের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ভুলগুলো চিহ্নিত করা হয়।


বাংলা একাডেমির আধুনিক বাংলা অভিধান অনুযায়ী বিজ্ঞপ্তিটির ভুলগুলো হলো, ‘১ জুলাই, সর্বাত্নক, কর্মসূচী, ঘোষনা, ক্লাশ, বেতনস্কেল, অন্তর্ভূক্তি, দাবী, সকল সাধারণ শিক্ষকবৃন্দ। এছাড়াও বিশ্ববিদ্যালয় এর নামের সংক্ষিপ্ত নামের সাথে বন্ধনীর মধ্যেই ‘এর’ বোঝানোর জন্য ’র ব্যবহার করেছে।

উপর্যুক্ত অসংগতি ও ভুল বানানগুলোর প্রমিত রূপ হলো, ‘১ লা জুলাই, সর্বাত্মক, কর্মসূচি, ঘোষণা, ক্লাস, বেতন স্কেল, অন্তর্ভুক্তি, দাবি, সাধারণ শিক্ষকবৃন্দ।

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানের পরিশিষ্ট ‘গ’-এ বাংলা তারিখ ও সময় লেখার নিয়ম বিধৃত হয়েছে। উপর্যুক্ত বিজ্ঞপ্তির তারিখের ক্ষেত্রে এই নিয়মের ব্যত্যয় ঘটেছে। এছাড়াও সর্বাত্মক বানানের ক্ষেত্রে ত এর সাথে ম-ফলাrপরিবর্তে ব্যবহৃত হয়েছে ত+ন , কর্মসূচি বানানে ব্যবহৃত হয়েছে ঈ, ণ-ত্ব বিধান কে ভুলে ঘোষণা বানানের ষ এর পরে ব্যবহার করেছেন দন্ত্য-ন। বিদেশি শব্দ ক্লাস এর ক্ষেত্রে ক্লাস ও বেতন স্কেল পৃথক না লিখে লেখা হয়েছে বেতনস্কেল। এছাড়াও সকল সাধারণ শিক্ষকবৃন্দ ব্যবহার করে বাহুল্য দোষ ত্রুটি এবং চলিত ভাষায় প্রকাশিত বিজ্ঞপ্তিতে অদ্য শব্দের ব্যবহার করে গুরুচণ্ডালী দোষ ত্রুটি করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর