‘অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশের প্রথম সারিতে থাকবে বাংলাদেশ’

বিবিধ, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 20:04:25

অদূর ভবিষ্যতে বাংলাদেশ অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশের প্রথম সারিতে থাকবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক আবুল বারকাত।

তিনি বলেন, বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে ধাবমান। সাম্প্রতিক বছরগুলোয় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছে। আমরা এখন উন্নয়নশীল দেশ হিসাবে স্বীকৃতি পেয়েছি। সেদিন আর বেশি দূরে নয় যেদিন বাংলাদেশ বিশ্বের প্রথম সারির শক্তিশালী ২০টি অর্থনীতির দেশের একটিতে পরিণত হবে।

শনিবার (১৮ জানুয়রি) সকালে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কুষ্টিয়া আঞ্চলিক সেমিনার-২০২০ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ অর্থনীতি সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে। সেমিনারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী।

প্রধান অতিথির বক্তব্যে আবুল বারকাত বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শনের মধ্যে উল্লেখযোগ্য বিষয় ছিল, শ্রেণি বৈষম্য কমানো। তার দর্শন বাস্তবায়িত হলে ২০০০ সালের মধ্যেই আমরা জিডিপিতে মালেশিয়াকেও ছাড়িয়ে যেতে পারতাম।

তিনি বলেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে, এ সত্যিটা সবাই স্বীকার করছেন। আর্থসামাজিকভাবে বাংলাদেশ যে দ্রুত এগোচ্ছে, তা এখন দেশীয় ও আন্তর্জাতিক গবেষণায় প্রমাণিত। শিক্ষা, স্বাস্থ্যসেবার মান ও ব্যাপ্তি বেড়েছে; মাতৃ ও শিশুমৃত্যু হার কমেছে। এ ধরনের অনেক সূচকে এগিয়ে আছে বাংলাদেশ। বর্তমানে আমরা আমেরিকার থেকে অনেক ভাল অবস্থানে আছি। কারণ সেখানে প্রতি ৫ জনে ১ জন দরিদ্র অবস্থায় জন্মগ্রহণ করছে।

অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক আব্দুল মুঈদের সভাপতিত্বে সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর