শ্রম আদালতে ঝুলে থাকা মামলার তালিকা চেয়েছে মন্ত্রণালয়

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 10:54:17

 

শ্রম আইন অনুযায়ী, শ্রম আদালতে মামলা দায়ের হওয়ার ছয় মাসের মধ্যে তা নিষ্পত্তি হওয়ার বিধান আছে। কিন্তু বছরের পর বছর ধরে দেশের সাতটি শ্রম আদালতে প্রায় ১৫ হাজার মামলা ঝুলে আছে। মূলত বিচারক সংকট বা অন্য কারণ দেখিয়ে এসব মামলা নিষ্পত্তি হয় না। তবে এবার দ্রুত দীর্ঘদিন ধরে ঝুলে থাকা মামলা নিষ্পত্তির উদ্যোগ নিয়েছে শ্রম মন্ত্রণালয়। এরই মধ্যে শ্রম আদালতগুলোকে ঝুলে থাকা মামলার একটি তালিকা জমা দিতে বলেছে শ্রম মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১৯ আগস্ট শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে সচিব আফরোজা খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমন্বয় সভায় এই নির্দেশনা দেওয়া হয়। গত ১০ সেপ্টেম্বরের মধ্যে তালিকা জমা দেওয়ার নির্দেশনা থাকলেও ঢাকার শ্রম আদালত-১ ছাড়া অন্য কোনো আদালত তালিকা জমা দিতে পারেনি।

জানা গেছে, দেশে মোট সাতটি শ্রম আদালত আছে। যার মধ্যে ঢাকাতে তিনটি, চট্টগ্রামে দুটি, খুলনা ও রাজশাহীতে একটি করে। এসব আদালতের মধ্যে শ্রম মন্ত্রনালয়ের আইন শাখা-৭-এ দীর্ঘদিন ধরে ঝুলে থাকা মামলার তালিকা জমা দিয়েছে ঢাকার শ্রম আদালত-১। এসব মামলার বেশিরভাগই পোশাক শ্রমিকরা দায়ের করেছেন। তবে অন্য আদালতগুলো চলতি মাসের মধ্যে ওই তালিকা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখায় জমা্ দেবে বলে মৌখিকভাবে জানিয়েছে।

মামলার তালিকা জমা দেওয়ার বিষয়ে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা বার্তা২৪.কম’কে বলেন, ‘দীর্ঘদিন ধরে ঝুলে থাকা মামলাগুলো বিশেষ গুরুত্ব দিয়ে নিষ্পত্তি করার উদ্যোগটি ভালো। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে সব শ্রম আদালত তালিকা জমা দিতে পারেনি। তালিকা তৈরি করার নামে যদি এক টেবিল থেকে আরেক টেবিলে ফাইল চালাচালি করা হয় তাহলে মন্ত্রণালয়ের এই উদ্যোগ কতটুকু সফল হবে তা নিয়ে সন্দেহ আছে। তবে আমরা চাই, শিগগিরই ঝুলে থাকা মামলাগুলো নিষ্পত্তি করা হোক।’

অন্যদিকে শ্রম আপিল ট্রাইব্যুনালকে আইসিটি শাখার সহায়তায় ই-ফাইলিং চালু করার নির্দেশনা দেওয়া হয়েছে। যার মাধ্যমে স্বচ্ছ্তা ও জবাবদিহিতা আরো বাড়বে বলে মনে করছেন শ্রম মন্ত্রণালয়ের সহকারী সচিব (আইন শাখা-৫) মোর্শেদা হাই। তিনি বার্তা২৪.কম’কে বলেন, ‘সম্প্রতি মামলার জট কমাতে যেসব উদ্যোগ নেওয়া হয়েছে তা বাস্তবায়ন হলে জবাবদিহিতা বাড়বে এবং শ্রমিকরা ন্যায্য অধিকার আদায় করতে পারবেন।’

জানা গেছে, শ্রম আদালতের মাধ্যমে যাতে আরো সহজে শ্রমিকরা আইনি সুবিধা পেতে পারেন সেজন্য সিলেট, বরিশাল ও রংপুর বিভাগে আরো তিনটি শ্রম আদালত গঠন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর