সৌমিত্রের ডায়ালিসিস শিগগিরই

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 14:31:30

রেনাল রিপ্লেসমেন্ট থেরাপি দেওয়া হচ্ছে সৌমিত্র চট্টোপাধ্যায়কে সম্প্রতি এমনটাই তথ্য প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। জানা গেছে- থেরাপি শুরুর পর থেকে গত ৪৮ ঘণ্টা ধরে প্রায় একইরকম রয়েছে ৮৫ বছর বয়সী এই তারকার শারীরিক অবস্থা।

কিংবদন্তি অভিনেতার রেনাল ফাংশানের উন্নতির জন্য ডায়ালিসিস করার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা। প্রথম দফায় ২-৩টি এপিসোডের ডায়ালিসিস করা হবে বলে বেলভিউ হাসপাতালের পক্ষ থেকে জানিয়েছেন ডা. অরিন্দম কর।

বুধবার (২৮ অক্টোবর) ডা. কর জানান, নতুন করে সৌমিত্রের শারীরিক অবস্থার উন্নতি যেমন হয়নি, তেমনই পরিস্থিতির অবনতিও হয়নি। তার রক্তক্ষরণ বন্ধ করা গিয়েছে। হিমোগ্লোবিন-সহ অন্যান্য বিষয়গুলোও স্থিতিশীল। গত ২৪ ঘণ্টায় ১.৫ লিটার ইউরিন হয়েছে। তবে রেনাল ফাংশানের উন্নতির প্রয়োজন। এর জন্য ২-৩টি এপিসোডের ডায়ালিসিসের ব্যবস্থা করা হচ্ছে। এতে ইউরিয়া ক্রিয়েটিনিনের পরিমাণ কমবে। যার ফলে আচ্ছন্নভাব কিছুটা হলেও কাটবে বলে আশা করা হচ্ছে।

এই মুহূর্তে সৌমিত্রের মস্তিষ্কের স্নায়ুর সচেতনতা অর্থাৎ গ্লাসগো কোমা স্কেলে সূচক ৯ থেকে ১০-এর মধ্যে রয়েছে। ফুসফুসের অবস্থাও মোটামুটি স্থিতিশীল। প্রবীণ এই অভিনেতার অক্সিজেন স্যাচুরেশন ৪০ থেকে ৫০ শতাংশের মধ্যেই রয়েছে। তারও কোনও পরিবর্তন নেই বলেই জানা গিয়েছে। ক্ষতিকারক ব্যাকটিরিয়া চিহ্নিত করা গিয়েছে। সেই অনুযায়ী অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

টানা ২৩ দিন ধরে বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন সৌমিত্র চট্টোপাধ্যায়। করোনা আক্রান্ত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। প্লাজমা থেরাপির পর তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। সেইসঙ্গে চিকিৎসাতেও সাড়া দিতে থাকেন তিনি। কিন্তু আচমকাই তার শারীরিক অবস্থা সংকটজনক হয়ে পড়ে।

রেনাল রিপ্লেসমেন্ট থেরাপি দেওয়া হচ্ছে সৌমিত্রকে
অত্যন্ত সংকটে সৌমিত্র, পরিবারের সঙ্গে বসতে চায় মেডিকেল বোর্ড
চিকিৎসায় সাড়া দিচ্ছেন না সৌমিত্র চট্টোপাধ্যায়
বেড়ে গিয়েছে সৌমিত্রের আচ্ছন্ন ভাব
সৌমিত্রের স্নায়বিক অবস্থার অবনতি
সৌমিত্রের খোঁজ নিলেন অমিতাভ
কথা বলছেন সৌমিত্র, মিউজিক থেরাপিতে ভালো সাড়া
সৌমিত্রের করোনা রিপোর্ট নেগেটিভ, দিচ্ছেন সাড়াও
খুলে নেওয়া হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের ভেন্টিলেশন
সংকটাপন্ন সৌমিত্রকে দেখতে হাসপাতালে যাবেন মমতা ব্যানার্জী
অবস্থার আরও অবনতি, ভেন্টিলেশনে সৌমিত্র চট্টোপাধ্যায়
সৌমিত্রের অবস্থা আশঙ্কাজনক, নতুন করে ছড়িয়েছে ক্যানসার
সৌমিত্রর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি
ভেন্টিলেশনে দেওয়া হতে পারে সৌমিত্র চট্টোপাধ্যায়কে
সৌমিত্রর শারীরিক অবস্থা স্থিতিশীল, স্বাভাবিক রক্তচাপ
করোনা আক্রান্ত সৌমিত্রর শারীরিক অবস্থার অবনতি

এ সম্পর্কিত আরও খবর