স্টেন্টের দাম কমছে

, স্বাস্থ্য-বার্তা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 04:46:48

মেডিকেল সামগ্রীর দাম বাড়তে থাকলেও হৃদরোগের চিকিৎসায় ব্যবহৃত যুক্তরাষ্ট্রের তৈরি দুই প্রতিষ্ঠানের তিন ধরনের স্টেন্টের (রিং) দাম কমানো হয়েছে। প্রতিটিরই ভিত্তি মূল্য ১০০ ডলারের বেশি করে কমছে। এর মধ্যে দুটি স্টেন্টের নতুন দাম আগামী ১ সেপ্টেম্বর থেকে এবং আরেকটির দাম পরে কার্যকর হবে।

রোববার ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ সংবাদ সম্মেলেন করে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অ্যাবোট ল্যাবরেটরিজ, বস্টন সায়েন্টিফিক- এই দুটি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে তাদের বৈঠক হয়েছে। এর আগেও কয়েক দফা বৈঠক হয়েছে। আর রোববার হার্টের চিকিৎসায় ব্যবহৃত স্টেন্টের দাম কমানোর জন্য অনুরোধ করা হয়েছে। এরপর তারা তিনটি স্টেন্টের দাম কমাতে সম্মত হন।

অ্যাবোটের তৈরি স্টেন্ট জায়েন্স প্রাইমের ভিত্তিমূল্য ৫৬১ ডলার থেকে ৪২৫ ডলার হয়েছে। এক্সপেডিশনের বর্তমান ভিত্তিমূল্য ৮৩০ ডলার থেকে কমিয়ে ৬০০ ডলার হবে। আর বস্টন সায়েন্টিফিকের প্রোমাস প্রাইমার নামে একটি স্টেন্টের ভিত্তিমূল্য ৫৭০ ডলার থেকে কমে ৪৭০ ডলার হবে।

মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেন, মার্কিন প্রতিনিধিদের বোঝানো হয়েছে যে, এসব স্টেন্টের দাম বেড়ে যাওয়ার কারণে বাংলাদেশের মানুষের কষ্ট হচ্ছে। তাছাড়া প্রতিষ্ঠানগুলো এসব স্টেন্ট ভারতে আরও কম দামে দিচ্ছে।

সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, অ্যাবোটের তৈরি স্টেন্ট সিনার্জির দাম ১২০০ ডলার থেকে কমিয়ে ৯০০ ডলার এবং প্রোমাস এলিটের দাম ৯০০ ডলার থেকে কমিয়ে ৬০০ ডলার করার প্রস্তাব দেয়া হয়েছে। কোম্পানির প্রতিনিধিরা বলেছেন, তারা তাদের প্রধান কার্যালয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানাবেন।

এ সম্পর্কিত আরও খবর