ইউ-এস বাংলা হসপিটাল কলেজে বিশ্ব হার্ট দিবস উদযাপন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বিশ্ব হার্ট দিবস উদযাপন/ছবি: সংগৃহীত

বিশ্ব হার্ট দিবস উদযাপন/ছবি: সংগৃহীত

বিশ্ব হার্ট দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে র‍্যালি ও জনমনে সচেতনতা বিষয়ক আলোচনা সভার আয়োজন করেছে ইউ-এস বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।

রোববার (২৯ সেপ্তেরম্বর) র‍্যালিটি কলেজ ভবন থেকে শুরু হয়ে হাসপাতাল চত্বরে গিয়ে শেষ হয়।

বিজ্ঞাপন

র‍্যালি শেষে আলোচনায় অংশগ্রহণ করেন কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা: আবুল হাসানাত মো: জাফর, সহকারী অধ্যাপক ডা: তাসলিমা আফরোজ এবং অন্যান্য চিকিৎসকগণ।

অনুষ্ঠানে উপস্থিত হৃদরোগের বিশেষজ্ঞগণ হৃদরোগের কারণসমূহ ব্যাখ্যা করার পাশাপাশি হৃদরোগ প্রতিকার ও প্রতিরোধের বিভিন্ন পদক্ষেপ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এ বিষয়ে সহকারী অধ্যাপক ডা: তাসলিমা আফরোজ বলেন, হৃদরোগ প্রতিকারে আমাদের খাদ্যাভ্যাসের পরিবর্তন অত্যাবশ্যক। দৈনিক ৩-৪ রকমের সিজনাল সবুজ শাকসবজি ও ফলমূল খেতে হবে। ডায়াবেটিস থাকলে নিয়ন্ত্রণে রাখা ও মানসিক চাপমুক্ত থেকে পরিমিত ঘুমাতে হবে। পাশাপাশি হাটাচলা ও শরীরচর্চার মাধ্যমে দৈহিক ওজনকে উচ্চতা অনুযায়ী নিয়ন্ত্রণে রাখতে হবে। সর্বপরি ধুমপান মুক্ত থাকাই হৃদরোগ প্রতিরোধের প্রধান উপায়।

উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন - হৃদরোগ বিভাগের অধ্যাপক ডাঃ আবুল হাসনাত মোঃ জাফর, হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ তাসলিমা আফরোজ, মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ স্বপ্না ভট্টাচার্য, মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ আব্দুল আজিজ, গাইনী বিভাগের অধ্যাপক ডাঃ রওশন আরা খানম, রেডিওলজি ইমেজিং বিভাগের সিনিয়র কনসালটেন্ট কর্ণেল ডাঃ খালেদা পারভীন (অব:), এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ আফজাল হোসেন, গ্যাস্ট্রোএন্টারলজি বিভাগের অধ্যাপক ডাঃ শফিকুল ইসলাম ভূঞা, আবাসিক চিকিৎসকগণ, মেডিকেল অফিসারগণ, ক্লিনিক্যাল এসিস্ট্যান্টগণ, ইন্টার্ন ডাক্তারগণ, ৫ম বার্ষিকীর ছাত্র-ছাত্রী গণ।

এসময় বিনামূল্যে বিভিন্ন হাসপাতালে আগত রোগীদের বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হয় এবং প্রয়োজনীয় পরীক্ষার উপর কর্তৃপক্ষ বিশেষ ছাড়ের ব্যবস্থা করেন।