নিঃসন্তানদের জন্য সিএমএইচে ফার্টিলিটি সেন্টার

বিবিধ, স্বাস্থ্য-বার্তা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:51:12

নিঃসন্তান দম্পতিদের চিকিৎসা সেবায় বাংলাদেশ সেনাবাহিনী দেশে সর্বপ্রথম সরকারি পর্যায়ে একটি পূর্ণাঙ্গ আইভিএফ (ইন ভিট্রোফার্টিলাইজেশন) সেন্টার চালু করেছে।

মঙ্গলবার (২৮ মে) দুপুরে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ফার্টিলিটি সেন্টার ২০১৭ সালের জুলাই থেকে আইভিএফ (ইন ভিট্রোফার্টিলাইজেশন) এবং আইইউআই (ইন্ট্রা ইউটেরাইন ইনসেমিনেশন) চিকিৎসা শুরু হয়েছে।

এতে আরো বলা হয়, এ পর্যন্ত এই সেন্টারে ৯৩ জনের আইভিএফ রয়েছে এবং এর মধ্যে প্রেগন্যান্ট হয়েছেন ৩৩ জন। অর্থাৎ সফলতার হার প্রায় ৩৫% (ডোনার ব্যতীত)। যা পৃথিবীর অন্যান্য উন্নত দেশের সমকক্ষ। এই সেন্টারে বিদেশে প্রশিক্ষিত সুদক্ষ চিকিৎসক ও নার্সদের একটি টিম রয়েছে, যারা দিনরাত অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। ঢাকা সিএমএইচের ফার্টিলিটি সেন্টার একটি পূর্ণাঙ্গ আইভিএফ সেন্টার। যেখানে ইনফার্টিলিটি সংক্রান্ত সব ধরনের চিকিৎসা (ল্যাপারস্কপি, হিস্টেরস্কপি, হিস্টারোস্যালপিংগ্রাফি) ও আইভিএফ পূর্ববর্তী এবং পরবর্তী সব ধরনের ফলোআপের সুব্যবস্থা রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সেনাবাহিনী প্রধানের বিশেষ নির্দেশনায় ও আগ্রহে সেনা, নৌ ও বিমান বাহিনীতে কর্মরত সদস্যদের পাশাপাশি এখন থেকে সাধারণ জনগণও (নিঃসন্তান দম্পতি) এই সেন্টারে চিকিৎসার সুযোগ পাবেন।

ফার্টিলিটি সেন্টারে তিনটি প্যাকেজে এই চিকিৎসা দেওয়া হচ্ছে। সেনাবাহিনীর বাইরে যে কোনো সাধারণ নাগরিক নির্ধারিত মূল্যে ওই প্যাকেজের চিকিৎসা সুবিধা নিতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর