হাজার হাজার ফিলিস্তিনি মধ্য গাজা থেকে পালিয়েছে

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-29 07:23:51

ইসরায়েলের স্থল অভিযান জোরদার হওয়ায় মধ্য গাজা থেকে আনুমানিক দেড় লক্ষাধিক ফিলিস্তিনি পালিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও হামাসের সশস্ত্র শাখা জানিয়েছে, ইসরায়েলের ট্যাঙ্কগুলো ফিলিস্তিনি শরণার্থী ক্যাম্প বুর্জ ক্যাম্পের পূর্ব উপকণ্ঠে পৌঁছেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ইসরায়েলের সামরিক বাহিনী বুর্জ এবং নিকটবর্তী নুসিরাত ও মাগাজি ক্যাম্প লক্ষ্য করে তাদের স্থল আক্রমণ সম্প্রসারিত করেছে। হামাস সদস্যদের খুঁজতে ঘরে ঘরে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

গাজার বাসিন্দারা ‘ঘোরতর বিপদের’ মধ্যে রয়েছেন বলে উল্লেখ করেছে জাতিসংঘ।

৬০ বছর বয়সী ওমর জানান, ইসরায়েলের আক্রমণের মুখে তাকে তার পরিবারের অন্তত ৩৫ জন সদস্যসহ বুর্জ থেকে পালাতে বাধ্য করা হয়েছিল।

জাতিসংঘের ত্রাণ সংস্থা ইউএনআরডব্লিউএর গাজার পরিচালক টম হোয়াইট বলেছেন, গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে আরও বেশি সংখ্যক লোককে ঠেলে দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রাফাহ শহরের একটি ভবনে ইসরায়েলি বিমান হামলায় ২০ জন নিহত হয়েছে। যেটি বাস্তুচ্যুত বেসামরিক লোকদের বাসস্থান ছিল।

ইসরায়েলের নৃশংসতার মুখে উপত্যকাটির ২৪ লাখ মানুষের ৮০ শতাংশের বেশি এখন ভিটেমাটিছাড়া। গাজার একেবারে দক্ষিণে মিসর সীমান্তবর্তী রাফাহ এলাকায় অস্থায়ী তাঁবুতে চরম মানবেতর অবস্থায় দিন কাটাচ্ছেন তাদের অনেকে। এমন পরিস্থিতিতে গাজায় যুদ্ধবিরতি চুক্তির লক্ষ্যে কাজ করে যাচ্ছে কাতারসহ কয়েকটি দেশ।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাস বন্দুকধারীদের দ্বারা একটি নজিরবিহীন আন্তঃসীমান্ত আক্রমণের মাধ্যমে যুদ্ধের সূত্রপাত হয়। যাতে ১২০০ জন ইসরায়েলি নিহত হয়। যাদের অধিকাংশই বেসামরিক নাগরিক এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করা হয়।

হামাসের হামলার জবাবে গত ১১ সপ্তাহের যুদ্ধে গাজায় ২১ হাজার ৩০০ জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। যাদের বেশিরভাগই শিশু এবং নারী।

এ সম্পর্কিত আরও খবর