ইসরায়েলের বিরুদ্ধে একজোট তুরস্ক-ব্রাজিল

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-15 17:09:49

ইতালিতে চলমান জি-৭ সম্মেলনের সাইডলাইনে ব্রাজিল প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভার সঙ্গে দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। তাদের আলোচনায় গাজায় ইসরায়েলের পরিচালিত গণহত্যার প্রসঙ্গও উঠে এসেছে।

শনিবার (১৫ জুন) তুর্কি প্রেসিডেন্টের যোগাযোগ বিভাগের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ডেইলি সাবাহ।

গাজায় গণহত্যা চালানোর ফলে ইসরায়েল আন্তর্জাতিক মহলে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে লুলার সঙ্গে আলোচনায় উল্লেখ করেন এরদোগান। গণহত্যা বন্ধে তেলআবিবের ওপর আরও চাপ প্রয়োগ করার বিষয়ে জোর দেন তুর্কি প্রেসিডেন্ট।

তুরস্ক ও ব্রাজিল দুই দেশই শুরু থেকে গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার বিরোধিতা করে আসছে। গাজায় ইসরাইলের সামরিক অভিযানের বিরুদ্ধে ব্রাজিল প্রেসিডেন্ট লুলা বরাবরই উচ্চকণ্ঠ। গাজা ইস্যুতে ব্রাজিলের অবস্থানের প্রশংসা করেছেন তুর্কি প্রেসিডেন্ট।

গত মাসে প্রথম মুসলিম দেশ হিসেবে ইসরায়েলের গণহত্যার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানায় তুরস্ক। এর আগে নিকারাগুয়া এবং কলম্বিয়া গাজায় ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার কথা জানায়।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরায়েল। এখন পর্যন্ত সেখানে ইসরায়েলের আগ্রাসনে ৩৭ হাজার ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু এবং ৮৪ হাজার ৯০০ জনেরও বেশি আহত হয়েছেন। এছাড়া প্রায় ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর