ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল আর্মেনিয়া

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-22 06:26:25

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে আর্মেনিয়া। ইসরায়েলের বিরোধিতার পরও সর্বশেষ দেশ হিসেবে আর্মেনিয়া তাদেরকে স্বীকৃতি দিয়েছে।

শুক্রবার (২১ জুন) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। 

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে আর্মেনিয়া। এছাড়াও গাজায় ইসরায়েলের চলমান হামলা ও ফিলিস্তিনি নাগরিকদের বন্দির ঘটনার জন্য ইসরায়েলের তীব্র নিন্দা করেছে দেশটি।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, আর্মেনিয়া ফিলিস্তিনের আশ্রয়কেন্দ্রগুলোতে ইসরায়েলের হামলার ঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছে। এছাড়াও বন্দিদের মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে চাপ দেওয়ার জন্য আহ্বান জানানো হয়।

গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যকার সংঘাতে অবিলম্বে যুদ্ধবিরতির পক্ষে জাতিসংঘের প্রস্তাবকে সমর্থন করে আর্মেনিয়া। একই সঙ্গে ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিরসনে দুই রাষ্ট্র সমাধান নীতিকেও সমর্থন করে দেশটি।

এর আগে গত মাসে পশ্চিমা তিন দেশ–স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে স্বীকৃতি দিয়েছে ফিলিস্তিনকে। এর প্রতিবাদে দেশগুলো থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে ইসরায়েল।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের যুদ্ধে এখন পর্যন্ত ৩৭ হাজার ৪০০ জনেরও বেশি ফিলিস্তিন নাগরিক নিহত হয়েছে। এদের মধ্যে বেশি সংখ্যক নারী ও শিশু। অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৩৯ জনে।

এ সম্পর্কিত আরও খবর