বিল গেটস’র র‍্যাঙ্ক ভাঙতে পারে সাবেক সহকারী

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-22 13:43:40

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের র‍্যাঙ্কিংয়ে দ্রুতই উপরে উঠছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের সাবেক সহকারী স্টিভ বলমার। মাত্র ২ বিলিয়ন ডলার কম সম্পদ নিয়ে গেটসের পরপরই তার অবস্থান। নিট সম্পদের দিক থেকে শিগগিরই তিনি সাবেক বসকে ছাড়িয়ে যেতে পারেন।

চলতি বছর স্টিভ বলমারের সম্পত্তি বেড়েছে ২৫ বিলিয়ন ডলার। ফলে এখন (২২ জুন পর্যন্ত) তিনি ১৫৫ বিলিয়ন ডলার সম্পদের মালিক। এর সুবাদে ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্সে ধনীদের তালিকায় তিনি ৭ম স্থানে উঠে এসেছেন।

স্টিভ বলমার এখন বিল গেটসের ঠিক পেছনেই আছেন। গেটস আছেন ষষ্ঠ স্থানে। গেটসের সম্পত্তি এখন বলমারের চেয়ে মাত্র ২ বিলিয়ন ডলার বেশি। গত গ্রীষ্মে দুজনের সম্পত্তির ব্যবধান ছিল ১৭ বিলিয়ন ডলার।

ব্লুমবার্গ ইনডেক্স অনুযায়ী, বলমার এখন অনেক বাঘা বাঘা ধনকুবেরের চেয়ে ধনী। সম্পত্তির দিক থেকে তিনি পেছনে ফেলেছেন ওরাকল-এর ল্যারি এলিসন (১৫৪ বিলিয়ন ডলার), অ্যালফাবেট-এর সার্জেই ব্রিন (১৫০ বিলিয়ন ডলার), ওয়ারেন বাফেট (১৩৫ বিলিয়ন ডলার), মাইকেল ডেল (১১৮ বিলিয়ন ডলার) এবং এনভিডিয়া-র জেনসেন হুয়াং ও মুকেশ আম্বানিকে (১১১ বিলিয়ন ডলার)।

বলমার ১৯৮০ সালে প্রেসিডেন্টের সহকারী (পিএ) হিসেবে মাইক্রোসফটে যোগ দেন। যদিও পিএর চেয়ে বরং বিজনেস ম্যানেজার হিসেবেই দায়িত্ব পালন করতেন বেশি। 

বলমার প্রথমে ৫০ হাজার ডলার মূল বেতনে মাইক্রোসফটে যোগ দিয়েছিলেন। এর সঙ্গে তার মাধ্যমে হওয়া মুনাফা প্রবৃদ্ধির ১০ শতাংশ নেওয়ার কথা পাকা হয়েছিল। কিন্তু বলমারের মুনাফা অনেক বেশি হয়ে যাবার পর তিনি এর বদলে বড় পরিমাণে ইকুইটি স্টক নিতে রাজি হন। 

বিল গেটসের এই বিশ্বস্ত উপদেষ্টা ২০০ সালে পদোন্নতি পেয়ে মাইক্রোসফটের সিইও হন। ২০১৪ সালে ৩৩ মিলিয়ন শেয়ার বা ৪ শতাংশ স্টেক নিয়ে তিনি সেই পদ থেকে অবসরে যান।

ব্লুমবার্গ ধারণা করছে, বলমার ওইসব শেয়ারের সিংহভাগই নিজের কাছে রেখে দিয়েছে। আর মাইক্রোসফটের শেয়ারের দামের সুবাদে তারা সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৫০ বিলিয়ন ডলারের বেশি । এই সময়ে তিনি সম্ভবত বিলিয়ন বিলিয়ন ডলার লভ্যাংশও পেয়েছেন।

গত বছর মূলত কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) রমরমার কারণে বলমারের সম্পত্তি ফুলে-ফেঁপে উঠেছে। কারণ, এআইয়ের কল্যাণে মাইক্রোসফটের শেয়ারের দরও বেড়েছে। ওপেনএআইয়ে মাইক্রোসফটের শেয়ার রয়েছে। এই শেয়ারের সুবাদে ইন্টারনেট সার্চের জগতে অ্যালফাবেটের আধিপত্য খর্ব করতে পারবে বলে আশা করছে মাইক্রোসফট। সেই আশার পালে হাওয়া লাগিয়ে গত ১২ মাসে প্রায় এক-তৃতীয়াংশ বেড়েছে মাইক্রোসফটের শেয়ারের দাম।

উল্লেখ্য, ব্লুমবার্গের ধনী ব্যক্তিদের তালিকার শীর্ষ ১০-এ বলমার এক ব্যতিক্রমী নাম। কারণ, এ তালিকার ইলন মাস্ক, বার্নার্ড আর্নল্ট, জেফ বেজোসসহ বাকিরা নিজেদের প্রতিষ্ঠিত অথবা আগে থেকেই চালু কোম্পানির শেয়ারের সুবাদে বিপুল সম্পত্তির মালিক হয়েছেন। অন্যদিকে বলমার মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বা বর্তমান সিইও কোনোটাই নন।

বলমার যদি সম্পত্তিতে গেটসকে ছাড়িয়ে যান, তাহলে তা হবে কোনো কর্মীর সম্পত্তির দিক থেকে ওই কোম্পানির প্রতিষ্ঠাতাকে ছাড়িয়ে যাওয়ার বিরল নজির। 

এ সম্পর্কিত আরও খবর