গাজায় হামাসের বিকল্প সরকার প্রতিষ্ঠা করতে চায় ইসরাইল

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-26 16:33:13

উত্তর গাজায় হামাসের শাসনব্যবস্থা পরিবর্তন করে বিকল্প সরকার প্রতিষ্ঠা করার চেষ্টা করছে ইসরায়েল। মঙ্গলবার (২৫ জুন) ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি বলেছেন, শীঘ্রই উত্তর গাজায় হামাসের শাসনব্যবস্থা প্রতিস্থাপনের একটি পরিকল্পনা করা হবে। খবর এনডিটিভি।

রাইচম্যান ইউনিভার্সিটির বার্ষিক হারজলিয়া কনফারেন্সে বক্তৃতাকালে হানেগবি বলেন, গাজায় হামাসের সামরিক শাসনের পতন করে যেসব দেশ একটি বিকল্প শাসক দেখতে চায়, তারা এই প্রক্রিয়ায় যোগদানের সুযোগ পাবে।

গাজার নতুন নেতৃত্বে ইসরায়েলের আব্রাহাম অ্যাকর্ডস, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘের অংশীদার অন্তর্ভুক্ত থাকবে বলে তিনি ব্যাখ্যা করেন।

তিনি বলেন, আমরা অনেক মাস পরে এই ধারণাটি সম্পর্কে কথা বলেছি এবং আমরা যে প্রধান জিনিসটি জোর দেওয়ার চেষ্টা করেছি তা হল হামাসের জন্য অপেক্ষা করার দরকার নেই।

হানেগবি বলেছেন, হামাসকে সম্পূর্ণরূপে অদৃশ্য করাও যাবে না।

যুক্তরাষ্ট্র যুদ্ধের পর গাজার শাসন ব্যবস্থার জন্য একটি দৃষ্টিভঙ্গি স্পষ্ট করার জন্য ইসরায়েলি কর্মকর্তাদের চাপ দিয়েছে। বাইডেন প্রশাসন ইসরায়েলের গাজা দখল বা স্ট্রিপকে বিশৃঙ্খলার মধ্যে নামতে দেওয়ার বিরোধিতা করছে।

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জোর দিয়ে বলেছেন, ইসরায়েলের যুদ্ধের তিনটি লক্ষ্য হল হামাসের সামরিক ও শাসন ক্ষমতা ধ্বংস করা, সমস্ত জিম্মিদের ফিরিয়ে আনা এবং গাজা যাতে আর ইসরায়েলের জন্য হুমকি না হয় তা নিশ্চিত করা।

শুক্রবার মার্কিন ভিত্তিক পাঞ্চবোল নিউজের সাথে একটি সাক্ষাত্কারে নেতানিয়াহু বলেছেন, যুদ্ধোত্তর গাজাকে একটি বেসামরিক-চালিত প্রশাসন আরব দেশগুলির সহায়তায় তত্ত্বাবধান করবে। তিনি এটিকে একটি ‘ডিরাডিকেলাইজেশন প্রক্রিয়া’ বলেও উল্লেখ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর