হামাসের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করছে ইসরায়েল

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-04 23:40:36

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে হামাসের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করছে ইসরায়েল। অন্যদিকে হামাসের রাজনৈতিক নেতারা বলছেন, তারা একটি সমাধানের পৌঁছানোর লক্ষ্যে মধ্যস্থতাকারী দেশ মিশর ও কাতারের সাথে যোগাযোগ অব্যহত রেখেছেন।

বৃহস্পতিবার (৪ জুলাই) সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হামাস যুদ্ধের অবসান চায় এবং গাজা থেকে ইসরায়েলি সেনাদের পূর্ণ প্রত্যাহারের আহ্বান জানিয়েছে আসছে। তবে ইসরায়েল সাময়িক যুদ্ধ বিরতি দিলেও হামাসকে নির্মূল না করা পর্যন্ত যুদ্ধ বন্ধ করবেনা বলে ঘোষণা দিয়েছে।

ফিলিস্তিনি এক কর্মকর্তা বিবিসিকে বলেছেন, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটি তিন ধাপের পরিকল্পনায় পূর্ণ যুদ্ধবিরতির জন্য জোর দিচ্ছে না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, তিনি যুদ্ধবিরতির যে রূপরেখা দিয়েছেন তা ইসরায়েলের প্রস্তাবের চেয়েও স্পষ্ট। প্রথম পর্যায়ে সম্পূর্ণ যুদ্ধবিরতি ঘোষণা করতে হবে এববং গাজার জনবহুল এলাকা থেকে ইসরায়েলের আইডিএফ বাহিনী প্রত্যাহার করে নিতে হবে। একই সঙ্গে দুইদেশে বন্দিদের জিম্মি বিনিময় করতে হবে। দ্বিতীয় ধাপে শত্রুতার চিরস্থায়ী অবসান ঘটাতে হবে। তৃতীয় ধাপে গাজা পুনর্গঠন পরিকল্পনা এবং মৃত জিম্মিদের দেহাবশেষের প্রত্যাবর্তন সম্পন্ন করতে হবে।

বুধবার রাতে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় ও মোসাদ গোয়েন্দা সংস্থার যৌথ বিবৃতিতে বলা হয়, ‘মধ্যস্থতাকারীরা হামাসের জিম্মি চুক্তির রূপরেখা তাদেরকে (ইসরায়েল) জানিয়েছেন। ইসরায়েল বিষয়টি মূ্ল্যায়ন করে দেখছেন। মূল্যায়ন শেষে তারা মধ্যস্থতাকারীদেকে সিদ্ধান্ত জানাবেন।’

বৃহস্পতিবার ফিলিস্তিনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বিবিসিকে বলেন, ইসরায়েল গাজার দক্ষিণ সীমান্ত এলাকা ও গাজা-মিশরের মধ্যবর্তী রাফাহ ক্রসিং থেকে সৈন্য তুলে না নেওয়ার হামাস সম্পূর্ণ যুদ্ধবিরতির শর্ত বর্জন করেছে।

মধ্যস্থতাকারীদের সূত্র বিবিসিকে বলেন, ‘হামাস মধ্যস্থতাকারীদের কাছে প্রতিক্রিয়া জানিয়েছে। তাদের প্রতিক্রিয়া ইতিবাচক। আমরা শিগগিরই সমঝোতার জন্য নতুন আলোচনা শুরু করবো।’

এদিকে হামাসকে যুদ্ধবিরতির অগ্রগতিতে বাধা দিচ্ছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের। সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ‘যেখানে পুরো বিশ্ব যুদ্ধ বিরতির কথা বলছে, সেখানে হামাস ব্যতিক্রম। হামাস এমন একটি প্রস্তাবে ‘না’ বলছে যেখানে ইসরায়েলও ‘হ্যাঁ’ বলছে।’

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালায়। ইসরায়েলের দাবি, এ সময় ১ হাজার ২০০ মানুষ নিহত হন। এ ছাড়াও প্রায় ২৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যান হামাস যোদ্ধারা। জবাবে সেদিন থেকেই গাজায় নারকীয় তাণ্ডব শুরু করেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, এ হামলায় উপত্যকায় এখন পর্যন্ত ৩৮ হাজারের মতো মানুষ নিহত হয়েছেন। তাদের বেশির ভাগই নারী ও শিশু।

এ সম্পর্কিত আরও খবর