রাশিয়া-ইউক্রেন উভয়পক্ষের ১০৩ জন করে বন্দির মুক্তি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-14 20:36:33

রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষের ১০৩ জন করে মোট ২০৬ জন বন্দি বিনিময় করেছে। সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) মধ্যস্থতায় উভয়পক্ষের ১০৩ জন করে মোট ২০৬ জন বন্দি মুক্তি পেয়েছেন।

চলতি বছরের ৬ আগস্ট রাশিয়ার কুর্স্কের বেশকিছু অঞ্চল ইউক্রেন দখল করে নেওয়ার পর এটি ছিল দ্বিতীয়বারের মতো বন্দি বিনিময়।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাশিয়া ও ইউক্রেনের বরাত দিয়ে আলজাজিরা এ খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অষ্টমবারের মতো মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন দ্বিতীয়বারের মতো এই বন্দি বিনিময় করলো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, শনিবার রাশিয়া ইউক্রেনের ১০৩ জন বন্দিকে মুক্তি দিয়েছে। অন্যদিকে, ইউক্রেন সমসংখ্যক রাশিয়ার বন্দিকে মুক্তি দিয়েছে।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনেস্কি মাইক্রোব্লগিং সাইটে এক পোস্ট বলেছেন, আমাদের মানুষ ঘরে ফিরে এসেছে।

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ইউএই-এর অষ্টমবারের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষ সমসংখ্যক ১০৩ জন করে মোট ২০৬ জনকে মুক্তি দিয়েছে।

ইউক্রেনের মুক্তি পাওয়া ১০৩ জনের মধ্যে ৮২ জন সাধারণ, ২১ জন সার্জেন্ট, এয়ারফোর্সের সদস্য, ন্যাশনাল গার্ড অব ইউক্রেন, বর্ডার গার্ড এবং পুলিশ সদস্য রয়েছেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, কিয়েভ কুর্স্ক অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে নিলে ১০৩ জন রাশিয়ার কর্মচারী আটকা পড়েন। তাদের মুক্তি দিয়েছে ইউক্রেন। এর আগে আগস্ট মাসে ইউক্রেন ও রাশিয়া উভয়পক্ষ ১১৫ জন করে মোট ২৩০ জনকে মুক্তি দিয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর