আরও ২ বছর পেছাল দক্ষিণ সুদানের জাতীয় নির্বাচন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-15 10:18:53

চলতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া দক্ষিণ সুদানের জাতীয় নির্বাচন স্থগিত করা হয়েছে। পর্যাপ্ত প্রস্তুতি না থাকায় আরও ২ বছরের জন্য স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

শনিবার (১৪ সেপ্টেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ সুদানে জাতীয় নির্বাচন দুই বছরের জন্য স্থগিত করেছে দেশটির সরকার। গত শুক্রবার দেশটির প্রেসিডেন্ট সালভা কিরের দপ্তর থেকে নির্বাচন স্থগিতের ঘোষণা দেওয়া হয়। দেশটিতে এ নিয়ে দ্বিতীয়বারের মতো জাতীয় নির্বাচন স্থগিত করা হয়েছে।

ওই ঘোষণায় বলা হয়, দেশের অন্তর্বর্তী সরকারের মেয়াদ ২০২৬ সালের ২২ ডিসেম্বর পর্যন্ত আরও দুই বছর বাড়ানো হয়েছে। পাশাপাশি ২০২৪ সালের ডিসেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনও স্থগিত করা হয়েছে।

প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা তুত গাতলুয়াক জানিয়েছেন, আদমশুমারি, স্থায়ী সংবিধানের খসড়া প্রণয়ন ও রাজনৈতিক দলের নিবন্ধন প্রক্রিয়ার জন্য সরকারের আরও সময় প্রয়োজন।

উল্লেখ্য, দক্ষিণ সুদান ২০১১ সালে সুদানের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। এরপর ২০১৩ সালে দেশটি গৃহযুদ্ধের কবলে পড়ে। প্রেসিডেন্ট সালভ কির ও তার সাবেক প্রতিদ্বন্দ্বী (বর্তমান ডেপুটি প্রেসিডেন্ট) ২০১৮ সালে একটি শান্তিচুক্তি সই করেন। এর মধ্য দিয়ে পাঁচ বছর ধরে চলা গৃহযুদ্ধের অবসান ঘটে।

ওই গৃহযুদ্ধে প্রায় ৪ লাখ মানুষ প্রাণ হারায়। গৃহযুদ্ধের কারণে দেশটিতে ব্যাপক দুর্ভিক্ষ ও শরণার্থী সংকট দেখা দেয়। ২০২০ সাল থেকে দেশটিতে অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণ করে। এরপর থেকে এই সরকার নির্বাচন স্থগিত করে নিজেদের মেয়াদ বাড়িয়ে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর