বামাকোর পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে: মালি সেনাবাহিনী

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-17 18:11:23

পশ্চিম আফ্রিকার দেশ মালির রাজধানী বামাকোতে ইসলামী উগ্রপন্থীদের হামলার পর পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

এর আগে খুব ভোরে রাজধানীর কয়েকটি এলাকায় গুলি বিনিময়ের ঘটনা ঘটে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) মালির সেনাবাহিনীর বরাত দিয়ে যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে বলা হয়, মঙ্গলবার খুব ভোরে ইসলামী উগ্রপন্থীরা মালির রাজধানী বামাকোর জেন্ডারমেরি প্রশিক্ষণ স্কুলসহ কয়েকটি এলাকায় হামলা চালায়। এসময় রাজধানীতে অনেকেই মসজিদে নামাজ পড়তে যাচ্ছিলেন। গুলি বিনিময়ের শব্দ শুনে তারা এলাকা থেকে দৌড়ে পালিয়ে যান।

সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়, এখন অভিযান শেষ পর্যায়ে রয়েছে। এ জন্য সবাইকে সংশ্লিষ্ট এলাকা এড়িয়ে চলতে বলা হয়েছে।
সামরিক সরকার থেকে জানানো হয়, রাজধানীর একটি প্রশিক্ষণ স্কুলসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকায় উগ্র ইসলামপন্থীরা হামলা করে। এরপর রাজধানীর বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়।

২০১২ সালের পর থেকে পশ্চিম আফ্রিকার অনেক দেশ চরমপন্থী ইসলামী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। এর মধ্যে মালিও একটি।

আল-কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) আফ্রিকার বিভিন্ন অঞ্চলে অগ্রগতির ফলে হাজার হাজার মানুষ প্রাণ হারান। দেশগুলোর সরকার ও যোদ্ধারা অভিযোগ করেছে, এই উগ্রপন্থী ইসলামিক দলগুলোর হামলার শিকার সাধারণ মানুষ।

২০২০ ও ২০২১ সালে মালির পাশের দুটো দেশ বারকিনা ফাসো ও নাইজারে দুটো সামরিক অভ্যূত্থান ব্যর্থ হওয়ার পর দেশটিতে আইন-শৃঙ্খলা ব্যবস্থা ভেঙে পড়ে।

এ সম্পর্কিত আরও খবর