যুক্তরাষ্ট্রে হারিকেন হেলেনের আঘাত, নিহত ২০

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-28 07:05:27

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে শক্তিশালী হারিকেন হেলেনের আঘাতে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এছাড়া বিদ্যুৎবিহীন হয়ে পড়েছেন কয়েক লাখ মানুষ। 

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাত ১১টা নাগাদ ফ্লোরিডার উত্তর পশ্চিমাঞ্চলে আঘাত হানে হারিকেন হেলেন। এতে শুক্রবার পর্যন্ত ২০ জনের প্রাণহানি ঘটনা ঘটেছে। 

ন্যাশনাল হারিকেন সেন্টারের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪০ মাইল। হারিকেনের প্রভাবে উপকূলীয় এলাকায় কয়েক ফুট উঁচু ঢেউ আছড়ে পড়েছে। কোথাও কোথাও ২০ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হয়ে রাস্তা ও ঘর-বাড়ি পানির নিচে তলিয়ে গেছে। উদ্ভূত পরিস্থিতিতে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয় যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

ঝড়ের প্রভাবে ভারী বৃষ্টিতে রাস্তাঘাট ডুবে যাওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে ফ্লোরিডা বিমানবন্দর। এছাড়াও বিদ্যুৎহীন হয়ে পড়েছেন কয়েক লাখ মানুষ। 

স্থানীয় আর্থিক প্রতিষ্ঠানগুলি বলছে, ভারী বৃষ্টিপাত ও সৃষ্ট ঝড়ের কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ বিলিয়ন ডলারে পৌঁছাতে পারে।

ন্যাশনাল হারিকেন সেন্টারের পরিচালক মাইকেল ব্রেনান বলেছেন, শক্তিশালী হারিকেন শুক্রবার জর্জিয়া এবং ক্যারোলিনাসে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এসব এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়া ও সতর্ক থাকার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

ফ্লোরিডা ডিভিশন অব ইমার্জেন্সি ম্যানেজমেন্টের নির্বাহী পরিচালক কেভিন গুথরি বলেছেন, বৃষ্টির পানিতে এখন অনেক রাস্তা পানির নিচে। আমরা চাই না কেউ এসময় গাড়ি চালাক।

ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগে আতঙ্কিত ফ্লোরিডার বাসিন্দারা। অঙ্গরাজ্যটি গত এক বছরে এ নিয়ে তৃতীয়বারের মতো হারিকেনের কবলে পড়েছেন।

ঝড়ের প্রভাবে জার্জিয়া, নর্থ ও সাউথ ক্যারোলিনাতেও বৃষ্টিপাত হচ্ছে। ফ্লোরিডা ও আশপাশের অঙ্গরাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে, বৃহস্পতিবার সন্ধ্যায় হোয়াইট হাউসে এক বক্তৃতায় রাষ্ট্রপতি জো বাইডেন দুর্যোগকবলিত এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়া জন্য আহ্বান জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর