শেহবাজ শরিফের বক্তব্যের পর ভারতের "অনিবার্য পরিণতি" সতর্কবার্তা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-28 14:30:45

জাতিসংঘের সাধারণ পরিষদে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের দেওয়া বক্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে ভারত। এতে পাকিস্তানের বিরুদ্ধে বৈশ্বিক সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ এনে দেশটিকে সতর্ক করে ভারত বলেছে, আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের জন্য পাকিস্তান সমর্থন অব্যাহত রাখলে তারা "অনিবার্যভাবে করুণ পরিণতি ডেকে আনবে"

জাতিসংঘে নিযুক্ত ভারতের ফাস্ট সেক্রেটারি ভাবিকা মঙ্গলানন্দন তার বক্তৃতায় পাকিস্তানের বৈশ্বিক সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ করে এবং রাষ্ট্রীয় নীতি হিসাবে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদকে ব্যবহার করার দীর্ঘ ইতিহাস উল্লেখ করে একটি সূক্ষ্ম যুক্তি দিয়েছেন।

ভাবিক বলেন, পাকিস্তান সেনাবাহিনী দ্বারা পরিচালিত হয়। তাদের সন্ত্রাসবাদের কথা সবার জানা। যে দেশে মাদকের কারবার চলে তাদের কী করে সাহস হয় বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতকে নিয়ে সমালোচনা করার।

এসময় তিনি বলেন, পাকিস্তানের চিত্র আসলে কেমন তা সবারই জানা। উদাহরণ হিসেবে ২০০১ সালের সংসদে হামলা ও ২০০৮ সালের মুম্বাই হামলার কথা তুলে ধরেন তিনি।

ভারত সরকার ২০১৯ সালে কাশ্মীরের বিশেষ মর্যাদা অর্থাৎ সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ তুলে নেওয়ার সিদ্ধান্তকে পাকিস্তানের প্রধানমন্ত্রী সমালোচনা করায় তার বক্তব্যকে হঠকারী হিসেবে মন্তব্য করে পাল্টা প্রতিক্রিয়ায় ভাবিকা মঙ্গলানন্দন এসব কথা বলেন।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে বলেন, নয়াদিল্লি নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে আজাদ কাশ্মীর দখলের হুমকি দিচ্ছে। এ ঘটনায় ভারতকে কঠোর সতর্কবার্তা দিয়ে শাহবাজ শরীফ বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই, যেকোনো ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে সবচেয়ে কঠোর পদক্ষেপ নেবে পাকিস্তান।

শাহবাজ শরিফ বলেন, শান্তির দিকে অগ্রসর না হয়ে, ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীর নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুযায়ী কাশ্মীরিদের আত্মনিয়ন্ত্রণের অধিকার নিশ্চিত করার প্রতিশ্রুতি থেকে সরে এসেছে ভারত।

এ সম্পর্কিত আরও খবর