হিজবুল্লাহর ২০ জ্যেষ্ঠ নেতাকে হত্যার দাবি ইসরাইলের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-30 03:51:12

নাসারুল্লাহর ওপর চালানো হামলায় তার সঙ্গে হিজবুল্লাহর আরও ২০ জন জ্যেষ্ঠ নেতা নিহত হয়েছে বলে দাবি করেছে ইসরাইল।

রোববার (২৯ সেপ্টেম্বর) ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে এ দাবি করে। বিবৃতিতে তারা হিজবুল্লাহর নিহত কয়েকজন সদস্যের নামও উল্লেখ করেছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হিজবুল্লাহ-নিয়ন্ত্রিত দক্ষিণ শহরতলির দাহিয়েহ এলাকায় এ হামলা চালানো হয়।

আইডিএফ’র বিবৃতিতে বলা হয়, নাসরুল্লাহর সঙ্গে বিভিন্ন পদবির ২০ জনের বেশি সন্ত্রাসীকে হত্যা করা হয়েছে। তারা বৈরুতে বেসামরিক ভবনের নিচে ভূগর্ভস্থ প্রধান কার্যালয়ে অবস্থান করছিলেন। তারা সেখান থেকে ইসরায়েল রাষ্ট্রের বিরুদ্ধে হিজবুল্লাহর সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করছিলেন।

বিবৃতি অনুসারে, হামলায় ইব্রাহিম হোসেন জাজিনি ও সামির তৌফিক দিব নামের দুই ব্যক্তি নিহত হয়েছেন। তারা ‘নাসরুল্লাহর ঘনিষ্ঠ সহযোগীছিলেন। বিবৃতিতে আরও বলা হয়, তার (নাসরুল্লাহ) কাছাকাছি থাকার কারণে তারা হিজবুল্লাহর প্রতিদিনের হামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছিলেন। সুনির্দিষ্টভাবে এসব হামলায় নাসরুল্লাহর বড় ভূমিকা ছিল।

ইসরায়েলের বিবৃতিমতে, শুক্রবারের হামলায় আরও যেসব হিজবুল্লাহ সদস্য নিহত হয়েছেন তাদের মধ্যে রয়েছেন আবেদ আল-আমির মুহাম্মদ সাবলিনি ও আলী নাফ আইয়ুব।

শনিবার হিজবুল্লাহর প্রতিরোধমূলক নিরাপত্তা পরিষদের প্রধান এবং এর কেন্দ্রীয় কাউন্সিলের একজন গুরুত্বপূর্ণ সদস্য নাবিল কাওকের নিহত হবার বিষয়টি এক বিবৃতিতে নিশ্চিত করেছে হিজবুল্লাহ।

এদিকে, ইসরাইল লেবানিজ জনসাধারণকে হিজবুল্লাহর সাথে যুক্ত সাইটগুলি থেকে দূরে থাকার জন্য সতর্ক করেছে। তারা গোষ্ঠীটির বিরুদ্ধে আরও আক্রমণ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

রোববারও ইসরাইলি সামরিক বাহিনী দাহিয়েহের ওপর আরেকটি হামলা চালিয়েছে। হামলার পর ওই এলাকা থেকে ধোঁয়ার বিশাল স্তম্ভ উঠতে দেখা গেছে।

অন্যদিকে, হিজবুল্লাহ কীভাবে এ হামলার প্রতিক্রিয়া জানাবে, তা নিয়ে এখনও প্রশ্ন রয়েছে। সশস্ত্র গোষ্ঠীটির কাছে এখনও অস্ত্রের একটি বিশাল ভাণ্ডার রয়েছে। ইসরাইলের গভীরে আঘাত করতে সক্ষম দূরপাল্লার ক্ষেপণাস্ত্রও রয়েছে সে ভাণ্ডারে।

হিজবুল্লাহ দুর্বল হয়েছে, কিন্তু পরাজিত হয়নি। উত্তর ইসরাইলে তাদের আক্রমণের তীব্রতা কমেছে, কিন্তু থামেনি। শনিবারের বিবৃতিতে নাসরুল্লাহর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়া এবং গাজা, ফিলিস্তিন, লেবানন ও এর জনগণকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছে হিজবুল্লাহ।

নাসারুল্লাহ ও হিজবুল্লাহর শীর্ষনেতাদের হত্যাকাণ্ড আইডিএফ চিফ অব স্টাফ লে. জেনারেল হারজি হ্যালেভি এক ভিডিওবার্তায় বলেন, ‘এখানে বার্তা খুব পরিষ্কার। ইসরাইলি নাগরিকদের যারা হুমকি দেবে, তাদের কীভাবে খুঁজে বের করতে হয়, সেটা আমরা জানি। সেটা উত্তরে, দক্ষিণে কিংবা আরও দূরে হলেও আমরা তাদের খুঁজে পাবো।

এ সম্পর্কিত আরও খবর