হজের নতুন খতিব শায়খ মাহের আল মুয়াইকিলি

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-27 20:07:57

চলতি বছর আরাফাতের ময়দানে হজে অংশগ্রহণকারী মুসলিম উম্মাহর উদ্দেশে খুতবা দেবেন মসজিদে হারামের ইমাম ও খতিব শায়খ ড. মাহের বিন হামাদ আল মুয়াইকিলি। আগামী ৯ জিলহজ আরাফাতের ময়দানে হজের খুতবা দেবেন তিনি।

সম্প্রতি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে তাকে আরাফাতের দিনে খুতবা দেওয়ার জন্য অনুমোদন দেন।

অসাধারণ কোরআন তেলাওয়াতের জন্য বিশ্বব্যাপী জনপ্রিয় শায়খ মাহের আল মুয়াইকিলি। ১৪২৮ হিজরিতে মসজিদে হারামের ইমাম ও খতিব হিসেবে যুক্ত হন তিনি।

ড. মাহের আল মুয়াইকিলি ১৯৬৯ সালের সাত জানুয়ারি সৌদি আরবের মদিনা মোনাওরায় জন্মগ্রহণ করেন। হেফজ সম্পন্ন করার পর মদিনার টিসার্স কলেজে ভর্তি হন এবং সেখান থেকে একজন গণিতের শিক্ষক হিসেবে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন।

১৪২৫ হিজরিতে মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদ থেকে তিনি মাস্টার্স ডিগ্রি লাভ করেন। তার বিষয় ছিল, ‘ফিকহুল ইমাম আহমাদ ইবনে হাম্বল’ তথা ইমাম আহমাদ ইবনে হাম্বলের ইলমে ফিকহ।’

একই প্রতিষ্ঠান থেকে ১৪৩২ হিজরিতে ইমাম সিরাজি (রহ.) রচিত শাফেয়ী মাজহাবের কিতাব ‘তুহফাতুন নাবিহ শারহুত তানবিহ’র ওপর ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

তার কর্মজীবন শুরু হয় উম্মুল কুরার জুডিশিয়াল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে।

শায়খ মাহের আল মুয়াইকিলি আরাফাতের দিনের ইমাম হিসেবে নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান ড. শায়খ আবদুর রহমান আস-সুদাইস। এ সময় তিনি তার সফলতা কামনা করেন।

সৌদির স্থানীয় সময় আগামী ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে শায়খ মাহের আল মুয়াইকিলি হাজিদের উদ্দেশে খুতবা দেবেন। খুতবা শেষে মসজিদে নামিরায় এক আজান ও দুই ইকামতে জোহর এবং আসরের নামাজ পড়াবেন। তিনি সবসময় সহজ ভাষায় এবং হাদিসের উদ্ধৃতি দিয়ে খুতবা প্রদান করেন।

এই আরাফাতের ময়দানেই নবী মোহাম্মদ (সা.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর