সৌদির স্থানীয় ও প্রবাসীদের জন্য নতুন হজ প্যাকেজ

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-28 19:43:15

সৌদি আরবের নাগরিক ও প্রবাসীদের জন্য হজের নতুন দুটি প্যাকেজ ঘোষণা করেছে দেশটির হজ ও উমরা মন্ত্রণালয়। সোমবার (২৭ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদি গেজেট।

হজ ও উমরা মন্ত্রণালয়ের ঘোষণা করা প্যাকেজ দুটির মধ্যে প্রথম প্যাকেজে মক্কায় সুসজ্জিত আবাসিক ভবনে কম খরচে থাকার সুযোগ রাখা হয়েছে। এই প্যাকেজের আওতায় হজযাত্রীদের আত-তারবিয়ার দিন (৮ জিলহজ) থেকে আরাফাত দিবস (৯ জিলহজ), আন নাহার (১০ জিলহজ) ও তাশরিকের দিনগুলোতে (১১ ও ১২ জিলহজ) মিনা, মুজদালিফা এবং আরাফাতের পবিত্র স্থানগুলোতে পরিবহনসহ অন্যান্য মৌলিক সেবা দেওয়া হবে।

প্যাকেজের আওতায় মিনায় হজযাত্রীদের আবাসনের ব্যবস্থা অন্তর্ভুক্ত নয়। তবে হজের আচার-অনুষ্ঠানের অংশ হিসেবে হজের দিনগুলোতে হজযাত্রীদের মিনায় রাতের একটি অংশ থাকার জন্য পরিবহন ব্যবস্থা করা হবে। প্যাকেজটির দাম নির্ধারণ করা হয়েছে সৌদি আরবের মুদ্রায় ৪ হাজার রিয়াল।

অন্য আরেকটি প্যাকেজে মিনায় নবনির্মিত কিদানা আল ওয়াদি টাওয়ারে থাকার ব্যবস্থা রাখা হয়েছে। এই প্যাকেজের দাম শুরু ১৩ হাজার রিয়াল থেকে। এই প্যাকেজের আওতায় হজের দিনগুলোতে হজযাত্রীরা আরামদায়ক শীতাতপ নিয়ন্ত্রিত বাসে যাতায়াত করতে পারবেন। এছাড়া এতে বিভিন্ন ধরনের খাবার, ঠান্ডা এবং গরম পানীয় এবং আরাফাতে সুসজ্জিত তাঁবুর পাশাপাশি মুজদালিফাতে রাতযাপনের সুযোগ-সুবিধা রয়েছে।

কিদানা আল-ওয়াদি টাওয়ারটি নিউ মিনায় নির্মাণ করা হয়েছে। কঙ্কর নিক্ষেপের স্থান জামারাত থেকে এক কিলোমিটার দূরে ১২টি পাঁচতলা বিশিষ্ট নতুন ভবন নির্মাণ করা হয়েছে। প্রতিটি ভবনে ৩টি করে লিফট বেশ কয়েকটি বাথরুম রয়েছে। এর রুমগুলো এমনভাবে সাজানো হয়েছে যে, প্রতিটি রুমে ২৫ থেকে ৩০ জন হজযাত্রী থাকতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর