আমিরাতেও ১০ মিনিটে খুতবাসহ জুমা শেষ করার নির্দেশ

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-29 18:21:38

তাপমাত্রা অসহনীয় পর্যায়ে পৌঁছানোয় সংযুক্ত আরব আমিরাতে জুমার খুতবা ও নামাজ ১০ মিনিটে শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। দেশটিতে গত কয়েকদিনে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের ঘর অতিক্রম করেছে।

শুক্রবার (২৮ জুন) নির্দেশনা দেওয়া হয়। আগামী অক্টোবর মাস পর্যন্ত এ নির্দেশ বহাল থাকবে।

শুক্রবারকে সপ্তাহের সবচেয়ে পবিত্র দিন হিসেবে গণ্য করেন মুসলিমরা। শুক্রবারে জুমার নামাজ পড়া হয়। আমিরাতের অনেক মসজিদে জুমার নামাজে অন্য দিনের চেয়ে বেশি মানুষ উপস্থিত হন। ফলে তখন অনেককে সূর্যের প্রখর রোদের মধ্যে মসজিদের খোলায় জায়গায় নামাজ পড়তে হয়। ১০ মিনিটের মধ্যে খুতবা এবং নামাজ শেষ করা হলে যারা বাইরে নামাজ পড়েন তাদের কষ্ট কম হবে।

সিরিয়ান প্রবাসী মোহাম্মদ ইয়াসিন জুমার নামাজ পড়েন দুবাই স্পোর্টস সিটিতে। তিনি এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, ‘কয়েকদিন আগে আমি মসজিদে দেরি করে আসি। ফলে আমাকে বাইরে উত্তপ্ত সূর্যের নিচে নামাজ পড়তে হয়। আমার মনে হচ্ছিল সূর্যের তাপে আমার চুলগুলো পুড়ে যাবে। আমি আশা করি ইমামরা ছোট সূরা পড়বেন যেন সবার জন্য নামাজ পড়াটা সহজ হয়।’

সাধারণত জুমায় ১০ থেকে ২০ মিনিট খুতবা প্রদান করা হয়। এরপর মসজিদে সমবেত হওয়া মুসল্লিদের নিয়ে ইমাম দুই রাকাত নামাজ পড়েন।

এর আগে সৌদি আরবের মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিতে জুমার নামাজের আগে খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ দেওয়া হয়। তীব্র তাপপ্রবাহের কারণে চলমান গ্রীষ্ম মৌসুমের শেষ পর্যন্ত এই নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর