মাতাফ ও মসজিদে হারামের নিচতলা উমরাকারীদের জন্য সংরক্ষিত

, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-01 21:27:19

আগের নিয়মে ফিরছে পবিত্র কাবার মাতাফ। এখন থেকে স্বাভাবিক পোশাকে আর মাতাফে (কাবার চার পাশের উন্মুক্ত জায়গাকে মাতাফ বলে) তাওয়াফ করা যাবে না। মাতাফ ও মসজিদে হারামের নিচতলা শুধুমাত্র উমরাকারীদের জন্য সংরক্ষিত। তবে স্বাভাবিক পোশাকে নফল তাওয়াফ মসজিদের হারামের অন্যান্য ফ্লোরে করা যাবে।

রবিবার (৩০ জুন) থেকে এই নিয়ম কার্যকর হয়েছে বলে সৌদি আরবের জননিরাপত্তা অধিদপ্তর ও হারামাইন পরিচালনা পরিষদ ঘোষণা দিয়েছে।

আরব নিউজের খবরে বলা হয়, মাতাফ ও মসজিদে হারামের নিচতলায় এখন থেকে শুধুমাত্র উমরা পালনকারীরা প্রবেশ করতে পারবেন।

এর মাধ্যমে নতুন উমরা মৌসুম শুরু কথা বলা হয়েছে। ঘোষণায় বলা হয়, এর ফলে উমরা পালনকারীরা স্বাচ্ছন্দে কাবা তাওয়াফ করাতে পারবেন।

উল্লেখ, ২০২৪ সালের হজ মৌসুম শেষ হওয়ার পর সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় উমরা ভিসা দেওয়া শুরু করেছে।

করোনার পর থেকে মাতাফে ইহরাম পরিধান ছাড়া কাউকে প্রবেশের অনুমতি দেওয়া হয় না। অর্থাৎ যারা উমরা পালন করবেন, শুধুমাত্র তারাই মাতাফে গিয়ে পবিত্র কাবা তওয়াফ করতে পারেন।

যদিও স্বাভাবিকভাবে নফল তাওয়াফ মসজিদে হারামের বিভিন্ন ফ্লোরে করার ব্যবস্থা রয়েছে। এমতাবস্থায় অনেকে ইহরামের কাপড় পরিধান করে মাতাফে নামেন এবং নফল তাওয়াফ করেন। এভাবে উমরার নিয়ত ছাড়া ইহরামের কাপড় পরিধান করে নফল তাওয়াফ করতে ইসলামি স্কলাররা নিরুৎসাহিত করেছেন।

তাদের মতে, উমরার নিয়ত ছাড়া ইহরামের কাপড় পরিধান করে নফল তাওয়াফ করা জায়েজ আছে। কিন্তু রাষ্ট্রীয় নিষেধাজ্ঞা না মেনে উল্লিখিত কৌশল অবলম্বন করা ঠিক নয়। বরং এটি প্রতারণার মাধ্যমে নিজের আত্মসম্মান বিপন্ন করার মতো একটি বিষয়। তাই এই ধরনের তাওয়াফ করা থেকে বিরত থাকা চাই।

এ সম্পর্কিত আরও খবর