৭৫ বছর বয়সে কোরআন হেফজ করা নারীর মৃত্যু

কৃতিত্ব, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-21 17:35:12

অবিশ্বাস্য ঘটনা। মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর স্বামী-সংসার আগলে রাখার পাশাপাশি শুরু করেন নতুন সংগ্রাম। বয়স তাকে দমাতে পারেনি, ৭৫ বছর বয়সে তিনি পবিত্র কোরআন মুখস্ত করেন এবং স্নাতক ডিগ্রি অর্জন করেন। আলজেরিয়ার অধিবাসী ওই লড়াকু নারীর নাম রাবিয়া ফারাক।

ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর তিনি পবিত্র কোরআন মুখস্ত করতে শুরু করেন এবং স্নাতক ডিগ্রি অর্জনের জন্য পড়াশোনা শুরু করেন। অবশেষে ৭৫ বছর বয়সে পবিত্র কোরআন হেফজ করতে সক্ষম। কয়েক বছর ক্যান্সারের সঙ্গে লড়াই করার পর সম্প্রতি তিনি ইন্তেকাল করেন।

রাবিয়া ফারাক ঔপনিবেশিক আমলে স্কুলে যেতে পারেননি। ষাট বছর বয়সে তিনি প্রথমে সাক্ষরতা ক্লাস থেকে তার শিক্ষা শুরু করেন। অতপর তিনি তার জীবনের সত্তর দশকের প্রথম দিকে উচ্চ বিদ্যালয় শেষ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এই সময়ে তিনি দীর্ঘদিনের স্বপ্ন পবিত্র কোরআন মুখস্থ করার কথা ভুলেননি। পড়াশোনা ও সংসার পরিচালনার পাশাপাশি পবিত্র কোরআন মুখস্থ করা শুর করেন। এরই মাঝে তিনি ক্যান্সারে আক্রান্ত হন এবং একটি স্প্যানিশ হাসপাতালে চিকিৎসা শুরু হয়। চিকিৎসাধীন অবস্থায় তিনি পবিত্র কোরআন মুখস্থ করে শেষ করেন, তখন তার বয়স ৭৫। এ সময় তিনি স্নাতক ডিগ্রিও লাভ করেন।

রাবিয়া ফারাকের অদম্য ইচ্ছা, দশ সন্তানের জন্ম এবং বড় একটি পারিবার দেখাশোনা তার স্বপ্নপূরণের পথে বাধা হয়নি। তিনি জীবনের বিভিন্ন ধাপ অতিক্রম করে এক অনুসরণীয় অধ্যায় সৃষ্টি করেছেন। এমনকি স্প্যানিশ হাসপাতালে চিকিৎসা চলাকালীন সময়ে তিনি স্প্যানিশ ভাষাও ভালোভাবে শিখেন।

এ সম্পর্কিত আরও খবর