৭২ ঘণ্টার আল্টিমেটাম হজ এজেন্টদের

ইসলামি খবর, ইসলাম

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-26 18:18:54

আগামী ৭২ ঘণ্টার মধ্যে দাবি না মানলে কাফনের কাপড় পরে রাজপথে নামার হুমকি দিয়েছেন বেসরকারি হজ এজেন্সির মালিকরা।

তাদের দাবি, ‘হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (হাব) হাবে প্রশাসক নিয়োগ বাতিল ও যৌক্তিক উড়োজাহাজ ভাড়া এবং সহনীয় প্যাকেজ মূল্য ঘোষণা করতে হবে।’

শনিবার (২৬ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছেন বেসরকারি হজ এজেন্সির মালিকরা।

‘সাধারণ হজ এজেন্সির মালিকবৃন্দ’-এর ব্যানারে আয়োজিত মানববন্ধনে উপস্থিত ছিলেন আদিব এয়ারের মালিক মুবারাকুল্লাহ শিমুল, আকবর ট্রাভেলসের আকবর হোসেন মঞ্জু, মুসাফির ট্রাভেলসের আতাউর রহমান, নীড় ট্রাভেলসের আব্দুল গাফফার খান ও সিন্দাবাদ ট্রাভেলসের জামাল হোসেনসহ শতাধিক এজেন্সির মালিক।

মানববন্ধন থেকে হজ এজেন্সির নেতারা অভিযোগ করেন, ধর্ম মন্ত্রণালয়ে লুকিয়ে থাকা বিগত ফ্যাসিস্ট সরকারের অনুসারীদের সহযোগিতায় বেসরকারি হজ এজেন্টদের সংগঠন হাবে প্রশাসক নিয়োগ করা হয়েছে।

এ সময় অবিলম্বে হাবে প্রশাসক নিয়োগের আদেশ বাতিল করে নির্বাচিত কমিটি পুন:বহালের দাবি জানান তারা। এ ছাড়া হজযাত্রীদের উড়োজাহাজ ভাড়া যৌক্তিক পর্যায়ে রেখে হজ প্যাকেজ মূল্য সহনীয় পর্যায়ে নির্ধারণ ও হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার চালুসহ হজ প্যাকেজ ৩০/৩২ দিনে মধ্যে করার দাবি জানানো হয়।

আগামী ৭২ ঘণ্টার মধ্যে দাবি না মানলে কাফনের কাপড় পরে রাজপথে নামার হুমকি দেন হজ এজেন্টরা।

এর আগে ২০ অক্টোবর রোববার হাবের প্রশাসক হিসেবে গ্রহণ করেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ দাউদ উল ইসলাম।

সরকার পরিবর্তনের পর হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ২২ আগস্ট পদত্যাগ করেন। পরে হাবের কার্যনির্বাহী পরিষদ পুনর্গঠনে ফারুক আহমদ সরদার সভাপতি ও ফরিদ আহমেদ মজুমদারকে মহাসচিব করা হয়। কিন্তু হাবের কার্যনির্বাহী কমিটির বিরুদ্ধে বাণিজ্য মন্ত্রণালয়ে অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ করে ‘বৈষম্যবিরোধী হজ এজেন্সির মালিকবৃন্দ।’

এর পরিপ্রেক্ষিতে এফবিসিসিআই প্রতিনিধি, জয়েন্ট স্টক কোম্পানির প্রতিনিধি ও বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠনের মহাপরিচালকের প্যানেলে হাব কার্যনির্বাহী কমিটির সদস্য ও অভিযোগকারীদের উপস্থিতিতে শুনানি হয়। শুনানিতে হাব সন্তোষজনক জবাব ও কাগজপত্র উত্থাপনে ব্যর্থ হলে গত ১৫ অক্টোবর বাণিজ্য মন্ত্রণালয়ের এক অফিস আদেশে সংগঠনটির কার্যনির্বাহী কমিটি বাতিল করে মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ দাউদ উল ইসলামকে প্রশাসক নিয়োগ করা হয়।

পরে হাবের ভেঙে দেওয়া কমিটির নেতারা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন। শুনানি শেষে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ রিটটি খারিজ করে দেয়। রিট খারিজ হওয়ার পর দাউদ উল ইসলাম হাব অফিসে গিয়ে প্রশাসক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

বর্তমানে হাবের সদস্য সংখ্যা এক হাজার ১১৭২ জন।

এ সম্পর্কিত আরও খবর