তিনগুণ দ্রুততায় ওজন কমবে সহজ ‘একটি’ অভ্যাসে

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 15:09:12

যত সহজেই ওজন বেড়ে যায়, ততটা সহজে ওজন কমানো গেলে খুবই দারুণ হতো।

তবে আফসোসের বিষয় হলো, এমনটা কখনোই হয় না। ওজন কমানোর জন্য জিমে যাওয়া, দৌড়ানো, সাইকেলিং করা, দড়িলাফ দেওয়ার মতো শরীরচর্চাগুলো করা প্রয়োজন হয়। যত বেশি ঘাম ঝরানো হবে, তত বেশি উপকার পাওয়া যাবে।

কিন্তু কথা যেখানে তিনগুণ দ্রুততায় ওজন কমানোর, সেখানে প্রথমেই মাথায় আসবে- শরীরচর্চার মাত্রা বৃদ্ধি করে দেওয়ার বিষয়টি।

চমকটা এখানেই! আক্ষরিক অর্থেই তিনগুণ দ্রুততার সঙ্গে ওজন কমানোর ক্ষেত্রে শরীরচর্চার মাত্রা বাড়ানোর প্রয়োজন নেই। শুধু প্রয়োজন হবে, দারুণ সহজ একটি অভ্যাস রপ্ত করা।

দ্য জার্নাল অফ ক্লিনিক্যাল এন্ডক্রিনোলোজি এন্ড মেটাবলিজমে প্রকাশিত হওয়া সাম্প্রতিক সময়ের একটি গবেষণার তথ্য প্রকাশ করেছে, শুধুমাত্র মনোযোগের সঙ্গে খাবার খাওয়ার মাধ্যমেই ওজন তিনগুণ দ্রুততায় কমানো সম্ভব।

মার্কিন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি হসপিটালস কভেন্ট্রি ও ওয়ারউইকশায়ার ন্যাশনাল হেলথ সার্ভিস আয়োজিত এই গবেষণার সঙ্গে রেজিস্ট্রেশন করে স্বেচ্ছায় অংশগ্রহণ করেছিলেন ৫৩ জন। এর মাঝে অর্ধেক সংখ্যক মানুষকে হাতে-কলমে শেখানো হয়েছিলে কীভাবে মনোযোগের সঙ্গে খাবার খেতে হবে।

তাদেরকে পরিকল্পনা তৈরি করে দেওয়া হয়েছিল, কিভাবে খাবার খাওয়ার সময় শুধু খাবারের দিকেই সম্পূর্ণ মনোযোগ দিতে হবে এবং খাবার ধীরে খাওয়া যাবে। খাবার কীভাবে ধীরে চিবাতে হবে, কীভাবে প্রতিটি কামড়ের স্বাদ আলাদাভাবে অনুভব করতে হবে এবং কীভাবে ধীরে খাবার খেতে হবে- এই সকল কিছুই শেখানো হয়েছিল তাদের।

যারা মনোযোগের সঙ্গে খাবার খাওয়ার অভ্যাসটি ভালোভাবে মেনে চলেছিলেন, গড়ে তাদের ওজন তিনগুণ দ্রুততার সঙ্গে কমেছে, যারা নিয়মটি মেনে চলেলনি তাদের তুলনায়। মনোযোগের সঙ্গে খাবার খাওয়ার অভ্যাসটিকে যতটা সহজ ভাবা হচ্ছে, আদতে অভ্যাসটি ততটাও সহজ নয়।

মেডিক্যাল নিউজ টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে রিসার্চ ফেলো ও ডক্টরাল স্টুডেন্ট পেট্রা হ্যানসন বলেন, ‘গবেষণাটি খুবই ভালো হয়েছে। এখানে ভালোভাবে তুলে ধরা হয়েছে খাবার খাওয়ার ক্ষেত্রে আমাদের কি ধরণের সমস্যা আছে এবং মনোযোগের সঙ্গে খাবার খাওয়ার ক্ষেত্রে কি উন্নতি হতে পারে’।

খেয়াল করে দেখবেন, বেশিরভাগ সময় আমরা কি খাবার খাচ্ছি ও কতটুকু পরিমাণ খাবার খাচ্ছি তার দিকে একেবারেই নজর দেই না। এক হাতে মোবাইল ও অন্য হাতে খাবার নিয়ে খাবার গ্রহণের অভ্যাসে মনোযোগ কোনভাবেই খাবার খাওয়ার দিকে থাকছে না। এতে করে প্রয়োজনের চাইতে অনেক বেশি খাবার খাওয়া হয়ে যাচ্ছে। ওজনও বেড়ে যাচ্ছে অনেক।

অন্যান্য ভালো অভ্যাসের সঙ্গে তাই খাবার খাওয়ার প্রতি মনোযোগের অভ্যাসটিও গড়ে তুলতে হবে বাড়তি ওজনকে দ্রুততার সঙ্গে নিয়ন্ত্রণে আনতে চাইলে।

আরও পড়ুন: ওজন কমবে ডায়েট ছাড়াই!

আরও পড়ুন: বিরত থাকুন চিনি গ্রহণ থেকে

এ সম্পর্কিত আরও খবর